এখন বিশ্বকাপ জয়ের স্বপ্নও দেখছেন পর্তুগাল কোচ

বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করতেই পোড়াতে হলো অনেক কাঠখড়। তবে বিশ্বকাপ খেলা নিশ্চিত হওয়ার পর ফের্নান্দো সান্তোসের স্বপ্নগুলিও ডানা মেলে ছুঁতে চাইছে যেন আকাশ। পর্তুগাল কোচের আশা, কাতারে আগামী বিশ্বকাপ জিতে এই দলের কোচ হিসেবে তৃতীয় ট্রফির স্বাদ পাবেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2022, 08:22 AM
Updated : 30 March 2022, 11:49 AM

প্রায় ৮ বছর ধরে পর্তুগালের কোচের দায়িত্বে থাকা সান্তোস এবার বিব্রতকর অভিজ্ঞতার শঙ্কায় পড়ে গিয়েছিলেন। বাছাইপর্বে অনেকটা সময় ভালো অবস্থানে থেকেও শেষ পর্যন্ত গ্রুপে দ্বিতীয় হয়ে প্লে-অফে খেলতে হয় তাদের। এখানে অবশ্য পথ হারায়নি পর্তুগাল। বৃহস্পতিবার তুরস্ককে ৩-১ গোলে হারানোর পর মঙ্গলবার নর্থ মেসিডোনিয়াকে ২-০ গোলে হারিয়ে সান্তোসের দল নিশ্চিত করে ফেলে বিশ্বকাপ খেলা।

সান্তোসের কোচিংয়ে ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও ২০১৯ নেশন্স লিগে চ্যাম্পিয়ন হয় পর্তুগাল। গত বিশ্বকাপে অবশ্য তারা ছিটকে যায় শেষ ষোলো থেকে। তবে এবার শেষ পর্যন্ত গিয়ে শেষ হাসির ছবি আঁকছেন সান্তোস। প্লে-অফ খেলতে হলেও যোগ্য হিসেবেই বিশ্বকাপে জায়গা পেয়েছেন বলে দাবি ৬৭ বছর বয়সী কোচের।

“আমি এরমধ্যেই দুটি টুর্নামেন্ট জিতেছি এবং আশা করি, তৃতীয়টি জিততে পারব কাতারে।”

“পারস্পরিক সমঝোতায় উজ্জীবিত ছিল দল, দর্শকের কাছ থেকে দারুণ সমর্থনও পাওয়া গেছে। এই জয় এবং বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করা আমাদের প্রাপ্য ছিল। ওদের (নর্থ মেসিডোনিয়া) গোল করার উল্লেখযোগ্য কোনো সুযোগ দেখেছি বলে মনে পড়ে না।”

যার দুই গোলে নর্থ মেসিডোনিয়াকে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করে পর্তুগাল, সেই ব্রুনো ফের্নান্দেস বলেন, এই উপলক্ষ তার কাছে হয়ে রইবে স্মরণীয়।

“ব্যক্তিগত অর্জন-স্বীকৃতিকে আমি পাত্তা দেই না। তবে আজকের প্রদর্শনী মনের রাখার মতো কিছু, কারণ এটি আমার দেশকে বিশ্বকাপে পৌঁছাতে সহায়তা করেছে।”