তারুণ্য নির্ভর দল নিয়ে ইতালির জয়

প্লে-অফ সেমি-ফাইনালে হেরে দুই দলই হারিয়েছে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ। কদিন আগের সেই ধাক্কা কাটানোর আগেই ‘অর্থহীন’ প্রীতি ম্যাচ খেলতে নেমে পড়া সহজ নয়। তবুও দুই দল উপহার দিল প্রাণবন্ত ফুটবল। লড়াই হলো তুমুল। সেখানে তারুণ্য নির্ভর দল নিয়ে তুরস্কের বিপক্ষে জিতে এক রকম নতুন শুরুই করল ইতালি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2022, 09:35 PM
Updated : 29 March 2022, 09:54 PM

তুরস্কের কোনইয়ায় মঙ্গলবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৩-২ গোলে জিতেছে রবের্তো মানচিনির দল।

চেঙ্গিস আন্দারের গোলে পিছিয়ে পড়া ইতালি ব্রায়ান ক্রিস্তানতের গোলে সমতা ফেরায়। জাকোমো রাসপাদুরি প্রথমার্ধেই দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান। শেষ দিকে সেরদার দারসান গোল করে তুরস্কের আশা জাগান। কিন্তু শেষ পর্যন্ত হার এড়াতে পারেনি স্বাগতিকরা।

জানলুইজি দোন্নারুম্মার ব্যর্থতায় চতুর্থ মিনিটেই এগিয়ে যায় তুরস্ক। এনেস উনালের কাছ থেকে বল পেয়ে গোলরক্ষকের দুই পায়ের ফাঁক দিলে জালে পাঠান আন্দার।

একটু পরেই সুযোগ আসে জানলুইজি স্কামাক্কার সামনে। কিন্তু তার ফ্লিক একটুর জন্য লক্ষ‍্যে থাকেনি। 

৩৫তম মিনিটে ক্রিস্তিয়ানো বিরাঘির ফ্রি-কিকে ক্রিস্তানতের হেড ঠিকানা খুঁজে পেলে সমতা ফেরে ম্যাচে। চার মিনিট পর গোলরক্ষকের বাজে ক্লিয়ান্সের সুযোগ নিয়ে এগিয়ে যায় ইতালি। সান্দ্রো তোনালির কাছ থেকে বল পেয়ে জাল খুঁজে নেন রাসপাদুরি।

প্রথমার্ধের শেষ দিকে হাকান কালহানগ্লুর চেষ্টা ব্যর্থ করে দেন দোন্নারুম্মা। দ্বিতীয়ার্ধের শুরুতে আবার তিনি ঠেকান কালহানগ্লুর ফ্রি-কিক।

৭০তম মিনিটে ফিরতি বল জালে পাঠিয়ে দলকে এগিয়ে নেন রাসপাদোরি।

একটু আগে বদলি নামা দারসান কর্নার থেকে বল পেয়ে ব্যবধান কমান। এই গোলেও দোন্নারুম্মার ব্যর্থতা ছিল দৃষ্টিকটু। তবে ম্যাচের শেষ দিকে চমৎকার সেভে দলের জয় নিশ্চিত করেন তিনিই।

ইংল্যান্ডের সহজ জয়

আরেক প্রীতি ম্যাচে ঘরের মাঠে কোত দি ভোয়াকে সহজেই হারিয়েছে ইংল্যান্ড।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে গ্যারেথ সাউথগেটের দল জেতে ৩-০ গোলে। প্রথমার্ধে দলকে এগিয়ে নেন ওলি ওয়াটকিন্স ও রাহিম স্টার্লিং। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে তৃতীয় গোলটি করেন ডিফেন্ডার টাইরন মিঙ্গস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক