ক্লাসিকোর আগে ‘ভালো অবস্থানে’ বার্সা

ইউরোপা লিগে টিকে থাকার লড়াইয়ে যেভাবে ঘুরে দাঁড়িয়ে জয় পেয়েছে দল, তাতে খুব খুশি বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। ছেলেদের লড়াকু মানসিকতায় আসছে ক্লাসিকোর আগে বাড়তি আত্মবিশ্বাস পাচ্ছেন সাবেক স্প্যানিশ এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2022, 09:43 AM
Updated : 18 March 2022, 09:43 AM

ইউরোপের দ্বিতীয় সেরা ক্লাব প্রতিযোগিতায় শেষ ষোলোর প্রথম লেগে গালাতাসারাইয়ের বিপক্ষে ঘরের মাঠে বিবর্ণ পারফরম্যান্সে গোলশূন্য ড্র করেছিল বার্সেলোনা। বৃহস্পতিবার রাতে ফিরতি লেগে তুর্কি ক্লাবটির মাঠে প্রথমে গোলও খেয়ে বসে তারা।

তবে খেই না হারিয়ে আক্রমণাত্মক ফুটবল খেলে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় শাভির দল। পেদ্রি ও পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের গোলে ২-১ ব্যবধানে জিতে পা রাখে কোয়ার্টার-ফাইনালে।

দারুণ এই জয়ের আনন্দে অবশ্য গা ভাসানোর সময়ই পাচ্ছে না কাতালান ক্লাবটি। আগামী রোববার লা লিগায় রিয়াল মাদ্রিদের মাঠে খেলতে নামবে পেদ্রিরা।

চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে বার্সেলোনার গত কয়েক বছরের পারফরম্যান্স একেবারেই ভালো নয়। লা লিগায় ২০১৯-২০ আসরে ঘরের মাঠে ড্রয়ের পর রিয়ালের মাঠে গিয়ে হেরেছিল বার্সেলোনা। গত মৌসুমে লিগে রিয়ালের বিপক্ষে দুই দেখায়ই হারে কুমানের দল।

আর এবারের লিগে গত অক্টোবরে বার্সেলোনাকে তাদের মাঠেই ২-১ গোলে হারায় রিয়াল। ২০০৮ সালের মে মাসের পর থেকে কোনো এক দলের বিপক্ষে বার্সেলোনার সবচেয়ে দীর্ঘ টানা (পাঁচ ম্যাচের জয়শূন্যতা) ব্যর্থতার চিত্র।

হতাশাময় পথচলায় আরও একবার রিয়ালের বিপক্ষে খেলতে যাচ্ছে বার্সেলোনা। এবার কি তারা পারবে পুরনো ক্ষতে কিছুটা প্রলেপ দিতে?

গালাতাসারাইয়ের বিপক্ষে দলের দারুণ পারফরম্যান্সে শাভি আত্মবিশ্বাসের রসদ পাচ্ছেন। দলের সবার মানসিকতা এখন ভালো অবস্থায় আছে বলেও ম্যাচ শেষে জানালেন কোচ।

“আজকের জয়টি গুরুত্বপূর্ণ। এটা ইউরোপিয়ান প্রতিযোগিতা এবং আমরা অনেক দূর যেতে চাই।”

“এখন বলা যায় যে (ক্লাসিকোর আগে) আমরা ভালো অবস্থানে আছি। তবে এই জয়ের সঙ্গে আসছে লড়াইয়ের কোনো সম্পর্ক নেই, এমন কিছু আগে আমি অনেকবার দেখেছি। ম্যাচটা খুব কঠিন হবে, অনেক কঠিন।”

সান্তিয়াগো বের্নাবেউয়ে আগামী রোববার মুখোমুখি হবে স্পেনের দুই পরাশক্তি। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে রাত ২টায়।