'৯০ মিনিটে যেকোনো কিছু হতে পারে'

কাগজে-কলমে শক্তিমত্তার বিচারে দুই দলের মাঝে ব্যবধান অনেক। ফিফা র‍্যাঙ্কিংয়ে পর্তুগাল ৯ নম্বর দল, নর্থ মেসিডোনিয়া ৬৭তম। তবে কাতার বিশ্বকাপে ওঠার প্রশ্নে দুই দলই এখন এক বিন্দুতে, মুখোমুখি দাঁড়িয়ে। ‘ডু অর ডাই’ ম্যাচে ‘পুঁচকে’ মেসিডোনিয়া যে ছেড়ে কথা বলবে না, তা ভালো করেই জানেন পর্তুগিজ মিডফিল্ডার বের্নার্দো সিলভা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2022, 01:50 PM
Updated : 28 March 2022, 04:38 PM

পাঁচ দিন আগে ইতালিকে তাদেরই মাঠে হারিয়ে বিস্ময় জাগানো নর্থ মেসিডোনিয়া এবার তাদের কাজটাও কঠিন করে তুলবে বলে মনে করেন সিলভা। তাছাড়া, লড়াইটা যখন কেবল ৯০ মিনিটের তখন তো হতে পারে যেকোনো কিছুই।

কাতার বিশ্বকাপের বাছাইয়ে প্লে-অফের সেমি-ফাইনালে গত বৃহস্পতিবার চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালিকে ১-০ গোলে হারিয়ে দেয় নর্থ মেসিডোনিয়া। প্লে-অফের ‘সি’ গ্রুপের অন্য সেমি-ফাইনালে তুরস্ককে ৩-১ গোলে হারায় পর্তুগাল।

ফাইনালে বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে মুখোমুখি হবে পর্তুগাল ও নর্থ মেসিডোনিয়া। বাংলাদেশ সময় রাত পৌনে একটায় শুরু হবে ম্যাচটি।

যদিও প্লে-অফের ড্র হওয়ার পর আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছিল, ইতালি বা পর্তুগালের মধ্যে কোন দল শেষ পর্যন্ত বৈশ্বিক আসরের টিকেট পাবে।

সে সমীকরণ বদলে দিয়েছে নর্থ মেসিডোনিয়া। সাম্প্রতিক সময়ে ভালোভাবেই নিজেদের শক্তির জানান দিয়ে আসছে দলটি। ইতালিকে হারানোর আগে ২০২১ সালের মার্চে বাছাইয়ের গ্রুপ পর্বের ম্যাচে তারা ২-১ গোলে হারিয়ে দিয়েছিল ২০১৪ বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানিকে।

স্বাভাবিকভাবেই তাই নর্থ মেসিডোনিয়াকে হালকাভাবে নেওয়ার সুযোগ নেই পর্তুগালের সামনে। ম্যাচটিকে সামনে রেখে রোববার সংবাদ সম্মেলনে সিলভার কণ্ঠেও দলটিকে নিয়ে সমীহের সুর। প্রতিপক্ষের কাছ থেকে কঠিন প্রতিদ্বন্দ্বিতা আশা করছেন তিনি।

“বিশ্বকাপ বাছাইয়ে নর্থ মেসিডোনিয়া প্রতিপক্ষের মাটিতে তাদের সবশেষ পাঁচ ম্যাচের চারটিতে জিতেছে, এর মধ্যে দুটি রয়েছে বিশ্বের সেরা দুটি দলের বিপক্ষে (জার্মানি ও ইতালি)।”

“এখন আমাদের নিজেদের হোমওয়ার্ক করতে হবে, কোচের পরিকল্পনা দেখতে হবে এবং নিজেদের সেরাটা দিয়ে তা অনুসরণ করার চেষ্টা করতে হবে। আমাদের মনে রাখতে হবে, এবার প্রতিপক্ষ আলাদা এবং আমাদের ভিন্ন কিছুর মুখোমুখি হতে হবে। আমরা এমন একটি দল যারা অনেক সুযোগ তৈরি করে থাকি। আমরা এটাও জানি যে আমাদের (নর্থ মেসিডোনিয়ার) পাল্টা আক্রমণ নিয়ন্ত্রণ করতে হবে।”

লড়াইটা মাত্র এক ম্যাচের। তাই ভালো ছন্দে থাকা প্রতিপক্ষকে হালকাভাবে নেওয়ার কোনো সুযোগ দেখেন না ম্যানচেস্টার সিটির তারকা সিলভা।

“আমরা জানি যে আমাদের সামনে কঠিন পরীক্ষা অপেক্ষা করছে। সামনে এমন একটি দল যারা অনেক সমস্যা তৈরি করতে পারে, তাদেরকে হারানোর জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করব। এটি ৯০ মিনিটের খেলা, যেকোনো কিছু ঘটতে পারে এবং আমরা নিশ্চিত যে কাজটা খুব কঠিন হবে।”

“আমাদের একই পরিকল্পনা নিয়ে ম্যাচটি খেলতে হবে এবং একই লক্ষ্যের দিকে এগিয়ে যেতে হবে। আমি নিশ্চিত সবকিছু ঠিকঠাক মতোই হবে।”