কোভিডের ছোবলে ভেস্তে গেল ফন খালের পরিকল্পনা

বছরের শেষ দিকে মাঠে গড়াবে কাতার বিশ্বকাপ। ক্লাব ফুটবলের ব্যস্ততার মাঝে দলকে গুছিয়ে নিতে ও নিজের কৌশলে খেলোয়াড়দের মানিয়ে নেওয়ার সুযোগ করে দিতে খুব বেশি সময় পাবেন না জাতীয় দলগুলোর কোচ। তাই চলতি আন্তর্জাতিক বিরতিতে দলকে নতুন কৌশলে অনুশীলন করাতে ও ম্যাচ খেলাতে চেয়েছিলেন নেদারল্যান্ডস কোচ লুইস ফন খাল। কিন্তু করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় আপাতত স্কোয়াড থেকে দূরে থাকতে হচ্ছে তাকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2022, 03:02 PM
Updated : 22 March 2022, 03:02 PM

ডাচ ফুটবল অ্যাসোসিয়েশন (কেএনভিবি) মঙ্গলবার এক বিবৃতিতে কোচের কোভিড পজিটিভ হওয়ার খবর দিয়েছে।

আগামী শনিবার আমস্টারডামে প্রথম প্রীতি ম্যাচে ডেনমার্কের বিপক্ষে খেলবে নেদারল্যান্ডস। এর তিন দিন পর একই ভেন্যুতে তাদের প্রতিপক্ষ সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি।

আগেই বিশ্বকাপের টিকেট নিশ্চিত করা নেদারল্যান্ডসের বৈশ্বিক আসরের প্রস্তুতির অংশ হিসেবে দেখা হচ্ছে ম্যাচ দুটিকে।

প্রধান কোচের অনুপস্থিতিতে দায়িত্ব সামলাবেন তার তিন সহকারী। তবে বর্তমানে আইসোলেশনে থাকা ফন খাল ম্যাচ দুটি মিস করবেন কি-না, তা এখনও নিশ্চিত নয়।

শেষ পর্যন্ত সাবেক ম্যানচেষ্টার ইউনাইটেড কোচ দলের সঙ্গে যোগ দিতে না পারলে বাধাগ্রস্ত হবে তার পরিকল্পনা। গত সোমবার এক সংবাদ সম্মেলনে ফন খাল বলেছিলেন, এই সময়ে দলে ভিন্ন কৌশল প্রয়োগ করতে চান তিনি।

ডেনমার্ক ও জার্মানির বিপক্ষে দুটি ম্যাচে দলকে ৩-৪-৩ ফরমেশনে খেলানোর পরিকল্পনার কথা জানিয়েছিলেন ফন খাল। গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জেতার পথে চেলসিকে এই ফরমেশনে খেলিয়েছেন টমাস টুখেল।

গত সেপ্টেম্বরে এক সংবাদ সম্মেলনে টুখেলের ৩-৪-৩ ফরমেশন রক্ষণাত্মক কি-না, এমন প্রশ্নের জবাবে ফন খাল বলেছিলেন, তার মতে মোটেও তেমনটা নয়।

প্রীতি ম্যাচগুলোর জন্য ২৮ সদস্যের বড় দল ঘোষণার কারণ হিসেবে নতুন কৌশল ঝালিয়ে নেওয়াকে উল্লেখ করেছিলেন ফন খাল।

বিশ্বকাপের আগে দলকে ভিন্ন ফরমেশনে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য তার সামনে এটাই শেষ সুযোগ। কেননা নেদারল্যান্ডসের পরবর্তী ম্যাচ নেশন্স লিগে, আগামী জুনে। প্রতিযোগিতায় ১১ দিনের মধ্যে তাদের খেলতে হবে চারটি ম্যাচ।

আগামী সেপ্টেম্বরে আছে নেশন্স লিগের আরও দুটি ম্যাচ।

এরপর আগামী নভেম্বরে বিশ্বকাপের আগে জাতীয় দলের প্রস্তুতির জন্য কোচরা সময় পাবেন মাত্র এক সপ্তাহ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক