মেসির মতো অবসরের আভাস দিলেন দি মারিয়া

দীর্ঘদিনের জাতীয় দল সতীর্থ লিওনেল মেসি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ইঙ্গিত দেওয়ার পর তার সঙ্গে সুর মেলালেন আনহেল দি মারিয়া। ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচের পর এই মিডফিল্ডার বললেন, জাতীয় দলের জার্সি গায়ে সম্ভবত এটাই দেশের মাটিতে তার শেষ ম্যাচ হয়ে থাকবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2022, 04:27 PM
Updated : 26 March 2022, 04:27 PM

বাংলাদেশ সময় শনিবার ভোরে বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার ৩-০ গোলে জেতা ম্যাচে দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নামার কিছুক্ষণ পরই একটি গোল করার পাশাপাশি মেসিকে দিয়ে করান দলের তৃতীয় গোল।

বোকা জুনিয়র্সের মাঠে উপস্থিত ৫০ হাজার দর্শক ‘মেসি, মেসি’ গর্জনে প্রকম্পিত করেন চারপাশ। ম্যাচের পর সাংবাদিকদের সামনে নিজের অনুভুতি জানাতে গিয়ে আর্জেন্টিনা অধিনায়ক আন্তর্জাতিক ফুটবলে তার সম্ভাব্য শেষের ইঙ্গিত দেন। বলেন, কাতার বিশ্বকাপের পর ক্যারিয়ার নিয়ে ভাববেন তিনি।

সরাসরি কিছু না বললেও ইন্সটাগ্রাম পোস্টে তেমন কিছুরই আভাস দিলেন দি মারিয়া।

“আমি আপনাদের কাছ থেকে যে বিপুল ভালোবাসা পেয়েছি, তার জন্য ধন্যবাদ জানাই। আজ রাতে যা হলো সবসময় আমি এমন কিছুরই স্বপ্ন দেখতাম। আর্জেন্টিনার জার্সিতে ঘরের মাটিতে সম্ভবত এটাই আমার শেষ ম্যাচ ছিল।”

"ধন্যবাদ, ধন্যবাদ, আপনাদের হাজারো ধন্যবাদ। দুর্দান্ত একটি ম্যাচ খেলার জন্য পুরো দলকে অভিনন্দন জানাতে চাই, সবাই নিখুঁত একটি ম্যাচ খেলেছে। আমরা একসঙ্গে এগিয়ে যাব এবং স্বপ্ন দেখে যাব।”

২০০৮ সালে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে আর্জেন্টিনার হয়ে অভিষেক হয় দি মারিয়ার। এখন পর্যন্ত ১২১ ম্যাচ খেলে গোল করেছেন ২৪টি।

কাতার বিশ্বকাপ দিয়ে বৈশ্বিক প্রতিযোগিতাটিতে চতুর্থবার খেলতে যাচ্ছেন দি মারিয়া। আগের তিন বার অবশ্য সেভাবে জ্বলে উঠতে পারেননি সাবেক রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। বিশ্বকাপে এখন পর্যন্ত জালের দেখা পেয়েছেন মাত্র দুবার। বিশ্বসেরার মঞ্চে সবশেষ ১৩ ম্যাচে তার নামের পাশে নেই কোনো অ্যাসিস্ট।

পুরনো ব্যর্থতা ঝেড়ে ফেলে আসছে বিশ্বকাপটা অবশ‍্যই রাঙিয়ে রাখতে চাইবেন দি মারিয়া। সবশেষ আন্তর্জাতিক প্রতিযোগিতার পারফরম্যান্স তাকে যোগাতে পারে বাড়তি আত্মবিশ্বাস। গত বছর আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা কাটানোর মঞ্চ কোপা আমেরিকা জয়ে দি মারিয়ার ছিল গুরুত্বপূর্ণ অবদান।

টুর্নামেন্টের ফাইনালে তার একমাত্র গোলেই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারায় আর্জেন্টিনা। ওই টুর্নামেন্টে মেসির পারফরম্যান্সও ছিল নজরকাড়া। গোল করে ও করিয়ে তিনি হয়েছিলেন নেইমারের সঙ্গে যৌথভাবে আসরের সেরা খেলোয়াড়।

একইভাবে ক্যারিয়ারের শেষ বিশ্বকাপটাও নিশ্চয়ই রাঙিয়ে রাখতে চাইবেন ৩৪ বছর বয়সী মেসি ও দি মারিয়া।