নর্থ মেসিডোনিয়ার স্বপ্নযাত্রা থামিয়ে বিশ্বকাপে পর্তুগাল

প্রতিপক্ষের ছোট একটা ভুল, সেটাই যথেষ্ট হলো ব্রুনো ফের্নান্দেসের জন্য। চমৎকার ফিনিশিংয়ে দলকে এগিয়ে নিলেন এই মিডফিল্ডার। নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে দ্বিতীয়ার্ধে করলেন আরেক গোল। শেষ বাধা পেরিয়ে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করল পর্তুগাল। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2022, 08:36 PM
Updated : 30 March 2022, 02:13 AM

ঘরের মাঠে প্লে-অফের ফাইনালে মঙ্গলবার রাতে ২-০ গোলে জিতেছে ক্রিস্তিয়ানো রোনালদোর দল। 

ম্যাচের আগে ফুটবলের এই মহাতারকা বলেছিলেন, গ্যালারিতে ভক্তদের গর্জন শুনতে চান তিনি, শুনতে চান সমবেত জাতীয় সঙ্গীত। অধিনায়ককে নিরাশ করেননি পর্তুগিজরা। ঠিকই তারা সুর মেলান জাতীয় সঙ্গীতে। সুতীব্র চিৎকারে সমর্থন দেন দলকে।

অনুমিতভাবেই আক্রমণাত্মক শুরু করে ২০১৬ ইউরোর চ‍্যাম্পিয়নরা। যথারীতি রক্ষণ জমাট রেখে খেলতে থাকে নর্থ মেসিডোনিয়া। আগের ম্যাচের চেয়ে এবার আরও গোছানো ছিল তাদের খেলা।

প্রথম সুযোগটি পান রোনালদোই। কিন্তু চতুর্দশ মিনিটে ডি-বক্সের ভেতর থেকে তার শট দূরের পোস্ট ঘেঁষে চলে যায় বাইরে। ১০ মিনিট পর ব্রুনো ফের্নান্দেসের ক্রসে দিয়োগো জটার হেড মাটিতে ড্রপ খেয়ে চলে যায় বারের উপর দিয়ে।  

৩২তম মিনিটে এগিয়ে যায় পর্তুগাল। প্রতি-আক্রমণ গড়ার পথে নর্থ মেসিডোনিয়া অধিনায়ক স্তেফান রিস্তোভস্কি এক প্রান্ত থেকে স্কয়ার পাসে বল পাঠাতে চেয়েছিলেন অন্য প্রান্তে। মাঝপথে বল ধরে ফের্নান্দেস খুঁজে নেন রোনালদোকে। নিজে শট না নিয়ে তিনি এক ডিফেন্ডারের দুই পায়ের ফাঁক দিয়ে ফিরতি পাস দেন ফের্নান্দেসকে। বাকিটা দারুণ ফিনিশিংয়ে সারেন ম্যানচেস্টার ইউনাইটেড তারকা।

বিরতির পর একটু আক্রমণাত্মক ফুটবল খেলার চেষ্টা করে আগের ম্যাচে ইতালিকে বিদায় করে দেওয়া নর্থ মেসিডোনিয়া। কিন্তু ভাঙতে পারেনি পর্তুগালের জমাট রক্ষণ।

৬৫তম মিনিটে অসাধারণ গোলে ব্যবধান দ্বিগুণ করেন ফের্নান্দেস। প্রতি-আক্রমণে বল পেয়ে জটা দারুণ ক্রসে খুঁজে নেন তাকে। চমৎকার হাফ ভলিতে বাকিটা সারেন, ফের্নান্দেস, কিছুই করার ছিল না গোলরক্ষকের।

এরপর আর খুব একটা লড়াই করতে পারেনি নর্থ মেসিডোনিয়া। প্রতি-আক্রমণে আরও কয়েকটি সুযোগ আসে স্বাগতিকদের সামনে। কিন্তু কোনোটিই কাজে লাগাতে পারেনি তারা।

রেফারি খেলা শেষের বাঁশি বাজাতেই উৎসবে মেতে উঠে পুরো গ্যালারি। টানা ষষ্ঠবারের মতো মূল পর্বে খেলা নিশ্চিত করা তো কম বড় অর্জন নয়!