রিয়ালের বিপক্ষে এতটা আধিপত‍্য সম্ভব, ভাবেননি শাভি

সাম্প্রতিক সময়ে বার্সেলোনা দারুণ ছন্দে থাকায় ধারণা করা হচ্ছিল, ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে তারা। কিন্তু মাঠের সবকিছুই হলো পুরোপুরি ভিন্ন। মাদ্রিদের দলটিকে হেসেখেলে হারিয়ে দিল কাতালান ক্লাবটি। এতে বেশ অবাক বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। প্রতিপক্ষ যে এভাবে আত্মসমর্পন করবেন, কল্পনাও করেননি তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2022, 10:38 AM
Updated : 21 March 2022, 11:13 AM

সান্তিয়াগো বের্নাবেউয়ে রোববার লা লিগার ম্যাচটিতে রিয়ালকে ৪-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। জোড়া গোল করেছেন পিয়েরে-এমেরিক অবামেয়াং, অন্য দুই গোলদাতা রোনালদ আরাহো ও ফেররান তরেস।

ম্যাচ জুড়ে রিয়াল যে হতশ্রী ফুটবল খেলেছে, সেই তুলনায় এই স্কোরলাইনকে কিছুটা ভদ্রস্থই বলা যায়। দলটির গোলরক্ষক থিবো কোর্তোয়া দারুণ কিছু সেভ না করলে এবং ফেররান সহজ দুটি সুযোগ লক্ষ্যভ্রষ্ট শটে নষ্ট না করলে ব্যবধান হতে পারতো আরও বড়।

ম্যাচের প্রায় ৬০ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশ্যে ১৮টি শট নিয়েছে বার্সেলোনা, যার ১০টি ছিল লক্ষ্যে। রিয়ালের ১৪ শটের কেবল চারটিই থাকে লক্ষ্যে। স্বাগতিকদের প্রচেষ্টাগুলো অবশ্য খুব বেশি ভাবাতে পারেনি বার্সেলোনাকে।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে শাভি বলেন, এমন নিরঙ্কুশ ব্যবধানে জেতার আশা করেনি তারা।

“আমরা এই ফলাফলের জন্য কঠোর পরিশ্রম করেছি। কিন্তু আমরা তাদের মাঠে এতোটা শ্রেয়তর দল থাকার আশা করিনি।”

“আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে ভেবেছিলাম আমরা। আমি খুব খুশি।”

বার্সেলোনা যেভাবে রিয়ালকে নাস্তানাবুদ করেছে, তা মনে করিয়ে দিয়েছে ২০০৯ সালের ক্লাসিকোয় এই মাঠেই দলটির বিশাল জয়কে। সেবার স্পেনের সফলতম দলটিকে ৬-২ গোলে উড়িয়ে দিয়েছিল তখনকার পেপ গুয়ার্দিওলার কাতালান দলটি। দুটি জয়ের মধ্যে মিল খুঁজে পাচ্ছেন শাভিও।

“দুটি ম্যাচের তুলনা করা যেতে পারে। গোল ও খেলার দিক থেকে আমরা তুলনামূলক অনেক ভালো ছিলাম। আমরা মুখে চওড়া হাসি নিয়ে মাঠ ছেড়েছি।”

পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে অবশ্য কোনো রদবদল নেই। ২৯ ম্যাচে ২০ জয় ও ৬ ড্রয়ে ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল। সমান ম্যাচে সেভিয়ার পয়েন্ট ৫৭।

এক ম্যাচ কম খেলা বার্সেলোনা ৫৪ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

আন্তর্জাতিক বিরতির পর লিগে আগামী ৩ এপ্রিল সেভিয়ার মুখোমুখি হবে বার্সেলোনা।

মাস দুয়েক আগে ধুঁকতে থাকা বার্সেলোনা শাভির ছোঁয়ায় যেন পুরোপুরি পাল্টে গেছে। অনেকে তাদের শিরোপা লড়াইয়েও ক্ষীণ সম্ভাবনা দেখতে শুরু করেছে। তবে জয়ের আনন্দে ভেসে না গিয়ে খেলোয়াড়দের পা মাটিতে রাখার পরামর্শ দিলেন সাবেক এই মিডফিল্ডার।

“আমাদের কাজ চালিয়ে যেতে হবে। এটি (ক্লাসিকোর জয়) কোনো ট্রফি নয়। আমাদের বিনয়ী থাকতে হবে। আমরা আজ উদযাপন করব এবং এরপর আমাদের বিশ্রাম নিতে হবে। তারপর সেভিয়াকে নিয়ে ভাবতে হবে। এটি তিনটি পয়েন্ট মাত্র।”

“আমার মনে হয় না যে এই জয় আমাদের লা লিগা জয়ের পথে অনেকটা এগিয়ে নেবে। এখান থেকে শিরোপা জয় খুব কঠিন। কিন্তু আজকের (রোববার) হার (রিয়ালের জন্য) বড় ধাক্কা।”

ক্লাসিকোর জয়ের সঙ্গে লিগে টানা ৫ ম্যাচ জিতল শাভির দল। সব প্রতিযোগিতা মিলিয়ে তারা অপরাজিত টানা ১২ ম্যাচ, এর মধ্যে জয় ৯টি।

মৌসুমের শুরুর দিকের বাজে পারফরম্যান্সে বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে নেমে যায় ইউরোপা লিগে। সেখানে শেষ আটে দলটির প্রতিপক্ষ জার্মান ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট।

ধারাবাহিকতা ধরে রেখে শাভির প্রধান লক্ষ্য আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলা নিশ্চিত করা।

“প্রথমে (আমরা মনোনিবেশ করব) চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়ার দিকে এবং এরপর দেখব কি হয়। এই (জয়) আমাদের আগামীর পরিকল্পনাকে শক্ত ভিত দিয়েছে। আমরা এখনও লক্ষ্য অর্জন করতে পারিনি। আমাদের এগিয়ে যেতে হবে।”