কাতার বিশ্বকাপ: রইল বাকি ৫

আর একদিন পরই ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপের ড্র। বাছাইপর্বে রোমাঞ্চ-উত্তেজনার নানা ধাপ পেরিয়ে মূল টুর্নামেন্টে খেলা নিশ্চিত করেছে অধিকাংশ দল। বহুল প্রতীক্ষার প্রহর শেষে অনেকে ফিরেছে বৈশ্বিক আসরে। ‘হেভিওয়েট’ কেউ কেউ আবার বাদ পড়েছে বাছাইয়েই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2022, 02:04 AM
Updated : 30 March 2022, 02:12 AM

আগামী শুক্রবার কাতারের দোহায় হবে বিশ্বকাপের ড্র। ৩২ দলের আসরে স্বাগতিক কাতারসহ এরই মধ্যে বাছাই পেরিয়ে টুর্নামেন্টে জায়গা পাকা করেছে ২৭ দল। বাকি ৫টি স্থানের লড়াইয়ে আছে কয়েকটি দল।

যারা এখন পর্যন্ত বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে তাদের এ পর্যন্ত আসার চিত্র এবং সামনে যাদের সম্ভাবনা আছে তাদের সমীকরণ তুলে ধরা হলো পাঠকদের জন্য। 

স্বাগতিক:

কাতার

বরাবরের মতো আয়োজকদের বিশ্বকাপের যোগ্যতা অর্জনের বিষয়ে ভাবতে হচ্ছে না। স্বয়ংক্রিয়ভাবে টুর্নামেন্টে জায়গা করে নিয়েছে কাতার। ২০১৯ সালে প্রথমবার এশিয়ান কাপ জেতার দেশটি এই প্রথম খেলবে বৈশ্বিক আসরে।

ইউরোপ

বিশ্বকাপ নিশ্চিত যাদের: জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল, পোল্যান্ড

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পায় কাতারের টিকেট। সম্ভাব্য ৩০ পয়েন্টের মধ্যে ২৭ পয়েন্ট নিয়ে প্রথম দুই দল হিসেবে বিশ্বকাপে জায়গায় পাকা করে জার্মানি ও ডেনমার্ক। অপরাজিত থেকে বাছাই শেষ করে সার্বিয়া, সুইজারল্যান্ড, ফ্রান্স, বেলজিয়াম ও ইংল্যান্ড।  

১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে জিতে ইউরোপ থেকে আরও তিনটি দল থাকবে কাতারে। মঙ্গলবার রাতে নিশ্চিত হয়েছে তার মধ্যে দুটি।

প্লে-অফ ফাইনালে নর্থ মেসিডোনিয়াকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করে ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগাল। আরেক প্লে-অফ ফাইনালে সুইডেনকে একই ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে জায়গা করে নেয় রবের্ত লেভানদোভস্কির পোল্যান্ড।

সুইডেনের ৪০ বছর বয়সী এসি মিলান তারকা জ্লাতান ইব্রাহিমোভিচকে হয়তো আর বিশ্ব মঞ্চে দেখা যাবে না।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের পর স্কটল্যান্ডের বিপক্ষে ইউক্রেনের স্থগিত হওয়া প্লে-অফ সেমি-ফাইনাল হবে জুনে। তাদের মধ্যে জয়ী দলের বিপক্ষে প্লে-অফ ফাইনালে খেলবে ওয়েলস। সেখানে জয়ী দল হবে বিশ্বকাপে যাওয়া ইউরোপের ১৩ নম্বর দল।

প্লে-অফ সেমি-ফাইনালে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে হেরে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে যেতে না পারার বিষাদ সঙ্গী হয় চারবারের শিরোপা জয়ী ও বর্তমান ইউরোপ চ্যাম্পিয়ন ইতালির।

দক্ষিণ আমেরিকা

বিশ্বকাপ নিশ্চিত যাদের: ব্রাজিল, আর্জেন্টিনা, একুয়েডর ও উরুগুয়ে

এই অঞ্চলের বাছাইয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল হিসেবে সরাসরি বিশ্বকাপের টিকেট পেয়েছে ব্রাজিল, আর্জেন্টিনা, একুয়েডর ও উরুগুয়ে। পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে-অফ।

ব্রাজিল ও আর্জেন্টিনার মুখোমুখি একটি ম্যাচ এখনও বাকি। তবে শীর্ষ দুই দল হিসেবে গত বছরেই বিশ্বকাপে জায়গা করে নেয় দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। বাছাইয়ে তাদের কেউ এখনও কোনো ম্যাচ হারেনি।

শেষ রাউন্ডের আগে পঞ্চম হওয়ার লড়াইয়ে ছিল পেরু, কলম্বিয়া ও চিলি। শেষ পর্যন্ত পঞ্চম হয়েছে পেরু। তারা প্লে-অফে খেলবে এশিয়ান অঞ্চলের প্লে-অফে সংযুক্ত আরব আমিরাত ও অস্ট্রেলিয়ার মধ্যে জয়ী দলের বিপক্ষে। সেখানে জয়ী দল পাবে কাতারের টিকেট।

আফ্রিকা

বিশ্বকাপ নিশ্চিত যাদের: ঘানা, সেনেগাল, মরক্কো, তিউনিসিয়া, ক্যামেরুন

আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপের মূল মঞ্চে যায় পাঁচ দল। সবগুলো দলই নির্ধারণ হয় মঙ্গলবার রাতে প্লে-অফের ফিরতি লেগ শেষে।

প্রথম লেগে গোলশূন্য সমতার পর ফিরতি লেগে নাইজেরিয়ার মাঠে ১-১ গোলে ড্র করে ঘানা। অ্যাওয়ে গোলের সুবাদে কাতারের টিকেট পায় তারা।

দুই লেগ মিলিয়ে ১-১ সমতার পর টাইব্রেকারে মোহামেদ সালাহর মিশরকে ৩-১ গোলে হারিয়ে বিশ্বকাপে জায়গা পাকা করে সাদিও মানের সেনেগাল। গত মাসে আফ্রিকান নেশন্স কাপের ফাইনালেও মিশরকে পেনাল্টি শুটআউটে হারিয়ে প্রথমবার প্রতিযোগিতাটির শিরোপা জিতেছিল তারা।

দুই লেগ মিলিয়ে কঙ্গোকে ৫-২ গোলে হারিয়ে মরক্কো নিশ্চিত করে বিশ্বকাপে খেলা।

মালির প্রথমবার বিশ্ব মঞ্চে যাওয়ার স্বপ্ন পূরণ হয়নি এবারও। ফিরতি লেগে তিউনিসিয়ার মাঠে গোলশূন্য ড্র করে তারা। প্রথম লেগে ১-০ গোলে জেতা তিউনিসিয়া ষষ্ঠবারের মতো ওঠে বিশ্বকাপে।  

এই অঞ্চলের শেষ দল হিসেবে কাতারের টিকেট পায় ক্যামেরুন। প্রথম লেগে তাদের মাঠে ১-০ গোলে জিতে আসা আলজেরিয়া ফিরতি পর্বে হেরে যায় ২-১ গোলে। দুই লেগ মিলিয়ে স্কোরলাইন ২-২ থাকায় অ্যাওয়ে গোল বেশি করায় অষ্টমবারের মতো মূল পর্বে পা রাখে ক্যামেরুন।

এশিয়া

বিশ্বকাপ নিশ্চিত যাদের: দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান, সৌদি আরব

এশিয়া অঞ্চলের বাছাইয়ে দ্বিতীয় রাউন্ডের পর ১২ দলকে ভাগ করা হয় দুই গ্রুপে। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল সরাসরি বিশ্বকাপে ওঠে। তৃতীয় হওয়া দুই দল নিজেদের মধ্যে খেলার পর বিজয়ী দল আরেকটি প্লে-অফে লড়বে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পঞ্চম দলের সঙ্গে।

‘এ’ গ্রুপের শীর্ষ দুইয়ে থেকে কাতারের টিকেট নিশ্চিত করেছে ইরান ও দক্ষিণ কোরিয়া। ‘বি’ গ্রুপ থেকে বিশ্বকাপে উঠেছে জাপান ও সৌদি আরব।

দুই গ্রুপের তৃতীয় হয়েছে যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত ও অস্ট্রেলিয়া। আগামী জুনে হবে প্লে-অফ।

কনকাকাফ

বিশ্বকাপ নিশ্চিত যাদের: কানাডা

এই অঞ্চল থেকে বাছাইয়ে তৃতীয় রাউন্ডের পয়েন্ট টেবিলের উপরের তিনটি দল সরাসরি বিশ্বকাপে খেলবে।

এক ম্যাচ বাকি থাকতে কাতারের টিকেট নিশ্চিত করেছে কানাডা। ৩৬ বছর পর দেশটিকে দেখা যাবে বিশ্বকাপের মঞ্চে।

কানাডার সঙ্গী হওয়ার পথে এগিয়ে আছে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। শেষ রাউন্ডের আগে দুই দলেরই পয়েন্ট ২৫। ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে কানাডা।

২২ পয়েন্ট নিয়ে তিনে থাকা কোস্টা রিকার সম্ভাবনাও বেঁচে আছে কাগজে-কলমে। শেষ রাউন্ডে বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে তারা খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে, দুই দলের মুখোমুখি লড়াইয়ে জয়ের পাশাপাশি গোল পার্থক্যে যুক্তরাষ্ট্র এগিয়ে আছে অনেকটা। একই দিন মেক্সিকোর প্রতিপক্ষ আগেই বিদায় নেওয়া এল সালভাদর।

পয়েন্ট তালিকার চতুর্থ দলকে আন্তঃমহাদেশীয় প্লে-অফ খেলতে হবে ওশেনিয়া অঞ্চলের নিউ জিল্যান্ড অথবা সলোমন আইসল্যান্ডের বিপক্ষে।

ওশেনিয়া

একমাত্র এই অঞ্চল থেকেই সরাসরি বিশ্বকাপের টিকেট পায় না কেউ। তাদের বাছাইপর্ব পৌঁছেছে শেষ পর্যায়ে। বুধবার ফাইনালে মুখোমুখি হবে নিউ জিল্যান্ড ও সলোমন আইসল্যান্ড। এই ম্যাচের জয়ী দল প্লে-অফে খেলবে কনকাকাফ অঞ্চলে চতুর্থ স্থানে থাকা দলের বিপক্ষে। ম্যাচটি আগামী জুনে হবে কাতারে। জয়ী দল খেলবে বিশ্বকাপে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক