‘প্রাপ্য জায়গা’ আদায়ের আনন্দ রোনালদোর

অনেকটা যেন ঘোষণা দিয়েই জয়। ম্যাচের আগেই ক্রিস্তিয়ানো রোনালদো বলেছিলেন, পর্তুগালকে ছাড়া বিশ্বকাপ হতে পারে না। শেষ পর্যন্ত তা হচ্ছেও না। প্লে-অফের ফাইনালে নর্থ মেসিডোনিয়াকে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করে রোনালদো বললেন, জায়গাটা তাদের প্রাপ্যই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2022, 06:03 AM
Updated : 30 March 2022, 06:03 AM

টানা দুটি নক-আউট ম্যাচ জিতে তবেই এই জায়গায় পৌঁছতে পারলেন রোনালদোরা। গত বৃহস্পতিবার তুরস্ককে ৩-১ গোলে হারিয়ে তারা এগিয়ে যান বিশ্বকাপের পথে শেষ ধাপের সামনে। মঙ্গলবার রাতে নর্থ মেসিডোনিয়াকে ২-০ গোলে হারিয়ে পেরিয়ে যান শেষ বাধাও।

সব ঠিকঠাক থাকলে আগামী নভেম্বরে রোনালদো খেলবেন নিজের পঞ্চম বিশ্বকাপে। ততদিনে বয়স হবে তার ৩৮ ছুঁইছুঁই।

রোনালদো গোল করতে পারেননি দলের বিশ্বকাপ নিশ্চিত হওয়ার ম্যাচে। দুটি গোলই করেন ব্রুনো ফের্নান্দেস। তবে গোল না করলেই বা কী আসে-যায়! মূল চাওয়া পূরণ হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে গোটা দলের সঙ্গে ছবি দিয়ে সেই উচ্ছ্বাসের বার্তা ছড়িয়ে দিলেন পর্তুগাল অধিনায়ক।

“লক্ষ্য পূরণ হলো, কাতার বিশ্বকাপে আমরা, আমাদের প্রাপ্য জায়গায় আমরা! অক্লান্ত সমর্থন দিয়ে যাওয়ার জন্য সব পর্তুগিজের প্রতি কৃতজ্ঞতা।”

এই নিয়ে টানা ষষ্ঠবার বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করল পর্তুগাল। এই সময়টায় ২০০৬ বিশ্বকাপে চতুর্থ হয় তারা, রোনালদোর যেটি ছিল প্রথম বিশ্বকাপ। এরপর আর কোয়ার্টার-ফাইনালেও ওঠা হয়নি তাদের।