জার্মানির জয়রথ থামাল নেদারল্যান্ডস

প্রথমার্ধে দারুণ খেলা জার্মানি বিরতির পর খেই হারাল। ধরে রাখতে পারল না ব্যবধান। ঘুরে দাঁড়িয়ে হার এড়াল নেদারল্যান্ডস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2022, 08:44 PM
Updated : 29 March 2022, 09:49 PM

ইয়োহান ক্রুইফ অ্যারেনায় মঙ্গলবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।

আট ম্যাচ পর জিততে ব্যর্থ হলো জার্মানি। হান্স ফ্লিকের কোচিংয়ে শুরুর আট ম্যাচেই জিতেছিল তারা।  

দুই দলই গুছিয়ে উঠতে সময় নেয় কিছুটা। ২১তম মিনিটে এগিয়ে যেতে পারত জার্মানি। কাছ থেকে টিমো ভেরনারের হেড ক্রসবার কাঁপায়।

৩৫তম মিনিটে ভালো একটি সুযোগ আসে আগের ম্যাচে ডেনমার্ককে ৪-২ গোলে হারানো নেদারল্যান্ডসের সামনে। মেমফিস ডিপাইয়ের পাস পেয়ে পাশের জালে বল মারেন ডোনিয়েল মালেন।

বিরতির ঠিক আগে এগিয়ে যায় জার্মানরা। বাঁ পায়ের জোরাল শটে গোলটি করেন ইসরায়েলের বিপক্ষে ২-০ গোলে জেতা ম্যাচে পেনাল্টি মিস করা টমাস মুলার।

৬৮তম মিনিটে সমতায় ফেরে ডাচরা। বদলি নামার ১০ মিনিটের মধ্যেই জালের দেখা পান স্টিভেন বের্গভিন। ডান দিকের বাইলাইনের কাছ থেকে ডেনজেল ডামফ্রিসের পাসে জোরাল শটে বল জালে পাঠান তিনি।

৭১তম মিনিটে ডি-বক্সে মেমফিস পড়ে গেলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে ভিএআরের সাহায্যে আগের সিদ্ধান্ত বদলান তিনি। বাকি সময়ে আর সেভাবে সুযোগ তৈরি করতে পারেনি কেউ।

দুই দলেরই পরবর্তী মিশন আগামী জুনে উয়েফা নেশন্স লিগে। যেখানে জার্মানির প্রথম প্রতিপক্ষ ইতালি। আর নেদারল্যান্ডস খেলবে বেলজিয়ামের বিপক্ষে।

স্পেন ও ফ্রান্সের বড় জয়

ঘরের মাঠে প্রীতি ম্যাচে আইসল্যান্ডকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন।

প্রথমার্ধেই আলভারো মোরাতার জোড়া গোলে চালকের আসনে বসে লুইস এনরিকের দল। দ্বিতীয়ার্ধের শুরুতে জাতীয় দলের হয়ে প্রথম গোলে ব্যবধান বাড়ান ইয়েরেমি পিনো। পরে দুই গোল করে বড় জয় নিশ্চিত করেন পাবলো সারাবিয়া।

আরেক ম্যাচে, ঘরের মাঠে একই ব্যবধানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।

ফেরার ম্যাচে জোড়া গোল করেন কিলিয়ান এমবাপে। একবার করে জালের দেখা পান অলিভিয়ে জিরুদ, বেন ইয়েদের ও মাতেও গেনদুজি।

স্পেন জুনে নেশন্স লিগ শুরু করবে পর্তুগালের বিপক্ষে ম্যাচ দিয়ে। ফ্রান্স প্রথম ম্যাচ খেলবে ডেনমার্কের বিপক্ষে।

সেই পারকেন স্টেডিয়ামে ফিরে এরিকসেনের গোল

জাতীয় দলে ফিরে গোল করেই চলেছেন ক্রিস্তিয়ান এরিকসেন। প্রীতি ম্যাচে সার্বিয়াকে ৩-০ গোলে হারিয়েছে ডেনমার্ক।

কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে দলের তৃতীয় গোলটি করেন এই ম্যাচের ডেনমার্ক অধিনায়ক এরিকসেন। ২২ গজ দূর থেকে শটে বল জালে পাঠান ৩০ বছর বয়সী এই মিডফিল্ডার।  

সাড়ে নয় মাস আগে এই মাঠেই নিভে যেতে বসেছিল এরিকসেনের জীবন প্রদীপ, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচে হৃদরোগে আক্রান্ত হয়ে মাঠে লুটিয়ে পড়েন তিনি। মাঠেই তাকে দেওয়া হয় সিপিআর। দীর্ঘক্ষণ চিকিৎসা দেওয়ার পর নেওয়া হয় হাসপাতালে।

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণ থেকে ফেরার পর ধীরে ধীরে আবার ফুটবল মাঠে ফেরেন এরিকসেন। ২৮৭ দিন পর গত শনিবার জাতীয় দলের হয়ে খেলতে নামেন তিনি। নেদারল্যান্ডসের বিপক্ষে ৪-২ গোলে হারা প্রীতি ম্যাচে দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি হিসেবে মাঠে নামার দুই মিনিটের মধ্যে দারুণ একটি গোলও করেন। এবার জালের দেখা পেলেন ঘরের মাঠেও।