বাংলাদেশ দলে অনেক পরিবর্তন, বাদ সাদ-সুফিল

প্রায় সাড়ে চার মাস পর মার্চের শেষ দিকে আন্তর্জাতিক ফুটবলে ফিরতে যাচ্ছে বাংলাদেশ। মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে ম্যাচ দুটির জন্য নতুন কোচ হাভিয়ের কাবেরেরা সবশেষ ম্যাচের দল থেকে বেশ কিছু পরিবর্তন এনেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য, বাদ পড়েছেন চেনা মুখ সাদউদ্দিন ও মাহবুবুর রহমান সুফিল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2022, 09:14 AM
Updated : 15 March 2022, 09:19 AM

প্রীতি ম্যাচ দুটির জন্য মঙ্গলবার ২৩ জনের স্কোয়াড দিয়েছেন কাবরেরা। দলে একেবারেই নতুন মুখ সাইফ স্পোর্টিং ক্লাবের ২১ বছর বয়সী মিডফিল্ডার মেরাজ হোসেন অপি ও বাংলাদেশ পুলিশ এফসির ২২ বছর বয়সী ডিফেন্ডার ইশা ফয়সাল।

দলে ফেরাদের তালিকাও মোটামুটি লম্বা। প্রায় ছয় বছর পর জাতীয় দলে ফিরেছেন অভিজ্ঞ ডিফেন্ডার নাসিরুল ইসলাম নাসির। ফিরেছেন শেখ জামালের ডিফেন্ডার রায়হান হাসান ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের ফরোয়ার্ড জাফর ইকবাল।

চোটের কারণে লম্বা সময় মাঠের বাইরে থাকা নাবীব নেওয়াজ জীবনও জায়গা পেয়েছেন দলে। চলতি লিগে দুই গোল করা আবাহনীর এই ৩১ বছর বয়সী ফরোয়ার্ডের উপর আস্থা রেখেছেন কোচ।

নতুন কোচের আস্থা অর্জন করতে পারেননি সল্ট লেকে ভারতের বিপক্ষে ১-১ ড্র ম্যাচের গোলদাতা সাদউদ্দিন। শেখ রাসেল ক্রীড়া চক্রের হয়ে লিগে মলিন পারফরম্যান্সের কারণেই বাদ পড়েছেন তিনি। তার ক্লাব সতীর্থ গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা টিকে গেছেন।

চেনা মুখের মধ্যে স্কোয়াডে জায়গা হয়নি শেখ রাসেলের রহমত মিয়া, মানিক হোসেন মোল্লা, বসুন্ধরা কিংসের দুই ফরোয়ার্ড মতিন মিয়া, মাহাবুবুর রহমান সুফিল ও সাইফ স্পোর্টিং ক্লাবের রিয়াদুল হাসান রাফিরও।

সবশেষ গত নভেম্বরে শ্রীলঙ্কায় খেলা প্রাইম মিনিস্টার মহিন্দা রাজাপাকসে চার জাতি ফুটবল টুর্নামেন্টে খেলা সুশান্ত ত্রিপুরা, ফয়সাল আহমেদ ফাহিম, ওবায়দুর রহমান নবাব, ইয়াসিন খান ও রেজাউল করিমেরও। তপু বর্মণ ও মোহাম্মদ হৃদয় নেই চোটের কারণে।

আগামী ২৪ মার্চ মালদ্বীপের বিপক্ষে তাদের মাঠে এবং ২৯ মার্চ সিলেট জেলা স্টেডিয়ামে মঙ্গোলিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ।

এ উপলক্ষে ১৮ মার্চ প্রিমিয়ার লিগের বর্তমান সূচির খেলা শেষের পর বসুন্ধরা কিংসের মাঠ কিংস অ্যারেনায় প্রস্তুতি শুরু করবেন কাবরেরা। এই দুই ম্যাচ দিয়েই বাংলাদেশের কোচ হিসেবে আসল পরীক্ষা শুরু হতে যাচ্ছে এই স্প্যানিয়ার্ডের।

বাংলাদেশের ২৩ জনের দল: আনিসুর রহমান জিকো, আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল। কাজী তারিক রায়হান, টুটুল হোসেন বাদশা, রিমন হোসেন, ইয়াসিন আরাফাত, বিশ্বনাথ ঘোষ, ইসা ফয়সাল, রায়হান হাসানম ও নাসিরুল ইসলাম নাসির, জামাল ভুঁইয়া, মেরাজ হোসেন অপি, সোহেল রানা, মাসুক মিয়া জনি, আতিকুর রহমান ফাহাদ, সুমন রেজা, বিপলু আহমেদ,জুয়েল রানা, রাকিব হোসেন,নাবীব নেওয়াজ জীবন, জাফর ইকবাল ও মোহাম্মদ ইব্রাহিম।