মৃত্যুর দুয়ার থেকে ফেরা এরিকসেন এবার জাতীয় দলে

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণ থেকে ফেরার পর ক্রিস্তিয়ান এরিকসেনের থমকে যাওয়া ক্যারিয়ার আগেই পেয়েছে নতুন মাত্রা। নতুন ক্লাবে যোগ দিয়ে এরই মধ্যে খেলে ফেলেছেন প্রতিযোগিতামূলক ম্যাচ। এবার জাতীয় দলেও ফিরলেন ডেনমার্কের এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2022, 12:56 PM
Updated : 15 March 2022, 12:56 PM

চলতি মাসের শেষ দিকে নেদারল্যান্ডস ও সার্বিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য এরিকসেনকে নিয়ে মঙ্গলবার ২৩ সদস্যের দল ঘোষণা করেছেন ডেনমার্ক কোচ কাসপের হিউমান্দ।

গত জুনে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে কোপেনহেগেনে ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে হৃদরোগে আক্রান্ত হয়ে মাঠে লুটিয়ে পড়েন এরিকসেন। মাঠেই তাকে দেওয়া হয় সিপিআর। দীর্ঘক্ষণ চিকিৎসা দেওয়ার পর তাকে নেওয়া হয় হাসপাতালে।

এরপর এরিকসেনের শরীরে ইমপ্ল্যানটেবল কার্ডিওভার্টার ডেফিব্রিলেটর (আইসিডি) বসানো হয়। এটি একটি ছোট ইলেকট্রনিক ডিভাইস, পেসমেকারের মতো যা কার্ডিয়াক অ্যারেস্ট প্রতিরোধ করে হৃদস্পন্দন স্বাভাবিক রাখার কাজ করে।

পরবর্তীতে সুস্থ হয়ে টুকটাক অনুশীলন শুরু করেন এরিকসেন। গত অগাস্টে তার আগের ক্লাব ইন্টার মিলানেও ফেরেন তিনি। কিন্তু ইতালিয়ান ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়, শরীরে ইলেকট্রনিক ডিভাইস থাকায় ইতালিতে তিনি খেলতে পারবেন না। পরে গত ডিসেম্বরে তাকে ছেড়ে দেয় ইন্টার।

সাত মাসের ঘটনাবহুল জীবন ও ক্যারিয়ারে অনেক বাধা টপকে জানুয়ারির দলবদলের শেষ দিন ‘ফ্রি এজেন্ট’ হিসেবে মৌসুমের বাকি অংশের জন্য ইংলিশ ক্লাব ব্রেন্টফোর্ডে যোগ দেন এরিকসেন। দলটির হয়ে প্রথমে প্রীতি ম্যাচ এবং গত মাসের শেষ দিকে প্রিমিয়ার লিগে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে দ্বিতীয়ার্ধে বদলি নেমে মূল ঘরানার লড়াইয়ে ফেরেন তিনি।

৩০ বছর বয়সী এই ফুটবলার এবার ডাক পেলেন জাতীয় দলেও। এর মধ্যে আগামী বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে তার দেশ।