‘ফাইনালে’ ভারতকে হারাতে চায় বাংলাদেশ

আগের তিন ম্যাচে প্রত্যাশার সঙ্গে প্রাপ্তি মেলেনি। নেপালের বিপক্ষে দুটি জয় এসেছে কিন্তু ভারতের বিপক্ষে হারের তেতো স্বাদ হয়েছে সঙ্গী। আর এবার চাওয়ার সঙ্গে পাওয়ার হিসেবটা মিলিয়ে নেওয়ার শেষ সুযোগ বাংলাদেশের সামনে। মেয়েদের অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপের ‘অলিখিত ফাইনালে’ আবারও ভারতের মুখোমুখি হচ্ছে গোলাম রব্বানী ছোটনের দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2022, 02:25 PM
Updated : 24 March 2022, 02:25 PM

ভারতের জামশেদপুরে টাটা একাডেমি মাঠে শুক্রবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল। টানা চার হারে নেপাল ছিটকে গেছে আগেই। ৯ পয়েন্ট পাওয়া ভারত ও ৬ পয়েন্ট পাওয়া বাংলাদেশের ম্যাচটি হয়ে উঠেছে শিরোপা নির্ধারণী লড়াই।

এ লড়াইয়ের আগে অবশ্য আলোচনায় অন্য আরেকটি বিষয়ও। রাউন্ড রবিন লিগের শেষে ভারত ও বাংলাদেশের পয়েন্ট সমান হলে শিরোপা নিষ্পত্তি হবে কীভাবে? সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন সেটা।

“ভারতের বিপক্ষে বাংলাদেশ ২-০ গোলে জিতলে হেড টু হেডের হিসাবে শিরোপা জিতবে বাংলাদেশ। অন্যদিকে জয়ের ব্যবধান ১-০ হলে তিন দলের গোল পার্থক্যের হিসাবে চ্যাম্পিয়ন হবে ভারত।”

মানেটাও পরিষ্কার প্রথম লেগের ১-০ গোলের হারের ‘প্রতিশোধ’ নিলেই চলবে না, বাংলাদেশকে কমপক্ষে ২-০ ব্যবধানে জিততে হবে। সমীকরণ মিলিয়ে নেওয়ার ব্যপারে কোচ ছোটন অবশ্য আশাবাদী।

“আমি মনে করি, বরাবরের মত মেয়েরা যদি সর্বোচ্চটা মাঠে দিতে পারে তাহলে ভারতের বিপক্ষে আমরা একটি প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচ উপহার দিতে পারব এবং ভালো ব্যবধানে জয় নিয়ে নিয়ে দেশে ফিরতে পারব।”

“যেহেতু তারা গত তিন মাস ধরে কঠোর পরিশ্রম করে আসছে, তাই আমি জানি, সেই সক্ষমতা তাদের রয়েছে। মেয়েদের প্রতি আমার সেই আত্মবিশ্বাস আছে যে, তারা তাদের সেরাটা দেবে ও ইনশাআল্লাহ জয় নিয়েই দেশে ফিরব। সবাই আমাদের জন্য দোয়া করবেন যাতে আমরা আপনাদের প্রত্যাশা পূরণ করে সুস্থভাবে দেশে ফিরতে পারি।”

গোল পার্থক্যে বাংলাদেশের (+২) চেয়ে যোজন যোজন এগিয়ে ভারত (+১২)। খেলাও তাদের মাঠে। ফাইনালের লড়াইটা হতে পারে ভারতের আক্রমণভাগ বনাম বাংলাদেশের রক্ষণভাগের। অধিনায়ক শামসুন্নাহার প্রত্যয়ী কণ্ঠে জানালেন ফিরতে চান জয় নিয়েই।

“আমরা আগামীকাল সর্বশেষ ম্যাচটি খেলার জন্য শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত। কোচ আমাদের গত ম্যাচগুলোর ভুলভ্রান্তি নিয়ে কাজ করেছেন, এখন আমাদের কাজ হবে সেই ভুলগুলোর পুনরাবৃত্তি না করে একটি প্রতিযোগিতামূলক ম্যাচ খেলা এবং জয় নিয়ে দেশে ফেরা।”