দূরের স্বপ্ন, তবু লিগ শিরোপায় চোখ শাভির

দারুণ ফর্ম ধরে রেখে লিগ টেবিলে এগিয়েই চলেছে বার্সেলোনা। সবশেষ জয়ে উঠে এসেছে দুইয়ে। সাম্প্রতিক সময়ে দলটির পারফরম্যান্স অসাধারণ বললেও বাড়িয়ে বলা হয় না। কিন্তু লা লিগার শিরোপা লড়াইয়ে তাদের বাস্তবিক সম্ভাবনা নেই বললেই চলে। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে তাদের ব্যবধানটা যে অনেক বড়। তবে নতুন করে পাওয়া আশা ছাড়তে রাজি নন শাভি এরনান্দেস। শেষ পর্যন্ত লড়াইয়ের ঘোষণা দিলেন বার্সেলোনা কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2022, 12:15 PM
Updated : 4 April 2022, 01:09 PM

লিগে রোববারের ম্যাচে সেভিয়াকে ১-০ গোলে হারিয়ে গোল পার্থক্যে পয়েন্ট টেবিলে দলটিকে পেছনে ফেলেছে বার্সেলোনা।

২৯ ম্যাচে ১৬ জয় ও ৯ ড্রয়ে ৫৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে তারা। তাদের সমান ৫৭ পয়েন্ট নিয়ে পরের দুটি স্থানে যথাক্রমে আতলেতিকো মাদ্রিদ ও সেভিয়া। তারা অবশ্য এক ম্যাচ বেশি খেলেছে।

৬৯ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা রিয়ালও খেলেছে ৩০ ম্যাচ।

গত বছরের শেষ দিকেও ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছিল বার্সেলোনা। শাভির হাত ধরে ঘুরে দাঁড়ানো দলটিই এখন লিগে টানা ১৪ ম্যাচ অপরাজিত, জিতেছে শেষ ৬ রাউন্ডে।

তাই ভীষণ বাজে অবস্থা থেকে এতটা ঘুরে দাঁড়ানোর পর কোনো কিছুই আর শাভির কাছে অসম্ভব মনে হচ্ছে না। ম্যাচের পর তাই শাভি গানিতিকভাবে সম্ভাবনা বেঁচে থাকার শেষ দিন পর্যন্ত লড়াইয়ে প্রতিশ্রুতি দিলেন। 

“আমি খুবই ইতিবাচক মানুষ। আমি পরিশ্রম, প্রচেষ্টা, ত্যাগ এবং সম্মিলিতভাবে কাজ করায় বিশ্বাসী। আমরা খুব ভালো করছি। আমরা একে ওপরকে সাহায্য করছি, কাজ করছি এবং এগিয়ে যাচ্ছি। প্রক্রিয়া এভাবে ধরে রাখতে পারলে ফলাফল আসা উচিত।”

“এটি মৌসুমে আমাদের সেরা মুহূর্ত। আমরা একটি দুর্দান্ত দলের ওপর আধিপত্য করেছি, যাদের রক্ষণ লা লিগায় সেরা। (সেভিয়া) দারুণ একটি দল এবং (হুলেন) লোপেতেগি একজন দুর্দান্ত কোচ।”

এই ম্যাচে গোল হজম না করে কাম্প নউয়ে টানা তিন ম্যাচে জাল অক্ষত রাখল বার্সেলোনা।

এরপরই শিরোপা জয়ের সম্ভাবনার প্রসঙ্গে ওঠা প্রশ্নের জবাবে শাভি দেন ওই প্রতিশ্রুতি।

“আমাদের এই জয় অন্য কোনো দলের প্রতি কোনো বার্তা নয়। আমরা নিজেদেরকেই তাগিদ দিচ্ছি। আমরা জিতেছি এবং নিজেদের খেলা উপভোগ করেছি।”

“(মাঠের) আবহ অসাধারণ ছিল। লা লিগা জয়ের সম্ভাবনা যতদিন পর্যন্ত গাণিতিকভাবে টিকে থাকবে, ততদিন আমরা লড়াই চালিয়ে যাব।”