ইউক্রেইনের যুদ্ধে ক্ষতিগ্রস্ত শিশুদের পাশে ফেদেরার

রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে সারা বিশ্বের মানুষ নানাভাবে ইউক্রেইনের পাশে দাঁড়াচ্ছে। সাহায্যে এগিয়ে আসছে ফুটবল ও অন্যান্য খেলার সঙ্গে যুক্ত ক্লাব ও খেলোয়াড়রা। সে তালিকায় এবার যুক্ত হলেন রজার ফেদেরার। যুদ্ধে সেখানকার ক্ষতিগ্রস্ত শিশুদের সহায়তায় অনুদানের ঘোষণা দিয়েছেন এই টেনিস কিংবদন্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2022, 11:43 AM
Updated : 19 March 2022, 01:34 PM

এক টুইটে শনিবার যুদ্ধবিধ্বস্ত মানুষের পাশে দাঁড়নোর ঘোষণা দেন ফেদেরার। নিজের ফাউন্ডেশনের মাধ্যমে পাঁচ লাখ মার্কিন ডলার অনুদান দেবেন তিনি।

ফেব্রুয়ারি মাসে ইউক্রেইন-রাশিয়া যুদ্ধ শুরুর পর থেকে জাতিসংঘের মতে ৩০ লাখেরও বেশি মানুষ ইউক্রেইন ছেড়ে গেছে, যার মধ্যে আছে অনেক শিশু।

রাশিয়ার আগ্রাসনে ইউক্রেইনের জনগণের নাজুক পরিস্থিতি ছুঁয়ে গেছে ফেদেরারকে।

“ইউক্রেইনের (যুদ্ধবিদ্ধস্ত) ছবি দেখে আমি ও আমার পরিবার আতঙ্কিত। সেখানকার নিরপরাধ মানুষদের জন্য খুব কষ্ট হচ্ছে, তাদের জীবনে অনেক বড় আঘাত হেনেছে। আমরা শান্তির পক্ষে।”

“আমরা ইউক্রেইনের শিশুদের সহায়তা দেব, যাদের দেখভালের প্রয়োজন। ইউক্রেইনের প্রায় ৬০ লাখ শিশু বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে। আমরা জানি যে, তাদের শিক্ষার সুযোগ করে দেওয়ার জন্য এটি অত্যন্ত কঠিন সময়। এই ভয়ঙ্কর অভিজ্ঞতা মোকাবেলায় তাদের পাশে থাকতে চাই৷”

ফেদেরারের আগে ক্রীড়া বিশ্বের অনেকে চলমান এই যুদ্ধে ক্ষতিগ্রস্থদের সাহায্যে পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে।

গত বুধবার ইউরোপের সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদ ইউক্রেইনের বাস্তুহারা নাগরিকদের জন্য ১০ লাখ ইউরো অনুদান দেওয়ার কথা জানায়।

ইউক্রেইন থেকে হাঙ্গেরিতে পালিয়ে যাওয়া শরণার্থীদের ইতালিতে পুনর্বাসনের জন্য পরিবহনে সহায়তা পাঠিয়ে তাদের পাশে দাঁড়িয়েছে ইতালিয়ান জায়ান্ট ইউভেন্তুস।

এফএ কাপের কোয়ার্টার-ফাইনালে শনিবার চেলসির বিপক্ষে খেলবে মিডলসবরো। চ্যাম্পিয়নশিপের দলটি তাদের ওয়েবসাইটে একটি বিবৃতিতে জানিয়েছে, এই ম্যাচ থেকে টিকেট বিক্রির একটি অংশ তারা ইউক্রেইনের মানবিক সহায়তায় দান করবে।

ইউক্রেইনের পাশে দাঁড়িয়েছে দুই স্কটিশ ক্লাব রেঞ্জার্স ও সেল্টিকও।

রেঞ্জার্স জানিয়েছে, তাদের মূল দলের খেলোয়াড়, ম্যানেজমেন্ট ও পরিচালকরা মিলে অন্তত ৭২ হাজার পাউন্ড অনুদান দেবেন। সেল্টিক গত সপ্তাহে ইউক্রেইনের শরণার্থীদের সহায়তায় একটি দাতব্য সংস্থাকে ১০ হাজার পাউন্ড দান করেছে।

এগিয়ে এসেছে স্কটল্যান্ড ও পোল্যান্ড জাতীয় দলও। আগামী ২৪ মার্চ বিশ্বকাপের বাছাইয়ে প্লে-অফে ইউক্রেইনের বিপক্ষে খেলার কথা ছিল স্কটল্যান্ডের। রাশিয়ার আক্রমণের পর ম্যাচটি স্থগিত করা হয়েছে।

ওই ম্যাচের পরিবর্তে এখন পোল্যান্ডের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলবে স্কটল্যান্ড। ওই ম্যাচের টিকেট বিক্রি থেকে প্রাপ্ত সব অর্থ চলে যাবে ইউক্রেইনের সহায়তামূলক কর্মকাণ্ডে।

দেশ ছেড়ে পালিয়ে আসা ইউক্রেইনের নাগরিকদের সাহায্য করার জন্য ডিজাস্টার ইমার্জেন্সি কমিটিকে দুই লাখ ৫০ হাজার পাউন্ড দান করেছে ইংলিশ ক্লাব এভারটন।

ব্রিটেনের টেনিস তারকা অ্যান্ডি মারে চলতি বছরের বাকি অংশে বিভিন্ন টুর্নামেন্ট থেকে তার পাওয়া পুরস্কারের অর্থ যুদ্ধে ক্ষতিগ্রস্ত শিশুদের জন্য দান করার প্রতিশ্রুতি দিয়েছেন।