কাতারে মেসিকে বেঞ্চে দেখা যাবে!

কাতার বিশ্বকাপ শুরু হতে এখনও বাকি ২৩১ দিন। কিন্তু আগেভাগেই যেন প্রতিপক্ষকে কথায় কাবু করার চেষ্টা শুরু করে দিল পোল্যান্ড। তা না হলে গ্রুপের সবচেয়ে শক্তিশালী এবং শিরোপাপ্রত্যাশী আর্জেন্টিনার সেরা অস্ত্র লিওনেল মেসিকে নিয়ে কেন এমন বিতর্কিত কথা বলবেন  আন্তনি পিখনিচেক!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2022, 02:50 PM
Updated : 4 April 2022, 11:33 AM

বিশ্বকাপ আসতে আসতে অনেকটাই মিইয়ে যাবেন মেসি, কাতারে হয়তোবা বদলি খেলোয়াড় হিসেবেই দেখা যাবে রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ীকে-এমন কথাই বলেছেন পোল্যান্ডের এই সাবেক কোচ!

গত শুক্রবার হওয়া বিশ্বকাপ ড্রয়ে ‘সি’ গ্রুপে পড়েছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। তাদের অপর দুই গ্রুপ সঙ্গী মেক্সেকো ও সৌদি আরব।

প্রথম ধাপের প্রতিপক্ষ নির্ধারণ হওয়ার পর থেকে দলগুলো শুরু করে দিয়েছে অন্যদের নিয়ে বিশ্লেষণ। ড্রয়ের পরপরই যেমন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি বলেন, তাদের গ্রুপের সব দলই শক্তিশালী।

তবে পোল্যান্ড যেন অন্য পথে হাঁটার পরিকল্পনা করেছে। অন্তত তাদের সাবেক কোচ পিখনিচেকের মন্তব্যে তেমনটাই আভাস মিলছে।

গত বছর কোপা আমেরিকা জিতে আন্তর্জাতিক ফুটবলে প্রথম শিরোপা স্বাদ পেয়েছেন মেসি। দেশের ২৮ বছরের শিরোপা খরা ঘুচিয়েছেন। আর ক্লাব ফুটবলে তো এমন কিছু নেই, যা তিনি একাধিকবার জেতেননি।

বার্সেলোনা ছেড়ে পিএসজিতে পাড়ি দিয়ে সেখানে এখানও চেনা রূপে না ফিরলেও জাতীয় দলে মেসি আছেন আগের মতোই। ভক্ত-সমর্থক থেকে শুরু ফুটবল বিশেষজ্ঞদের অনেকেও আসছে বিশ্বকাপে তার নায়ক হয়ে ওঠার সম্ভাবনা দেখেন।

আর এই মহাতারকাকেই কিনা ক্ষয়ে যাওয়া শক্তি হিসেবে দেখছেন ১৯৮২ বিশ্বকাপে পোল্যান্ডের কোচের দায়িত্ব পালন করা পিখনিচেক। উত্তরসূরিদের জন্য ‘বুড়িয়ে যাওয়া’ মেসিকে একেবারেই ভয়ঙ্কর মনে করছেন না তিনি। কারণ হিসেবে মেসির গতি কমে যাওয়ার কথা উল্লেখ করেন তিনি।

“সত্যি বলতে, মেসি এখন বুড়ো দাদু হয়ে গেছে। কয়েক বছর আগে সে যেমন খেলোয়াড় ছিল, এখন আর তা নেই। বিশ্বকাপে সে কী ভূমিকায় খেলবে, সেটাই দেখার বিষয়।”

এমনকি মেসির বর্তমান যে ফর্ম, তাতে স্কালোনি তাকে কাতার বিশ্বকাপে বেঞ্চে রাখতে পারেন বলে মনে করেন পিখনিচেক! শুক্রবার বিশ্বকাপের ড্রয়ের পর পোলিশ ওয়েবসাইট নতেমাটকে দেওয়া সাক্ষাৎকারে নিজের এমন ভাবনা তুলে ধরেন তিনি।

“তার (মেসির) এখন যে ফর্ম, তাতে তাকে বেঞ্চে রাখা হতে পারে। (বর্তমানে) সুইডেন দলে জ্লাতান ইব্রাহিমোভিচ যে ভূমিকা রাখে, মেসির ভূমিকাও তাই হতে পারে। সে হয়তো শেষ ১৫-২০ মিনিট খেলবে, বদলি হিসেবে।”

এমন মন্তব্য করার পরই পিখনিচেক উল্টো পথে হাঁটেন। বলেন, কাতারে সময়টা মেসির দারুণ কাটতেও পারে।

“তার জন্য বিশ্বকাপটা দুর্দান্ত হতেও পারে। এই বিষয়টাকে আমি উড়িয়ে দিতে পারি না। তবে পিএসজিতে সে যেমন খেলছে, তাতে বলা যায় সে আগের মতো নেই।”