সেমির আগে দেখা হচ্ছে না ব্রাজিল-আর্জেন্টিনার

এক দল পড়েছে আট গ্রুপের প্রথম ভাগে। পরের ভাগে আরেক দল। তাই কাতার বিশ্বকাপে সেমি-ফাইনালের আগে মুখোমুখি হওয়ার কোনো সম্ভাবনা নেই দুই চিরপ্রতিদ্বন্দ্বী  ব্রাজিল ও আর্জেন্টিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2022, 07:29 PM
Updated : 1 April 2022, 08:43 PM

আগামী নভেম্বরে শুরু হতে যাওয়া বিশ্বকাপের ড্র হয়েছে শুক্রবার। দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা পড়েছে ‘সি’ গ্রুপে। যেখানে তাদের সঙ্গী সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড।

অন্যদিকে, রেকর্ড পাঁচবারের শিরোপা জয়ী ব্রাজিল ‘জি’ গ্রুপে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুনকে।

আট গ্রুপে প্রতিটির শীর্ষ দুটি করে দল যাবে নকআউট পর্বের প্রথম ধাপে, অর্থাৎ শেষ ষোলোয়। সেখানে ‘এ’ থেকে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলগুলো মুখোমুখি হবে একে অন্যের। একইভাবে, মুখোমুখি হবে পরের চার গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলগুলো।

যেমন, শেষ ষোলোয় মুখোমুখি হবে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্সআপ, ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘ডি’ গ্রুপের রানার্সআপ, ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার্সআপ, ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘সি’ গ্রুপের রানার্সআপ। এদের মধ্যে জয়ী দলগুলোই মুখোমুখি হবে কোয়ার্টার-ফাইনালে।

সেক্ষেত্রে শুধু শেষ চারে গেলেই দেখা হতে পারে ব্রাজিল ও আর্জেন্টিনার।

গ্রুপ পর্বে আগামী ২২ নভেম্বর নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হবে আর্জেন্টিনা। ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে ব্রাজিল।

গ্রুপ সি

সি-১  আর্জেন্টিনা

সি-২ সৌদি আরব

সি-৩ মেক্সিকো

সি-৪ পোল্যান্ড

গ্রুপ জি

জি-১  ব্রাজিল

জি-২ সার্বিয়া

জি-৩ সুইজারল্যান্ড

জি-৪ ক্যামেরুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক