ভারতের কাছে হারল মেয়েরা

প্রথমার্ধে লড়াই হলো প্রায় সমানে সমান। দ্বিতীয়ার্ধে একটি ক্রস ক্লিয়ার করতে গিয়ে বলের ফ্লাইট মিস করলেন গোলরক্ষক রুপনা চাকমা। পিছিয়ে পড়ল বাংলাদেশ। শেষ পর্যন্ত এই ব্যবধান আর ঘোচাতে পারল না গোলাম রব্বানী ছোটনের দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2022, 03:44 PM
Updated : 19 March 2022, 03:44 PM

ভারতের জামশেদপুরে টাটা একাডেমি মাঠে শনিবার মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে স্বাগতিকদের বিপক্ষে ১-০ গোলে হারে বাংলাদেশ। ব্যবধান গড়ে দেন নিতু লিন্ডা।

নেপালকে ৭-০ ব্যবধানে উড়িয়ে প্রতিযোগিতা শুরু করা ভারত পেল টানা দ্বিতীয় জয়। নেপালের বিপক্ষে ৪-২ গোলে জিতে আসা বাংলাদেশ পেল প্রথম হারের তেতো স্বাদ।

প্রথমার্ধে বলের নিয়ন্ত্রণে দুই দল ছিল প্রায় সমানে সমান। অবশ্য আক্রমণে কিছুটা এগিয়ে ছিল ভারত। ছয়টি শটের তিনটি লক্ষ্যে রাখে স্বাগতিকরা। অন্যদিকে, তিনটি প্রচেষ্টার একটি লক্ষ্যে রাখতে পেরেছিল বাংলাদেশ।

২৩তম মিনিটে ভারতের ফরোয়ার্ড অনিতা কুমারির শট দূরের পোস্ট দিয়ে বেরিয়ে যায়। তিন মিনিট পর বাংলাদেশের ইতি খাতুনের শট ক্লিয়ার করেন এক ডিফেন্ডার।

প্রথমার্ধের শেষ দিকে দুটি সেভ করে বাংলাদেশের ত্রাতা গোলরক্ষক রুপনা। ৩৮তম মিনিটে সুজেস প্রিয়াঙ্কার জোরাল শট রুপনা আটকানোর পাঁচ মিনিটে পর কিছুটা ভাগ্যের ছোঁয়ায় বেঁচে যায় বাংলাদেশ। অনিতার শট গোলরক্ষকের গ্লাভস ছুঁয়ে ক্রসবারে লেগে প্রতিহত হয়।

দ্বিতীয়ার্ধে বাংলাদেশের রক্ষণে চাপ বাড়ায় ভারত। ৫৮তম মিনিটে বাইলাইনের উপর থেকে অমিশা বিক্সলার ক্রসে লিন্ডা কমের ফ্লিক হেড ক্রসবারের উপর দিয়ে বেরিয়ে যায়।

৬৪তম মিনিটে সিল্কি দেবির ক্রস পোস্ট ছেড়ে বেরিয়ে এসে ফিস্ট করে ক্লিয়ার করতে চেয়েছিলেন রুপনা, কিন্তু মিস করেন বলের ফ্লাইট। পাশেই থাকা বদলি খেলোয়াড় নিতু ফাঁকা পোস্টে অনায়াসে লক্ষ্যভেদ করেন।

বাংলাদেশের হতাশা আরও বাড়ে ৭২তম মিনিটে। স্বপ্না রানীর দূর পাল্লার ফ্রি কিক হাওয়ায় ভেসে ক্রসবারের উপরের দিকে লেগে ফিরে। ৮১তম মিনিটে গোলরক্ষককে একা পেয়েও তার গায়ে মেরে সুযোগ নষ্ট করেন শামসুন্নাহার। ঠিকঠাক চিপ করতে পারলে হতে পারত গোল।

দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে নিতুর শট পোস্টে লেগে ফিরলে ব্যবধান দ্বিগুণ হয়নি।

এ ম্যাচে হারলেও প্রতিশোধ নেওয়ার সুযোগ থাকছে বাংলাদেশের সামনে। তিন দলের এ প্রতিযোগিতায় ফিরতি লেগে ২৩ মার্চ নেপাল ও ২৫ মার্চ ভারতের বিপক্ষে খেলবে তারা। রাউন্ড রবিন লিগে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দল জিতবে শিরোপা।