‘লিভারপুলকে অকার্যকর করার সামর্থ্য আছে বেনফিকার’

শক্তি-সামর্থ্যে বেনফিকা থেকে অনেক এগিয়ে লিভারপুল। ইউরোপীয় টুর্নামেন্টে সাফল্যের বিচারেও ব্যবধানটা স্পষ্ট। তবে তাতে একটুও ভীত নন পর্তুগিজ ক্লাবটির অন্তর্বর্তীকালীন কোচ নেলসন ভেরিসিমো। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে মাঠে নামার আগে বললেন, প্রিমিয়ার লিগের ক্লাবটিকে নিষ্ক্রিয় করে রাখার সব উপাদান তার দলের আছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2022, 11:23 AM
Updated : 5 April 2022, 11:23 AM

ঘরের মাঠে শেষ আটের লড়াইয়ের প্রথম লেগে লিভারপুলের মুখোমুখি হবে বেনফিকা। বাংলাদেশ সময় মঙ্গলবার রাত একটায় শুরু হবে ম্যাচটি।

ইউরোপ সেরার প্রতিযোগিতাটির শেষ ষোলোয় ইন্টার মিলানের বিপক্ষে প্রথম লেগে জয়ের পর দ্বিতীয় লেগে হেরে গিয়েছিল লিভারপুল। তবে দুই লেগ মিলিয়ে ২-১ গোলের অগ্রগামিতায় কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নেয় ইয়ুর্গেন ক্লপের দল।

বেনফিকা সেখানে শেষ ষোলোর লড়াইয়ে আয়াক্সের বিপক্ষে হারেনি একবারও। প্রথম লেগে ২-২ ড্রয়ের পর প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে জিতে পরের রাউন্ডে ওঠে লিসবনের ক্লাবটি।

ছয়বারের ইউরোপ চ্যাম্পিয়ন লিভারপুলের মুখোমুখি হওয়ার আগের দিন সংবাদ সম্মেলনে ভেরিসিমো দৃঢ় বিশ্বাসের সঙ্গে বললেন, সামর্থ্যের সবটুকু দিতে পারলে এই প্রতিপক্ষকেও অকার্যকর করে রাখতে সক্ষম তারা।

বেনফিকা কোচ নেলসন ভেরিসিমো।

“লিভারপুল খুবই শক্তিশালী একটি দল, এমন একজন কোচ (ইয়ুর্গেন ক্লপ) দ্বারা পরিচালিত যাকে নিয়ে নতুন করে কিছু বলাই বাহুল্য। দুই ম্যাচেই আমাদের সেরা ফর্মে থাকতে হবে, যেমনটা আয়াক্সের বিপক্ষে ছিলাম।”

“আমরা সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে লিভারপুলের শক্তিকে অকার্যকর করে রাখতে পারব। আমাদের বিশ্বাস, ম্যাচে এমন সময় আসবে যখন আক্রমণাত্মক খেলে সুবিধা নিতে পারব। রক্ষণেও আমাদের জমাট থাকতে হবে।”

নিজেদের মাঠে প্রথম লেগ হওয়ায় কিছুটা সুবিধা দেখছেন ভেরিসিমো। দর্শকদের সমর্থন যে পার্থক্য গড়ে দিতে বড় ভূমিকা রাখে, সে কথা মনে করিয়ে দিলেন বেনফিকা কোচ।

“এটা আমাদের জন্য ভালো হয়েছে যে প্রথম লেগ ঘরের মাঠে হচ্ছে। আমরা আমাদের দ্বাদশ খেলোয়াড়ের সমর্থন পাব, যারা আমাদের সমর্থক। আমাদের বিশ্বাস, এটা পার্থক্য তৈরি করবে।”

কোচের সঙ্গে একমত বেনফিকার অ্যাটাকিং মিডফিল্ডার আদেল তারাবত। ফেভারিটদের আটকে দিয়ে সেমি-ফাইনালের পথ সুগম করতে আত্মবিশ্বাসী তারা।

“আমরা লিভারপুলকে ভয় পাই না। হ্যাঁ, আমার মনে হয় আমরা এটা করতে পারব। লড়াই করতে ও তাদেরকে হারাতে পারব। আমরা এতদূর তো আসতে পেরেছি…তার মানে আমরা যেকোনো দলকে হারাতে সক্ষম এবং তাদের বিপক্ষে আমরা সেরাটা দেব।”