সেই পারকেন স্টেডিয়ামে ফেরার অপেক্ষায় এরিকসেন

সাড়ে নয় মাস আগে যেখানে নিভে যেতে বসেছিল তার জীবন প্রদীপ, সেই পারকেন স্টেডিয়ামের সবুজ আঙিনায় ফিরতে যাচ্ছেন ক্রিস্তিয়ান এরিকসেন। ম্যাচটিকে বিশেষ কিছু হিসেবে দেখছেন ডেনমার্কের এই মিডফিল্ডার। এবার ভক্তদের এখানে নতুন স্মৃতি উপহার দিতে চান তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2022, 01:09 PM
Updated : 29 March 2022, 01:09 PM

গত জুনে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে কোপেনহেগেনে ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচে হৃদরোগে আক্রান্ত হয়ে মাঠে লুটিয়ে পড়েন এরিকসেন। মাঠেই তাকে দেওয়া হয় সিপিআর। দীর্ঘক্ষণ চিকিৎসা দেওয়ার পর নেওয়া হয় হাসপাতালে।

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণ থেকে ফেরার পর ধীরে ধীরে আবার ফুটবল মাঠে ফেরেন তিনি। ২৮৭ দিন পর গত শনিবার জাতীয় দলের হয়ে খেলতে নামেন ৩০ বছর বয়সী এই ফুটবলার। নেদারল্যান্ডসের বিপক্ষে প্রীতি ম্যাচে দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি হিসেবে মাঠে নামার দুই মিনিটের মধ্যে দারুণ একটি গোলও করেন।

পারকেন স্টেডিয়ামে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১০টায় আরেক প্রীতি ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হবে ডেনমার্ক। এখানে কী ধরনের অভ্যর্থনা প্রত্যাশা করছেন- ম্যাচের আগের দিন এমন প্রশ্নে এরিকসেন বলেন, “আমি মনে করি, এটি এমন কিছু যার জন্য প্রস্তুতি নিতে পারব না।”

ইয়োহান ক্রুইফ অ্যারেনায় নেদারল্যান্ডসের বিপক্ষে ৪-২ গোলে হেরে যাওয়া ম্যাচে মাঠে নেমে দর্শকদের কাছ থেকে এরিকসেন পান উষ্ণ অভ্যর্থনা। এবার ঘরের মাঠে আরও বেশি কিছু হতে চলেছে বলে মনে করেন তিনি।

"নেদারল্যান্ডসে অভ্যর্থনা খুব বড় ছিল এবং আমার মনে হচ্ছে এখানে তা আরও বড় হতে যাচ্ছে। এটা সেই জায়গা যেখানে ঘটনাটা ঘটেছে এবং লোকজন এটা দেখতে পাবে।”

“এরপর লোকজন এটা নিয়ে কথা বলবে, সবকিছু যেমন স্বাভাবিক হয়ে গেছে। তারা একটি নতুন স্মৃতি পেতে যাচ্ছে। এটা খুব ‘স্পেশাল’ হতে চলেছে এবং এটির জন্য আমি অপেক্ষা করছি।”

ইউরোর ওই ঘটনার পর এরিকসেনের শরীরে ইমপ্ল্যানটেবল কার্ডিওভার্টার ডেফিব্রিলেটর (আইসিডি) বসানো হয়। এটি একটি ছোট ইলেকট্রনিক ডিভাইস, পেসমেকারের মতো যা কার্ডিয়াক অ্যারেস্ট প্রতিরোধ করে হৃদস্পন্দন স্বাভাবিক রাখার কাজ করে।

সুস্থ হয়ে শুরুতে আগের ক্লাব ইন্টার মিলানে ফেরেন এরিকসেন। কিন্তু ইতালিয়ান ফুটবলের নিয়মানুযায়ী, শরীরে ইলেকট্রনিক ডিভাইস থাকায় সেখানে আর খেলতে পারেননি তিনি।

সাত মাসের ঘটনাবহুল জীবন ও ক্যারিয়ারে অনেক বাধা টপকে জানুয়ারির দলবদলের শেষ দিন ‘ফ্রি এজেন্ট’ হিসেবে মৌসুমের বাকি অংশের জন্য ইংলিশ ক্লাব ব্রেন্টফোর্ডে যোগ দেন এরিকসেন। গত ১৫ মার্চ ডাক পান জাতীয় দলে। এরপর শনিবার তার সেই অভাবনীয় ফেরা।

নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের পর বলেছিলেন, এখনও খেলতে পারেন তা দেখাতে পেরে তিনি খুশি। নিজেকে নতুন করে আবার একজন ফুটবলার মনে হচ্ছে তার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক