যতদিন ইচ্ছা বার্সেলোনায় থাকতে পারে শাভি: লাপোর্তা

বার্সেলোনার কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার কয়েক মাসের মধ্যেই দলটির চিত্র বদলে দিয়েছেন শাভি এরনান্দেস। তার হাত ধরে মিলেছে কাতালান ক্লাবটিতে সুদিন ফেরার আভাস। তাই তাকে লম্বা সময়ের জন্য ধরে রাখতে চান ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2022, 05:27 PM
Updated : 26 March 2022, 05:27 PM

চলতি মৌসুমের শুরু থেকে ক্লাবের ধারাবাহিক ব্যর্থতার প্রেক্ষিতে গত ২৭ অক্টোবর সরিয়ে দেওয়া হয় সাবেক কোচ রোনাল্ড কুমানকে। এরপর গত ৬ নভেম্বর তার স্থলাভিষিক্ত হন শাভি।

বার্সেলোনার ডাগআউটে এই ক্লাব কিংবদন্তির শুরুটা ভালো হয়নি। তার দায়িত্ব নেওয়ার পরই চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় বার্সেলোনা। তবে নিজের ছাপ রাখতে দেরি করেননি শাভি।

গত জানুয়ারির শেষ দিক থেকে চেনা রুপে ফিরতে শুরু করে বার্সেলোনা। শাভি কোচ হওয়ার পর থেকে লা লিগায় এখন পর্যন্ত মাত্র একটি ম্যাচ হেরেছে দলটি। গত ৪ ডিসেম্বর থেকে স্পেনের শীর্ষ লিগে অপরাজিত রয়েছে তারা।

দারুণ এই পথচলায় গত ২০ মার্চ লিগের ফিরতি দেখায় চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে তাদেরই মাঠে ৪-০ গোলে গুঁড়িয়ে দেয় বার্সেলোনা। অসাধারণ সেই জয়ের পর থেকেই ক্লাবটিতে শাভির লম্বা ও উজ্জ্বল ভবিষ্যৎ দেখছে সবাই।

বার্সেলোনার সঙ্গে শাভির বর্তমান চুক্তির মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত। শনিবার বার্সেলোনা ভিত্তিক ক্রীড়া দৈনিক মুন্দো দেপোর্তিভোর সঙ্গে আলাপচারিতায় শাভির চুক্তি নবায়ন প্রসঙ্গে লাপোর্তা বলেন, এখনও এই বিষয়ে তারা আলোচনা করেননি।

“আমাদের একজন কোচ আছেন যিনি বার্সার প্রতি অনেক শ্রদ্ধাশীল এবং ক্লাবটিকে খুব ভালোভাবে জানেন। তার (চুক্তি নবায়ন) বিষয়ে আমরা এখনও কথা বলিনি। আমাদের এ বিষয়ে কথা বলতে হবে।”

“আমার ভাবনা হলো, শাভি যতদিন চায় এখানে থাকতে পারে। যেহেতু সে ক্লাবটিকে খুব ভালোভাবে জানে এবং বার্সাকে ভালোবাসে, তাই সে সবসময় স্পষ্টভাবে অনুধাবন করতে পারে যে সে কতটা অবদান রাখছে। খেলোয়াড় হিসেবে সে আগেও তা করেছে…সেরা খেলোয়াড়দের মধ্যে যারা দুর্দান্ত কোচ হয়ে ওঠেন তাদের বাড়তি সুবিধা হলো, তারা নিজের বিশেষ সময়টা দ্রুত বুঝতে পারেন।”

খেলোয়াড় হিসেবে বার্সেলোনার হয়ে ১৭ বছরের ক্যারিয়ারে শাভি জিতেছেন ক্লাব ফুটবলের সম্ভাব্য সব শিরোপা। ২০১৫ সালে কাতালান ক্লাব ছেড়ে তিনি যোগ দেন কাতারের ক্লাব আল সাদে। ২০১৯ সালে পেশাদার ক্যারিয়ারের ইতি টেনে দলটির কোচ হন তিনি।

কোচ হিসেবে বার্সেলোনায় যোগ দেওয়ার আগে আল সাদের হয়ে আড়াই বছরে সাতটি শিরোপা জিতেছেন শাভি।