শেষ মুহূর্তে গোল খেয়ে জয় হাতছাড়া আর্জেন্টিনার

গেল সপ্তাহের মতো ছন্দময় ফুটবল খেলতে পারল না আর্জেন্টিনা। পারল না খুব বেশি সুযোগ তৈরি করতেও। তরুণ ফরোয়ার্ড জুলিয়ান আলভারেসের নৈপুণ্যে তারপরও জয়ের পথেই ছিল তারা। কিন্তু যোগ করা সময়ে ব্যবধান ঘুচিয়ে উচ্ছ্বাসে মাতল একুয়েডর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2022, 01:32 AM
Updated : 30 March 2022, 12:15 PM

স্তাদিও মনুমেন্তাল বানকো পিচিনচায় বাংলাদেশ সময় ভোরে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। একুয়েডরের গোলটি করেন এনের ভালেন্সিয়া।

গত রাউন্ডে ঘরের মাঠে দারুণ গোছালো পারফরম্যান্সে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। এবার জিততে না পারলেও অপরাজেয় পথচলা ঠিকই ধরে রাখল দলটি।

গত সপ্তাহে প্যারাগুয়ের বিপক্ষে ৩-১ গোলে হারলেও অন্য ম্যাচের ফল পক্ষে আসায় বিশ্বকাপ নিশ্চিত হয়ে যায় একুয়েডরের। তাতে এদিন নির্ভার হয়ে মাঠে নামা দলটি আক্রমণাত্মক ফুটবলে শুরু করে। প্রথম ২০ মিনিটে কয়েকটি আক্রমণও করে দলটি, গোলের উদ্দেশ্যে যদিও কোনো শট নিতে পারেনি তারা।

২৪তম মিনিটে প্রথম নিশ্চিত সুযোগ পেয়েই এগিয়ে যায় আগের ম্যাচে দল থেকে চারটি পরিবর্তন এনে মাঠে নামা আর্জেন্টিনা। মেসির দারুণ পাস ডি-বক্সে ধরে ডান দিকে বল বাড়ান নিকোলাস তাগলিয়াফিকো। পেনাল্টি স্পটের কাছে বল ধরে প্রতিপক্ষের চ্যালেঞ্জে প্রথম দফায় ঠিকমতো শট নিতে পারেননি আলভারেস। তবে দ্বিতীয় প্রচেষ্টায় ঠিকই কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন রিভার প্লেটের এই ফরোয়ার্ড।

জাতীয় দলে প্রথমবার শুরুর একাদশে সুযোগ পেয়েই আন্তর্জাতিক ফুটবলে গোলের খাতা খুললেন আলভারেস।

৪১তম মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারতো। তবে রদ্রিগো দে পলের ক্রসে বল দূরের পোস্টে পেয়ে কাছ থেকে গোলরক্ষক বরাবর হেড করেন নিকোলাস ওতামেন্দি। বিরতির ঠিক আগে ডি-বক্সে ফাঁকায় বল পেয়েও কাজে লাগাতে পারেননি একুয়েডরের পেরভিস এস্তুপিনান।

দ্বিতীয়ার্ধের শুরুতে নিজেদের খেলার গতি কিছুটা কমিয়ে দেয় আর্জেন্টিনা। উপরে উঠে আক্রমণে মনোযোগী হয় একুয়েডর। ৬২তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে তাদের ফরোয়ার্ড আনহেল মেনার বুলেট গতির শট পোস্টের বাইরে দিয়ে যায়।

খানিক পর একটি ফাউলের ঘটনাকে কেন্দ্র করে দুই পক্ষের খেলোয়াড়রা বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়েন। রেফারি বল হাতে তুলে নেন। আর্জেন্টিনার ওতামেন্দি ও একুয়েডরের এস্ত্রাদাকে হলুদ কার্ড দেখেন। ডাগআউটে আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনিকেও হলুদ কার্ড দেখান রেফারি।

যোগ করা সময়ের তৃতীয় মিনিটে গিয়ে গোলটি হজম করে সফরকারীরা। ডি-বক্সে নিকোলাস তাগলিয়াফিকোর হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ফরোয়ার্ড ভালেন্সিয়ার স্পট কিক ঝাঁপিয়ে ফিরিয়ে দেন গোলরক্ষক জেরোনিমো রুলি; কিন্তু বল হাতে রাখতে পারেননি। আলগা বল পেয়ে ফিরতি শটে লক্ষ্যভেদ করেন ভালেন্সিয়া।

সব মিলিয়ে টানা ৩১ ম্যাচে অপরাজিত রইল গত বছরেই কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করা দলটি, যার শুরুটা হয়েছিল ২০১৯ সালের মাঝামাঝি সময়ে।

১৭ ম্যাচে ১১ জয় ও ৬ ড্রয়ে ৩৯ পয়েন্ট নিয়ে স্কালোনির দল আছে দুই নম্বরে। সমান ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল।

বাছাইয়ে এখনও একটি ম্যাচ বাকি আছে দল দুটির। ব্রাজিলের মাঠে তাদের ফিরতি লেগের ম্যাচটি দেশটির স্বাস্থ‍্য কর্মকর্তাদের হস্তক্ষেপে বাতিল হয়ে গিয়েছিল। আগমীতে ফিফা নির্ধারিত সূচিতে মাঠে গড়ানোর কথা দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইটি।

চিলিকে ২-০ গোলে হারানো উরুগুয়ের পয়েন্ট ২৮। তার সমান ১৮ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে চার নম্বর স্থান নিশ্চিত করেছে একুয়েডর।

এই অঞ্চলের বাছাইয়ের পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে-অফ। একই সময়ে শুরু হওয়া আরেক ম্যাচে প্যারাগুয়েকে ২-০ গোলে হারিয়ে সেই সুযোগ পাচ্ছে পেরু। তাদের পয়েন্ট ২৪।