ইরাককে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ

প্রথমবারের মতো বঙ্গবন্ধু কাপ খেলতে আসা ইরাক পারল না তেমন চ্যালেঞ্জ জানাতে। তাদের সহজেই হারিয়ে ফাইনালে উঠল বাংলাদেশ। শিরোপা ধরে রাখার লড়াইয়ে এবারও স্বাগতিকদের প্রতিপক্ষ কেনিয়া।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2022, 10:59 AM
Updated : 23 March 2022, 11:35 AM

শহীদ নূর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে বুধবার ইরাককে ৫৫-৩৬ পয়েন্টে হারায় বাংলাদেশ। প্রথমার্ধে শিরোপাধারীরা এগিয়ে ছিল ৩০-১৭ ব্যবধানে।

প্রথম সেমি-ফাইনালে শ্রীলঙ্কাকে ৪৯-২৯ পয়েন্টে হারায় কেনিয়া। প্রথমার্ধে আফ্রিকার দলটি এগিয়ে ছিল ২৬-১২ পয়েন্টে। বৃহস্পতিবার বিকাল ৫টায় শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।

২০২১ সালে প্রতিযোগিতার প্রথম আসরে কেনিয়াকে ৩৪-২৮ পয়েন্টে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

আসর শুরুর আগে আট দলের মধ্যে পাঁচ দলই বাংলাদেশকে চ্যালেঞ্জ জানানোর ঘোষণা দিয়েছিল। এখন পর্যন্ত কোনো দল স্বাগতিকদের জয়রথ আটকাতে পারেনি।

গ্রুপ পর্বে শ্রীলঙ্কার বিপক্ষে সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। জমজমাট লড়াইয়ের পর ৪০-৩৮ পয়েন্টে জিতে ‘এ’ গ্রুপের সেরা হয় দল।

ইংল্যান্ডকে ৪৬-১৫ পয়েন্টে হারিয়ে মুকুট ধরে রাখার মিশন শুরু করা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে জিতেছিল ৫৬-২১ পয়েন্টে।

কেনিয়াকে হারিয়ে মুকুট ধরে রাখার ব্যাপারে আশাবাদী বাংলাদেশ কোচ সাজু রাম গয়াত।

“ফাইনালে উঠতে পেরে আমি খুশি, আনন্দিত। দলের পারফরম্যান্সে আমি খুবই আত্মবিশ্বাসী। আশা করি, কেনিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হবো।”

ইরাক ম্যাচের সেরা খেলোয়াড় জাকির হোসেন শারীরিক উচ্চতার কারণে কেনিয়াকে এগিয়ে রাখলেও আস্থা হারাচ্ছেন না দলের উপর।

“কেনিয়ার সুবিধা হলো ওরা অনেক লম্বা। এদিক থেকে আমরা একটু পিছিয়ে। আমরা যেহেতু ভারত, বাংলাদেশের সেরা কোচদের অধীনে অনুশীলন করেছি; আর আমাদের টিম স্পিরিট অনেক বেশি। বঙ্গবন্ধুর নামে এই টুর্নামেন্ট হচ্ছে। দেশের মাটিতে খেলা হচ্ছে। সমর্থকদের সমর্থন আছে। ইনশাল্লাহ আমরা জয়ী হবো।”

প্রথম আসরের হতাশা ঝেড়ে এবার ট্রফি নিয়ে দেশে ফিরতে মরিয়া কেনিয়া। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে দলটির সেরা খেলোয়াড় হাগাই ওদিয়াম্বো ওজাক জানালেন গতবারের ভুল এবার না করার প্রত্যয়।

“গত বছরও আমরা বাংলাদেশের বিপক্ষে ফাইনাল খেলেছিলাম। তখন কিন্তু প্রথমার্ধে আমরা ১০ পয়েন্টে এগিয়ে ছিলাম। কিন্তু এরপর কিছু ছোট ছোট ভুলের কারণে আমরা ম্যাচ থেকে ছিটকে যাই। দুই পয়েন্টের ব্যবধানে ফাইনাল ম্যাচ জিতে বাংলাদেশ। এই টুর্নামেন্ট শুরুর আগে আমরা সেই ভুলগুলো নিয়ে অনেক কাজ করেছি। আশা করি, এবার আর সেই ভুলগুলো হবে না এবং আমরা ট্রফি জিতব।”

“গতবারের পূনরাবৃত্তি করতে চাই না। বিশ্বাস করি প্রথমার্ধে যদি ১০ পয়েন্টে এগিয়ে থাকি, তাহলে ম্যাচে আমরা হারব না। আর এখানে প্রতিশোধ বলে কিছু নেই। এটা একটা ম্যাচ। আমরা ফাইনালটা উপভোগ করতে চাই। সেরা দলই চ্যাম্পিয়ন হবে।”