লেভানদোভস্কি নাকি ইব্রাহিমোভিচ, পারবে রোনালদোর পর্তুগাল?

প্রথম বাধা পার হয়ে শেষ পরীক্ষার সামনে দাঁড়িয়ে পোল্যান্ড ও সুইডেন। মুখোমুখি দুর্দান্ত ছন্দে থাকা রবের্ত লেভানদোভস্কি ও বয়সকে বুড়ো আঙুল দেখানো জ্লাতান ইব্রাহিমোভিচ। অসাধারণ এই দুই ফরোয়ার্ডের মধ্যে কে যাবেন কাতার বিশ্বকাপে? জায়ান্ট কিলার নর্থ মেসিডোনিয়ার বাধা পার হতে পারবে কি ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগাল?

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2022, 10:43 AM
Updated : 28 March 2022, 04:38 PM

এ সব প্রশ্নের উত্তর মিলবে মঙ্গলবার, প্লে-অফের দুই ফাইনালে।

বাংলাদেশ সময় মঙ্গলবার রাত পৌনে একটায় মাঠে গড়াবে ম্যাচ দুটি। ঘরের মাঠ পোর্তোয় নর্থ মেসিডোনিয়ার মুখোমুখি হবে পর্তুগাল। আর পোল্যান্ডের শহর খজুফে সুইডেনের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিকরা।

পর্তুগাল-নর্থ মেসিডোনিয়া

বিশ্ব ফুটবলে মাত্র ২১ লাখ জনসংখ্যার দেশটির উত্থানের গল্প দারুণ রোমাঞ্চকর। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ-২০২০ এর আগে কখনোই বড় কোনো টুর্নামেন্টে খেলার অভিজ্ঞতা ছিল না তাদের। সেই তারাই এখন বিশ্বকাপে ওঠার খুব কাছে।

প্লে-অফের সেমি-ফাইনালে গত বৃহস্পতিবার ইতালিকে তাদের মাঠেই হারিয়ে দেওয়া দলটির নামে পাশে জুড়ে গেছে ‘জায়ান্ট কিলার’ তকমা। ওই এক জয়ের কারণেই অবশ্য নয়; বাছাইয়ে গত বছরের মার্চে জার্মানিকে তাদের মাঠেই ২-১ গোলে হারিয়েছিল নর্থ মেসিডোনিয়া।

সব মিলিয়ে নিজেদের সবশেষ পাঁচ ম্যাচের চারটিতেই জিতেছে দেশটি।

পর্তুগালের জন্য দুর্ভাবনার ব‍্যাপার, বাছাইয়ে সবশেষ পাঁচ অ্যাওয়ে ম্যাচের চারটিতে জিতেছে নর্থ মেসিডোনিয়া। দারুণ এই পথচলায় নতুন ইতিহাস গড়তে মাত্র আরেকটি জয় চাই দলটির।

তাদের রূপকথা রচনার পথে বাধা ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল মূল বাছাইপর্বে ভালো অবস্থানে থেকেও শেষ রাউন্ডে পথ হারিয়ে ফেলে। প্লে-অফের সেমি-ফাইনালে তুরস্ককে হারাতে অবশ্য তেমন বেগ পেতে হয়নি তাদের। ঘরের মাঠে ৩-১ গোলে জেতে তারা।

এবার ঘরের মাঠেই মূল লক্ষ্যে পা রাখার মিশন।

পোল্যান্ড-সুইডেন

প্লে-অফের প্রাথমিক সূচি অনুযায়ী সেমি-ফাইনালে পোল্যান্ডের প্রতিপক্ষ ছিল রাশিয়া। তবে, ইউক্রেনের ওপর আগ্রাসনের প্রেক্ষিতে দেশটির ফুটবল দলকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করে ফিফা ও উয়েফা।

তাতে বিশ্বকাপের ওঠার লড়াইয়ে থেকে ছিটকে যায় রাশিয়া। আর ‘বাই’ পেয়ে ফাইনালে উঠে আসে পোল্যান্ড।

এই প্লে-অফের আরেক সেমি-ফাইনালে চেক রিপাবলিকের বিপক্ষে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচটি ১-০ গোলে জেতে সুইডেন।

দুই দলের ফাইনালের আগে তাই একটি প্রশ্ন ঘুরেফিরে আসছে-বিশ্বকাপে উঠবে কে, লেভানদোভস্কি নাকি ইব্রাহিমোভিচ?

গত বৃহস্পতিবার রাশিয়ার বিপক্ষে ম্যাচটি বাতিল হয়ে যাওয়ায় ওই দিন স্কটল্যান্ডর বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলে পোল্যান্ড। ১-১ গোলে ড্র হওয়া সেদিনের ম্যাচটিতে খেলেননি দলের সেরা খেলোয়াড় লেভানদোভস্কি। তবে আসছে হাইভোল্টেজ ম্যাচে খেলবেন বায়ার্ন মিউনিখ তারকা।

ম্যাচ দুটির আগে গুরুত্বপূর্ণ কিছু তথ্য

#৭৪ গত দুইবারের ফিফা বর্ষসেরা ফুটবলার লেভানদোভস্কি আন্তর্জাতিক ফুটবলে ১২৮ ম‍্যাচে গোল করেছেন ৭৪টি। দেশের হয়ে সবশেষ ম্যাচে না খেলা ৩৩ বছর বয়সী স্ট্রাইকার আসছে ম্যাচে ঝাঁপিয়ে পড়বেন দলকে পথ দেখাতে।

#১৯ বিশ্বকাপ বাছাইপর্বে ঘরের মাঠে শেষ ১৯ ম্যাচে প্রতিটিতে অন্তত একটি করে গোল করেছে পর্তুগাল।

#৯ বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের শেষ ৯ ম্যাচের প্রতিটিতে জালের দেখা পেয়েছে নর্থ মেসিডোনিয়া। তাই পর্তুগালের মাঠে আসছে ম্যাচে দারুণ লড়াইয়ের সম্ভাবনা উঁকি দিচ্ছে। 

#২ বিশ্বকাপ কিংবা ইউরোপিয়ান বাছাইপর্বে এর আগে তিনবার মুখোমুখি দেখা হয়েছে পোল্যান্ড ও সুইডেনের। এর দুটিতে জিতেছে সুইডিশরা।

>> ইউরোপ থেকে আরেকটি দলের বিশ্বকাপে ওঠার প্রক্রিয়াতেও পড়েছে ইউক্রেইন যুদ্ধের প্রভাব। ১ নম্বর প্লে-অফের সেমি-ফাইনালে স্কটল্যান্ডের বিপক্ষে খেলবে ইউক্রেইন। কিন্তু তাদের আবেদনের প্রেক্ষিতে ম্যাচটি স্থগিত রেখেছে ফিফা।

আরেক সেমি-ফাইনালে অস্ট্রিয়াকে ২-১ গোলে হারিয়েছে ওয়েলস। পরবর্তীতে তারা কাতারের টিকেট নিশ্চিত করার লড়াইয়ে মুখোমুখি হবে ইউক্রেইন-স্কটল্যান্ড ম্যাচের বিজয়ীর।