স্বস্তির জয়ে বিশ্বকাপের আশা বাঁচিয়ে রাখল পর্তুগাল

টিকে থাকার লড়াইয়ে আক্রমণাত্মক ফুটবলে প্রথমার্ধে দুই গোল করা পর্তুগাল বিরতির পর কিছুটা খেই হারাল। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে তুরস্ক কমাল ব্যবধান, কিন্তু শেষ দিকে তারা মিস করল পেনাল্টি। কষ্টের জয়ে কাতার বিশ্বকাপে খেলার আশা বাঁচিয়ে রাখল সাবেক ইউরো চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2022, 09:42 PM
Updated : 24 March 2022, 10:30 PM

প্লে-অফ সেমি-ফাইনালে বৃহস্পতিবার ঘরের মাঠে ৩-১ গোলে জিতেছে ফের্নান্দো সান্তোসের দল। 

ওতাভিও ও দিয়োগো জটার গোলে পর্তুগাল এগিয়ে যাওয়ার পর ব্যবধান কমান বুরাক ইলমাজ। পরে তিনিই মিস করেন পেনাল্টি। যোগ করা সময়ে স্বাগতিকদের তৃতীয় গোলটি করেন মাথেউস নুনেস।

আগামী মঙ্গলবার প্লে-অফ ফাইনালে নর্থ মেসিডোনিয়ার মুখোমুখি হবে পর্তুগাল। সেই ম্যাচের জয়ী দল পাবে কাতারের টিকেট।

একই দিন আরেক প্লে-অফ সেমি-ফাইনালে ইতালিকে তাদের মাঠেই ১-০ গোলে হারায় নর্থ মেসিডোনিয়া। টানা দ্বিতীয়বারের মতো বিশ্ব আসরে খেলা হচ্ছে না বর্তমান ইউরো চ্যাম্পিয়ন ইতালির।

বাছাইয়ে ‘এ’ গ্রুপের রানার্সআপ পর্তুগাল এগিয়ে যায় পঞ্চদশ মিনিটে। ডি-বক্সের বাইরে থেকে বের্নার্দো সিলভার শট পোষ্টে লেগে ফেরার পর দুরূহ কোণ থেকে বল জালে পাঠান ওতাভিও।

৪২তম মিনিটে পরের গোলেও অবদান রাখেন ওতাভিও। তার ক্রসে হেডে ব্যবধান দ্বিগুণ করেন লিভারপুল ফরোয়ার্ড জটা।

দ্বিতীয়ার্ধের শুরুতে ভালো একটি সুযোগ পেয়ে উড়িয়ে মারেন জটা। ৬৫তম মিনিটে ব্যবধান কমায় সফরকারীরা। সতীর্থের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে ডি-বক্সে ঢুকে গোলটি করেন ইলমাজ।

৭৫তম মিনিটে সুবর্ণ সুযোগ হারান ওতাভিও। কাছ থেকে হেড লক্ষ্যে রাখতে পারেননি তিনি।

নির্ধারিত সময়ের পাঁচ মিনিট বাকি থাকতে ইলমাজের সেই পেনাল্টি মিস। স্পট কিক উড়িয়ে মেরে হতাশ করেন তিনি। তুরস্কের ইনেস উনাল ডি-বক্সে ফাউলের শিকার হলে ভিএআরের সাহায্যে পেনাল্টিটি দিয়েছিলেন রেফারি।

যোগ করা সময়ের চতুর্থ মিনিটে সব অনিশ্চয়তার ইতি টেনে দেন নুনেস। রাফায়েল লিয়াওয়ের থ্রু বল ধরে গোলটি করেন তিনি।

ম্যাচ জুড়ে নিজের ছায়া হয়ে থাকা ক্রিস্তিয়ানো রোনালদোও শেষ মুহূর্তে গোল পেতে পারতেন, কিন্তু পর্তুগাল অধিনায়কের প্রচেষ্টা ক্রসবারে লাগে।