সিলেটে পৌঁছেই অনুশীলনে বাংলাদেশ

মঙ্গোলিয়া ম্যাচের প্রস্তুতির জন্য হাতে সময় বেশি নেই। তাই মালদ্বীপ থেকে বৃহস্পতিবার দেশে ফিরে পরদিন সিলেটে পৌঁছেই কাজে নেমে পড়েছেন হাভিয়ের কাবরেরা। ভ্রমণ ক্লান্তি উপেক্ষা করে সিলেট বিকেএসপিতে জামাল ভূইয়া-আনিসুর রহমান জিকোদের নিয়ে অনুশীলন সেরেছেন বাংলাদেশ কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2022, 02:13 PM
Updated : 26 March 2022, 02:20 PM

সিলেট জেলা স্টেডিয়ামে আগামী মঙ্গলবার প্রীতি ম্যাচে মঙ্গোলিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ। মালদ্বীপে খেলা প্রথম প্রীতি ম্যাচে ফল সুখকর হয়নি মোটেও। অনেক প্রত্যাশা নিয়ে মালেতে গিয়ে স্বাগতিকদের কাছে ২-০ গোলে হারে দল।

প্রতিপক্ষের মাঠে কাঙ্ক্ষিত সাফল্য না মেলার কারণ খুঁজে পেয়েছে বাংলাদেশ। অনুশীলনে সেই ভুলগুলো শুধরে নেওয়ার দিকে কাবরেরা মনোযোগী বলে জানালেন তার সহকারী হাসান আল মামুন।

“সবাইকে বাংলাদেশ জাতীয় দলের পক্ষ থেকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাচ্ছি। আসলে আমরা এমন একটা সময়ের মধ্য দিয়ে যাচ্ছি...এ মুহূর্তে আমরা পরবর্তী ম্যাচ লক্ষ্য করে এগিয়ে যাচ্ছি। ফিফা উইন্ডোতে মঙ্গোলিয়ার বিপক্ষে আমাদের পরের ম্যাচ। আমরা চাইব প্রথম ম্যাচে যে ভুলগুলো ছিল, সেগুলো শুধরে ঘরের মাঠে মঙ্গোলিয়ার বিপক্ষে জিততে। ইনশাল্লাহ, আমরা সর্বোচ্চ চেষ্টা করছি, কোচও সেভাবে পরিকল্পনা সাজিয়েছেন।”

প্রিমিয়ার লিগের নবম রাউন্ডের খেলা শেষের পর মাত্র চার দিনের প্রস্তুতি নিয়ে মালদ্বীপে নোঙর ফেলেছিল দল। স্বপ্ন ছিল প্রতিপক্ষের মাঠে অধরা জয় পাওয়ার। কিন্তু প্রাপ্তিযোগ হয়নি। হাসানের দাবি, অল্প সময়ের মধ্যেই ফুটবলাররা নতুন কোচের দর্শনের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন।

“আসলে আমি যেটা বলতে চাচ্ছি, ছয় দিনের মধ্যে একজন কোচের আইডিয়া বা কোচিংয়ের ধরন, সেটা আয়ত্ত্ব করা কঠিন। তবে খেলোয়াড়দের সাধুবাদ জানায়, এত অল্প সময়ের মধ্যে তারা কোচের দর্শনের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছে।”

“আজকে অনুশীলন পর্যন্ত আমরা যেটা দেখতে পেলাম, প্রতিপক্ষ প্রেস করলেও যেন আমরা ট্রাইঅ্যাঙ্গেল মোমেন্ট তৈরি করতে পারি, সমাধানের পথ খুঁজে নিতে পারি, খুব তাড়াতাড়ি যেন সাইড টু সাইড নয়, সামনা সামনি এগুতে পারি, কোচ সেটা শেখাতে চাইছেন।”

মালের দুঃখ সিলেটে ভুলতে চান ফুটবলাররা। এবারের খেলা নিজেদের আঙিনায় বলে আরও বেশি আশাবাদী জাতীয় দলের লেফট-ব্যাক রিমন হোসেন।

“মালদ্বীপে আমরা চেষ্টা করেছি, কিন্তু আসলে হয়নি। স্কোরিংয়ে আমাদের সমস্যা ছিল। যদি আমরা প্রস্তুতির জন্য আরও কিছুদিন সময় পেতাম…মঙ্গোলিয়ার বিপক্ষে ম্যাচটা যদি আমরা জিততে পারি, তাহলে মালদ্বীপের না পারাটা ভুলতে পারব। আমরা চেষ্টা করব ম্যাচটা জয়ের জন্য। দর্শক যদি সমর্থন দেয়, তাহলে আমরা ভালো কিছু উপহার দিতে পারব।”

সিলেট বিকেএসপিতে দারুণ পরিবেশের মধ্যেই প্রস্তুতি নিয়েছে দল। প্রস্তুতির সময় বিকেএসপির খেলোয়াড়দের উপস্থিতি অন্যরকম আবহ তৈরি করেছিল।