নেদারল্যান্ডসের ডাগআউটে ফিরছেন কুমান

বার্সেলোনার কোচের পদ থেকে ছাঁটাই হওয়ার পর বেকার সময় পার করছেন রোনাল্ড কুমান। আপাতত তার এই অবস্থার পরিবর্তন না হলেও পরবর্তী দায়িত্ব ঠিক হয়ে গেছে এই ডাচ কোচের। আগামী বছরের শুরুতে নেদারল্যান্ডস জাতীয় দলের ডাগআউটে ফিরতে যাচ্ছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2022, 01:29 PM
Updated : 6 April 2022, 01:29 PM

২০২২ কাতার বিশ্বকাপের পর নেদারল্যান্ডসের দায়িত্ব নেওয়ার কথা বুধবার টুইটারে জানান কুমান। নেদারল্যান্ডস ফুটবল সংস্থার পক্ষ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

২০২০ সালের অগাস্টে নেদারল্যান্ডস জাতীয় দলের দায়িত্ব ছেড়েই বার্সেলোনার দায়িত্ব নিয়েছিলেন কুমান। কিন্তু দলের ক্রমাগত ব্যর্থতায় এ মৌসুমের শুরুতে চাকরি হারাতে হয় সাবেক ডাচ ফুটবলারকে।

আবারও ডাচদের ডাগআউটে ফেরার পথ তৈরি হওয়ায় দারুণ খুশি ৫৯ বছর বয়সী কুমান। টুইটার বার্তায় উচ্ছ্বাস লুকাননি তিনি।

“বিশ্বকাপের পর আমি আবারও নেদারল্যান্ডস জাতীয় দলের কোচ হতে যাচ্ছি, বিষয়টি সবার সঙ্গে ভাগাভাগি করতে পেরে গর্ব অনুভব করছি। (নতুন কাজ শুরু করতে) আমি খুব উন্মুখ হয়ে আছি।’’

নেদারল্যান্ডস ২০২২ বিশ্বকাপ খেলবে লুইস ফন খালের কোচিংয়ে। কয়েক দিন আগে যিনি প্রোস্টেট ক‍্যান্সারে ভুগছেন বলে জানিয়েছেন। কাতার বিশ্বকাপের পর দায়িত্ব থেকে সরে যাওয়ার ঘোষণা আগেই দিয়েছেন তিনি। তারই স্থলাভিষিক্ত হবেন কুমান।

দা রয়্যাল ডাচ ফুটবল অ্যাসোসিয়েশন (কেএনভিবি) বিবৃতিতে জানিয়েছে, ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত চুক্তিতে সম্মত হয়েছেন কুমান।

খেলোয়াড়ি জীবন শেষে প্রথমে নেদারল্যান্ডস ও পরে বার্সেলোনার সহকারী কোচ হিসেবে কোচিং ক্যারিয়ার শুরু করেন কুমান। পরে প্রধান কোচ হয়েছেন দুই দলেরই। এছাড়াও আয়াক্স, বেনফিকা, ভালেন্সিয়া, সাউথ্যাম্পটন, এভারটনের মতো দলের কোচের দায়িত্ব সামলেছেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক