ঘুরে দাঁড়িয়ে শেষ আটে বার্সেলোনা

ঘরের মাঠে গ্যালারি ভর্তি দর্শকের সামনে গালাতাসারাই শুরুটা করে দারুণ। এগিয়ে যাওয়ার পর অবশ্য ছন্দ ধরে রাখতে পারেনি তারা। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালে উঠেছে বার্সেলোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2022, 07:42 PM
Updated : 17 March 2022, 08:10 PM

তুরস্কের ইস্তানবুলে বৃহস্পতিবার রাতে শেষ ষোলোর ফিরতি লেগে ২-১ গোলে জিতেছে শাভি এরনান্দেসের দল। কাম্প নউয়ে প্রথম লেগ গোলশূন্য ড্র হয়েছিল।

পিছিয়ে পড়ার পর চমৎকার গোলে প্রথমার্ধেই সমতা টানেন পেদ্রি। বিরতির পর জয়সূচক গোলটি করেন পিয়েরে-এমেরিক অবামেয়াং।

ষষ্ঠ মিনিটে প্রথম ভালো সুযোগ পায় গালাতাসারাই। সতীর্থের লম্বা করে বাড়ানো বল ধরে ডি-বক্সে এরিক গার্সিয়ার বাধা এড়িয়ে শট নেন বাফেতিম্বি গোমিস। পা বাড়িয়ে প্রতিহত করেন জর্দি আলবা।

দশম মিনিটে সুবর্ণ সুযোগ পান বার্সেলোনার ফ্রেংকি ডি ইয়ং। সের্হিও বুসকেতসের দারুণ পাস ধরে ডি-বক্সে ঢুকে পড়েন তিনি। সামনে একমাত্র বাধা গোলরক্ষক, কিন্তু শট লক্ষ্যে রাখতে পারেননি ডাচ মিডফিল্ডার।

২৮তম মিনিটে গালাতাসারাইয়ের সমর্থকদের উচ্ছ্বাসে ভাসান মারকাও। কর্নারে ডাইভিং হেডে গোলটি করেন ২৫ বছর বয়সী এই ব্রাজিলিয়ান ডিফেন্ডার।

স্বাগতিকদের এগিয়ে যাওয়ার স্বস্তি বেশিক্ষণ থাকেনি। ৩৭ মিনিটে অসাধারণ গোলে সমতা ফেরান পেদ্রি। ডি-বক্সের বাইরে ডি ইয়ংয়ের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে দারুণ পাস দেন ফেররান তরেস। দুই ডিফেন্ডারের বাধা এড়িয়ে কাছ থেকে বল জালে পাঠান তরুণ স্প্যানিশ মিডফিল্ডার।

প্রথমার্ধের শেষ কিকে এগিয়েও যেতে পারত বার্সেলোনা। ডান দিক থেকে আদামা ত্রাওরের ক্রসে কাছ থেকে অবামেয়াংয়ের হেড ক্রসবারে লাগে।

দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে আর হতাশ হতে হয়নি গ্যাবনের এই ফরোয়ার্ডকে। ডি-বক্সের বাইরে থেকে বুসকেতসের নিচু শট গোলরক্ষক ইনাকি পেনা পা দিয়ে ফেরানোর পর পেদ্রির প্রচেষ্টাও ঠেকিয়ে দেন তিনি। এরপর ডি ইয়ংয়ের হেড পাসে কাছ থেকে গোলটি করেন অবামেয়াং।

গত জানুয়ারিতে আর্সেনাল থেকে বার্সেলোনায় যোগ দেওয়ার পর দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১০ ম্যাচে অবামেয়াংয়ের গোল হলো ৭টি।

বাকি সময়েও আধিপত্য ধরে রাখে বার্সেলোনা। দ্বিতীয়ার্ধের শুরুতে ত্রাওরের বদলি নামা উসমান দেম্বেলের ৬৭তম মিনিটের পাসে পেদ্রির শট ঠেকান এক ডিফেন্ডার। ছয় মিনিট পর তার ফ্রি-কিক বাধা পায় রক্ষণ দেয়ালে।

শেষ দিকে কিছুটা উত্তেজনা ছড়িয়ে পড়ে দুই দলের খেলোয়াড়দের মাঝে। মেজাজ হারিয়ে হলুদ কার্ড দেখেন আলবা।

যোগ করা সময়ে ফেররানের শট লাগে ক্রসবারে। যদিও অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান। পরের মিনিটে মেমফিস ডিপাইয়ের শট পোস্টের বাইরে দিয়ে গেলে ব্যবধান আর বাড়েনি।

লা লিগায় আগামী রোববার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের মাঠে খেলবে বার্সেলোনা। ক্লাসিকোর আগে এমন জয় নিশ্চিতভাবে আত্মবিশ্বাস বাড়াবে কাতালান দলটির।