জাতীয় আর্চারি শুরু হচ্ছে রোববার

আর্চারিতে আসছে সাফল‍্য, বাড়ছে আগ্রহ। এর একটা ছাপ পড়েছে জাতীয় আর্চারি চ‍্যাম্পিয়নশিপসে। গতবারের তুলনায় এবার প্রতিযোগীর সংখ‍্যা বেড়েছে ৪৮ জন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2022, 12:11 PM
Updated : 24 March 2022, 12:11 PM

কদিন আগেই থাইল্যান্ডে খেলে এসেছেন রোমান সানা-দিয়া সিদ্দিকীরা। এবার তাদের নতুন ব্যস্ততা শুরু হচ্ছে। রোববার শুরু হচ্ছে আর্চারি চ্যাম্পিয়নশিপসের ত্রয়োদশ আসর।

রিকার্ভ-কম্পাউন্ড মিলিয়ে ১০ ইভেন্টে গতবার অংশ নিয়েছিল ১৪৮ জন আর্চার; এবার অংশ নিচ্ছে ১৯৬ জন। অংশ নেওয়া ক্লাবের সংখ্যাও পাঁচটি বেড়ে হয়েছে ৪৫টি।

রিকার্ভে পুরুষ (৮৫) ও নারী (৫৯) মিলিয়ে ১৪৪ জন এবং কম্পাউন্ডে পুরুষ (৩০) ও নারী (২২) মিলিয়ে ৫২ জন প্রতিযোগী অংশ নিচ্ছে বলে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে জানিয়েছে বাংলাদেশ আর্চারি ফেডারেশনের কর্মকর্তারা।

আগেরবার কক্সবাজার সমুদ্র সৈকতে হয়েছিল প্রতিযোগিতা। এবার চেনা আঙিনা টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে ফিরছে প্রতিযোগিতাটি। মাঝে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সঙ্গে এ মাঠ নিয়ে টানাপোড়েন তৈরি হয়েছিল, সেটাও অবসান হয়েছেন বলে সংবাদ সম্মেলনে জানান আর্চারি ফেডারেশনের সভাপতি লেফটেন্যান্ট জেনারেল (অব.) মঈনুল ইসলাম।

আর্চারি ফেডারেশনের সভাপতি জানালেন নতুন একটি উদ্যোগ নেওয়ার কথাও। ঢাকা কেন্দ্রীকতার বলয় থেকে আর্চারিকে বের করে এনে জেলা পর্যায়ে ছড়িয়ে দিতে চান তিনি।

“আমরা জেলা সংস্থার মাধ্যমে বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনা নিয়েছি। তাতে করে স্থানীয় পর্যায়ে আরও অনেক ক্লাব এবং খেলোয়াড় উঠে আসবে। অনেক প্রতিযোগিতাও হবে। সব মিলিয়ে বিকেন্দ্রীকরণের মাধ্যমে আর্চারির একটা কাঠামো দাঁড়াবে।”

“জেলায় আর্চারিটা কে শেখাবে, এটা নিয়ে আমাদের ভাবনা আছে। এজন্য আমরা কোচিং প্যানেল তৈরি করার পরিকল্পনা নিয়েছি। জেলা পর্যায়ে আর্চারির প্রতিযোগিতা আয়োজনের জন্য আমাদের পরিকল্পনা এবং সম্ভাব্য বাজেট, এগুলো জাতীয় ক্রীড়া পরিষদের কাছে জমা দিয়েছি। মূল কথা হচ্ছে, জেলা পর্যায়ে ক্লাবগুলোর সক্ষমতা না বাড়ানো হলে আর্চারির বিকেন্দ্রীকরণ হবে না।”

কদিন আগে থাইল্যান্ডের ফুকেটে এশিয়া কাপ আর্চারি (স্টেজ-১) খেলে এসেছেন আর্চাররা। সেখানে দারুণ সময় কাটে রোমান-দিয়া-নাসরিনদের। একক ও দলগত মিলিয়ে তিন ইভেন্টের সোনা পায় বাংলাদেশ।

রিকার্ভ মিশ্র ও মেয়েদের দলগত রিকার্ভেও সেরা হয়েছিল বাংলাদেশ। স্বদেশি দিয়াকে হারিয়ে রিকার্ভ মহিলা এককে সেরা হয়েছিলেন নাসরিন।

জাতীয় আর্চারি চ্যাম্পিয়নশিপসের এ আসরেরও পৃষ্ঠপোষকতা করছে সিটি গ্রুপ।