লড়াকু ফুটবল খেলার বার্তা দিলেন কাবরেরা

আন্তর্জাতিক ফুটবলে এই প্রথম দাঁড়াবেন ডাগআউটে। স্বাভাবিকভাবে স্নায়ুর চাপ অনুভব করছেন হাভিয়ের কাবরেরা। অকপটে তা স্বীকারও করলেন তিনি। একই সঙ্গে মালদ্বীপে লড়াকু ফুটবল খেলার বার্তা দিলেন বাংলাদেশ জাতীয় দলের এই স্প্যানিশ কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2022, 01:03 PM
Updated : 21 March 2022, 01:03 PM

আগামী বৃহস্পতিবার মালদ্বীপের মালেতে স্বাগতিকদের বিপক্ষে প্রথম প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এ লক্ষ্যে মঙ্গলবার রওনা দেবে দল।

ঢাকায় তিন দিনের প্রস্তুতির ফাঁকে সোমবার আসছে দুই প্রীতি ম্যাচ নিয়ে কথা বলেন কাবরেরা। তুলে ধরেন পরিকল্পনা, প্রত্যাশা।

“তিন দিনের মতো এক সঙ্গে কাজ করলাম, সবাই পজিটিভ। ফেডারেশনের সাথে দুই মাস ধরে পরিকল্পনা করেছি, এটা বেশ ভালো সময়। খেলোয়াড়দের সাথে আলাদা আলাদা মিটিং করেছি, টেকনিক্যাল স্টাফদের সাথে করেছি। সেসব পরিকল্পনাই বাস্তবায়ন করার চেষ্টা করছি।”

“দুই দিন অনুশীলনের পর আজ তৃতীয় দিনের মতো অনুশীলন করব। আমরা কেমন উন্নতি করেছি সেটা প্রথম ম্যাচে দেখতে পাব। আমাদের খেলোয়াড়রা সবাই ব্যক্তিগত ভাবে দায়িত্ববান। সবকিছু মিলিয়ে আমি খুশি, আমরা সঠিক পথে আছি। আজকের শেষ অনুশীলনে আমরা আরও ভালো করব।”

গত সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপের কাছে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। তবে শ্রীলঙ্কায় আমন্ত্রণমূলক টুর্নামেন্টে তাদের বিপক্ষে সবশেষ দেখায় ২-১ ব্যবধানে জিতে মধুর প্রতিশোধ নিয়েছিল তারা। কাবরেরা মালদ্বীপকেই এগিয়ে রাখলেও দিলেন লড়াকু ফুটবল খেলার প্রতিশ্রুতি।

“মালদ্বীপ শক্তিশালী দল, তাদের এই প্রজন্ম অনেক দিন ধরে এক সঙ্গে খেলছে। পরিষ্কার ভাবে তারা শক্ত অবস্থানে আছে, তবে আমরাও প্রস্তুত তাদের সাথে ফাইট দিতে।”

“ভিডিও সেশনে মালদ্বীপের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করেছি। তবে আমরা আমাদেরকে নিয়েই বেশি কাজ করছি। কিভাবে দলকে প্রস্তুত করা যায়…..আজ এবং বাকি দুই দিন মালদ্বীপকে নিয়ে আরো কাজ করব এবং আমাদের পরিকল্পনাগুলো কিভাবে বাস্তবায়ন করা যায়, সেটা নিয়ে কাজ করব।”

জাতীয় দলের কোচ হিসেবে প্রথম পরীক্ষায় বসার আগে চাপ অনুভব করার কথাও জানান এই স্প্যানিশ কোচ।

“হ্যাঁ, প্রথম ম্যাচের আগে তো অবশ্যই আমার টেনশন কাজ করবে, দায়িত্ব অনুভব করব। আমার যদি টেনশন না-ই হয়, তবে আমি পেশাদার নই। এখন শুধু ম্যাচেই ফোকাস রাখছি। জয়ই আমার মুল লক্ষ্য। এটাই আমাদের ট্যাকটিকস। কারণ এটাই গুরুত্বপূর্ণ।”

“আমরা ধাপে ধাপে এগিয়ে যেতে চাই। এখন আমরা এই দুই ম্যাচের প্রতিপক্ষকে নিয়েই ভাবছি। আমি কোনো দোটানা রাখতে চাই না। আমার পরিকল্পনা বাস্তবায়ন করতে চাই এবং সেটা খেলোয়াড়দের বোঝাতে চাই। খেলোয়াড়রা যাতে এটার সাথে সহজে মানিয়ে নিতে পারে।”