কাবরেরার ভাবনায় এশিয়ান কাপের বাছাই

হাভিয়ের কাবরেরা ‘প্রথম চ্যালেঞ্জে’ পাননি প্রত্যাশিত সাফল্য। মালদ্বীপের বিপক্ষে হেরে শুরুর পর মঙ্গোলিয়ার বিপক্ষে ড্র করে তার দল। এই দুই ম্যাচে শিষ্যদের পারফরম্যান্স আতশী কাঁচের নিচে ফেলে পর্যালোচনা করতে বসেছেন কোচ। এশিয়ান কাপের বাছাইয়ের ছকও কষতে শুরু করেছেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2022, 02:59 PM
Updated : 31 March 2022, 03:00 PM

বৃহস্পতিবার বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (বিএসজেএ) অনুষ্ঠানে এসে সদ্য শেষ হওয়া দুটি ম্যাচ এবং আগামী জুনের এশিয়ান কাপের বাছাই নিয়ে কথা বলেন কাবরেরা।

চার দিনের প্রস্তুতি নিয়ে মালদ্বীপে গিয়ে স্বাগতিকদের কাছে ২-০ গোলে হারে বাংলাদেশ। গত মঙ্গলবার সিলেট জেলা স্টেডিয়ামে মঙ্গোলিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করে দল।

দুই ম্যাচের পারফরম্যান্স নিয়ে আগেই তৃপ্তির কথা জানিয়েছিলেন কাবরেরা। এদিনও তার কণ্ঠে একই সুর।

“সবকিছু আমাকে পর্যালোচনা করতে হবে, বিশ্লেষণ করতে হবে গত দুটি ম্যাচ আমরা কেমন খেললাম, সাতটি ট্রেনিং সেশনে ছেলেরা কী করল, সেগুলো। আমি মনে করি, দুটি ম্যাচ থেকে আমাদের নেওয়ার মতো অনেক ইতিবাচক দিক আছে।”

আগামী জুনের বাছাইয়ে বাহরাইন, তুর্কমেনিস্তান ও স্বাগতিক মালয়েশিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ। প্রতিপক্ষকে বিশ্লেষণ করে নিজেদের পরিকল্পনা সাজাবেন কোচ।

“প্রথমত আমাদের পর্যালোচনা করতে হবে গত ১০ দিনে আমরা কী করেছি এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগের পরবর্তী ম্যাচগুলোতে আমাদের দৃষ্টি রাখতে হবে।”

“সম্প্রতি মালয়েশিয়া কিছু ম্যাচ খেলেছে তুর্কমেনিস্তানের বিপক্ষে, বাহরাইনও কিছু ম্যাচ খেলেছে। তাদেরকে যথাযথভাবে পর্যালোচনা করতে হবে এবং শক্তি সম্পর্কে জানতে হবে। সে অনুযায়ী আমরা ক্যাম্প করব এবং নিজেদের সেরা প্রস্তুতি নেওয়ার দিকে মনোযোগ দিব।”

বাছাইয়ের এই ধাপে ছয় গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা পাঁচ রানার্সআপ মূল পর্বে খেলার টিকেট পাবে। স্বাগতিক হিসাবে চীন সরাসরি খেলবে। বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ১২ দল নিশ্চিত করেছে মূল পর্বের টিকেট। সব মিলিয়ে ২৪ দল নিয়ে আগামী বছর চীনে হবে এশিয়ান কাপের মূল আসর।