‘১৮ সেকেন্ডে ফ্রাইবুর্ক নিশ্চয়ই ২ গোল করত না’

ম্যাচে খেলোয়াড় বদলি নামানো নিয়ে বিভ্রান্তি তৈরি এবং এর ফলে কিছুক্ষণের জন্য বায়ার্ন মিউনিখের ১২ জন খেলোয়াড় মাঠে থাকায় অবশ্যই একটা ভুল হয়েছে। তবে এর সুযোগ কাজে লাগিয়ে ফ্রাইবুর্কের ম্যাচ বাতিলের আবেদন করা এবং পয়েন্ট পাওয়ার চেষ্টা করাটা ভালো চোখে দেখছেন না জার্মান চ্যাম্পিয়নদের কোচ ইউলিয়ান নাগেলসমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2022, 03:45 PM
Updated : 5 April 2022, 04:53 PM

প্রতিপক্ষের এমন ‘অযৌক্তিক কারণে’ করা আবেদনের প্রেক্ষিতে যদি পয়েন্ট হারাতে হয়, সেটি মোটেও ভালো লাগবে না বলে জানিয়ে দিলেন নাগেলসমান।

বুন্ডেসলিগায় ফ্রাইবুর্কের মাঠে গত শনিবার ৪-১ গোলে জয়ের ম্যাচে শেষ দিকে কয়েক সেকেন্ডের জন্য ১২ জন নিয়ে খেলে বায়ার্ন।

ঘটনাটি ঘটে ম্যাচের ৮৬তম মিনিটে। কোরোঁতাঁ তোলিসো ও কিংসলে কোমানকে তুলে মার্সেল সাবিৎজার ও নিকলাস সুলেকে নামাতে চেয়েছিলেন বায়ার্ন কোচ। তবে ম্যাচের চতুর্থ অফিসিয়াল কোমানের জন্য ভুল নম্বর দেখান, ফলে পরবর্তী কয়েক সেকেন্ড খেলা চালিয়ে যান এই ফরাসি উইঙ্গার। তখন ৩-১ গোলে এগিয়ে ছিল স্বাগতিকরা।

ফ্রাইবুর্ক বলেছে, এমন ঘটনায় কী করা উচিত তা নিয়ে প্রথমে দ্বিধায় ছিল তারা। তাছাড়া এতে তাদের তো কোনো দোষ নেই। পরে অনেক ভেবেচিন্তে তারা এমন ঘটনায় ম্যাচের বৈধতা বাতিল চেয়ে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের (ডিএফবি) কাছে আবেদন করেছে।

জার্মান ফুটবলের নিয়ম অনুযায়ী, কোনো দল ১২ জন খেলোয়াড়কে মাঠে নামালে শাস্তি হিসেবে তাদের ওই ম্যাচে হার মেনে নিতে এবং পয়েন্ট হারাতে হয়। সেক্ষেত্রে ২-০ গোলে জয়ী ঘোষণা করা হতে পারে ফ্রাইবুর্ককে।

শেষ পর্যন্ত এটাই হলে দারুণ লাভ হবে ফ্রাইবুর্কের। আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা পাওয়ার লড়াইয়ে তালিকার চার নম্বরে থাকা লাইপজিগের চেয়ে বর্তমানে ৩ পয়েন্ট পিছিয়ে পাঁচ নম্বরে আছে তারা।  

অন্যদিকে, দ্বিতীয় স্থানে থাকা বরুশিয়া ডর্টমুন্ডের চেয়ে ৯ পয়েন্টে এগিয়ে আছে বায়ার্ন। ম্যাচ বাকি ছয়টি। শিরোপাধারীরা শাস্তি পেলে দুই দলের ব্যবধান নেমে আসবে ৬ পয়েন্টে।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের প্রথম লেগে বুধবার ভিয়ারিয়ালের মুখোমুখি হবে বায়ার্ন। আগের দিন নাগেলসমানের সংবাদ সম্মেলনে ওঠে ফ্রাইবুর্কের আপিলের প্রসঙ্গ। দলটি পয়েন্ট পাওয়ার জন্য তৃতীয় পক্ষের ভুলকে কাজে লাগাতে চাইছে বলে মনে করেন তিনি।  

“সত্যি কথা বলতে, শেষ পর্যন্ত আমি বিস্মিত নই। এটা ডিএফবি ক্রীড়া আদালতের বিষয়। তাদের একটা রায় দিতে হবে। আমার মতে, এটা কেবল এক দিকে যেতে পারে।”

“ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে আমি এটা (আপিলের কারণ) বুঝতে পারছি না। এই ১৮ সেকেন্ডে ফ্রাইবুর্ক নিশ্চয় দুই গোল করতে পারত না। তাদের জায়গায় আমি থাকলে এটা (আপিল) করতাম না। আমি বুঝতে পারছি পয়েন্ট পাওয়ার জন্য তারা তৃতীয় পক্ষের ভুলকে কাজে লাগাচ্ছে।”

নাগেলসমানের মতে, ওই ম্যাচ থেকে ফ্রাইবুর্ক যদি ৩ পয়েন্ট পেয়েও যায়, সেটা তারা খেলে জিততে পারত না। বলেন, তিনি ফ্রাইবুর্কের কোচ হলে ক্লাবকে আপিল না করার পরামর্শ দিতেন।  

“(পয়েন্ট হারাতে হলে) এমন কিছু হলে আমি খুশি হব না। আমি (ফ্রাইবুর্কের কোচ হলে) স্পষ্টভাবে ক্লাবকে জানিয়ে দিতাম, আমরা আপিল করব না। শেষ পর্যন্ত সবাইকে নিজের জন্য সিদ্ধান্ত নিতে হবে।”