‘স্পেনের তরুণ দলটি বিশ্বকাপ জয়ের দাবিদার’

স্পেনের কোচ হিসেবে লুইস এনরিকে দায়িত্ব নেওয়ার পর থেকে দলে প্রাধান্য দিয়ে আসছেন তরুণদের। এখনও বড় কোনো সাফল্য না পেলেও দলটির মাঝে দেখা যাচ্ছে দারুণ সম্ভাবনা। সাবেক বার্সেলোনা কোচও সময়ের সেরা তরুণ খেলোয়াড়দের নিয়ে সাজানো দলটি ঘিরে বেশ আশাবাদী। তার বিশ্বাস, বিশ্বকাপ জেতার সব যোগ্যতাই আছে তাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2022, 11:02 AM
Updated : 26 March 2022, 11:02 AM

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলো থেকে ছিটকে যাওয়া স্পেন দলের দায়িত্ব নিয়ে প্রথম মেয়াদে সময়টা ভালো কাটেনি এনরিকের। ওই বছরই শুরু হওয়া উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরে তারা বিদায় নেয় গ্রুপ পর্ব থেকে।

২০১৯ এর মাঝামাঝি পারিবারিক কারণে সরে দাঁড়ানোর পর ওই বছরের শেষ দিকে আবারও জাতীয় দলে যোগ দেন এনরিকে। দ্বিতীয় অধ্যায়েও এখনও দলকে কোনো শিরোপা জেতাতে পারেননি তিনি। তবে এই সময়ে মিলেছে উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ-২০২০ এর সেমি-ফাইনাল ও নেশন্স লিগ ২০২০-২১এর ফাইনালে উঠেছিল তারা।

এখনও কোনো শিরোপার দেখা না পেলেও স্পেনের এই দলের খেলার ধরণ প্রশংসিত হয়েছে বেশ। তাতে বড় ভূমিকা রাখছেন পেদ্রি ও আনসু ফাতিদের মতো তরুণরা, যারা কেবল স্প্যানিশ ফুটবলে নয়, বিশ্ব ফুটবলেও সেরা সম্ভাবনাময়দের মধ্যে বিবেচিত।

তারুণ্যের পাশাপাশি স্পেন দলে আছেন আন্তর্জাতিক পরিমণ্ডলে পরীক্ষিত কিছু অভিজ্ঞ খেলোয়াড়ও। তাদের উপস্থিতি দলটিকে করেছে আরও সুসংহত। সব মিলিয়ে স্পেন দলটির বৈশ্বিক আসরে দুর্দান্ত কিছু করার পক্ষে বাজি ধরার লোকের সংখ্যাটা নেহায়েত কম নয়।

কাতার বিশ্বকাপ বাছাইয়েও দেখা গেছে তার কিছু ঝলক। শেষ দিকে কিছুটা কঠিন সমীকরণের সামনে পড়লেও ‘বি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সরাসরি বিশ্বসেরার মঞ্চে জায়গা করে নেয় স্পেন।

এখন বিশ্বকাপের আগে দল গুছিয়ে নেওয়া ও শেষ পর্বের প্রস্তুতির পালা।

বাংলাদেশ সময় শনিবার রাতে এস্পানিওলের মাঠে আলবেনিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে খেলবে স্পেন। এই ম্যাচকে সামনে রেখে শুক্রবার সংবাদ সম্মেলনে এনরিকে বলেন, তার তারুণ্যেঠাসা দলটির বিশ্বকাপ জয়ের সামর্থ্য আছে।

“মাঝের সংশয়পূর্ণ অধ্যায় শেষে এখন আমাদের দলে একদল তরুণ ও কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড় আছে, যারা যেকোনো দলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত।”

“আমি বিশ্বাস করি, আমার দলটি বিশ্বকাপে শেষ পর্যন্ত যেতে সক্ষম। (শিরোপা স্বপ্নে) প্রতিদ্বন্দ্বিতা করতে এবং দল হিসেবে কঠিন প্রতিপক্ষ হওয়ার লক্ষ্যে এগিয়ে যেতে চাই আমরা।”

আলবেনিয়ার বিপক্ষে ম্যাচটি দিয়ে ১৮ বছর পর বার্সেলোনায় কোনো ম্যাচ খেলবে স্পেন। মাঠটা এস্পানিওলের হলেও এই শহরের আরেক ক্লাব বার্সেলোনার হয়ে খেলোয়াড় ও কোচ হিসেবে দারুণ সব স্মৃতি রয়েছে এনরিকের।

২০১৫ সালে তার কোচিংয়েই চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা ও স্প্যানিশ কাপের ট্রেবল জেতে বার্সেলোনা।

এনরিকে আশাবাদী, প্রিয় শহরে তার ও স্পেন দলের প্রত্যাবর্তন উপলক্ষে দারুণ কিছু হতে যাচ্ছে।

“আশা করি, ম্যাচটি ঘিরে বড় উৎসব হবে এবং ভক্তরা এটি উপভোগ করবে।”

“এটা আমার বাড়ি এবং আমরা অনেক বছর ধরে এখানে খেলিনি। আমরা খুব উৎসাহ নিয়ে ম্যাচটির দিকে তাকিয়ে আছি…আমি জানি যে ভক্তরা সাড়া দেবে এবং সব টিকেট বিক্রি হয়ে যাবে।”