‘বার্সেলোনার জন্য অবামেয়াং স্বর্গীয় উপহার’

জাতীয় দল ও সাবেক ক্লাবে কঠিন কয়েকটি মাস কাটিয়ে বার্সেলোনায় যোগ দেওয়ার পর অল্প সময়েই নিজেকে ফিরে পেতে শুরু করেছেন পিয়েরে-এমেরিক অবামেয়াং। গোল করে চলেছেন টানা। গ্যাবন ফরোয়ার্ডের গত কয়েক ম্যাচের পারফরম্যান্সে দারুণ খুশি কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2022, 02:02 PM
Updated : 14 March 2022, 02:02 PM

অবামেয়াংয়ের পারফরম্যান্সে এতটাই খুশি যে তাকে বার্সেলোনার জন্য ‘স্বর্গীয় উপহার’ হিসেবে দেখছেন কোচ।

কাম্প নউয়ে গত রোববার লা লিগার ম্যাচে ওসাসুনাকে ৪-০ ব্যবধানে হারায় বার্সেলোনা। দলীয় তৃতীয় গোলটি করেন অবামেয়াং। জানুয়ারির দলবদলে ফ্রি ট্রান্সফারে আর্সেনাল থেকে বার্সেলোনায় যোগ দেওয়ার পর সব প্রতিযোগিতা মিলিয়ে ৯ ম্যাচে ছয় গোল করলেন তিনি।

গত ৬ ফেব্রুয়ারি আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ৪-২ গোলে জয়ের ম্যাচে বার্সেলোনার হয়ে অভিষেক হয় অবামেয়াংয়ের। এরপর থেকে দলটির খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি জালের দেখা পেয়েছেন ৩২ বছর বয়সী এই ফুটবলার। তার চেয়ে দুই গোল কম করেছেন জানুয়ারির দলবদলে যোগ দেওয়া আরেক ফরোয়ার্ড ফেররান তরেস।

লা লিগায় এখন পর্যন্ত ছয় ম্যাচে পাঁচটি গোল করেছেন অবামেয়াং, একবিংশ শতাব্দীতে প্রতিযোগিতাটিতে দলটির কোনো খেলোয়াড়ের দ্বিতীয় দ্রুততম পাঁচ গোলের কীর্তি এটি। ২০০৪ সালে সামুয়েল এতো ও ২০০৯ সালে জ্লাতান ইব্রাহিমোভিচ পাঁচ ম্যাচে করেছিলেন পাঁচ গোল।

জানুয়ারিতে ক্লাব ছাড়ার আগে ২০২১-২২ মৌসুমে আর্সেনালের হয়ে ১৫ ম্যাচে প্রতি ৯০ মিনিটে অবামেয়াংয়ের গোলের গড় ০.৫৭। বার্সেলোনায় এটি বেড়ে হয়েছে ০.৯৬।

সাবেক বরুশিয়া ডর্টমুন্ড তারকার প্রশংসায় পঞ্চমুখ শাভি। তার মতে, দক্ষতা সম্পন্ন এই খেলোয়াড়কে পেয়ে সমৃদ্ধ হয়েছে তার দল। দারুণ ছন্দে এগিয়ে চলা এই ফরোয়ার্ড তার সতীর্থদের জন্য অনুপ্রেরণা বলে মনে করেন শাভি।

“অবামেয়াং স্বর্গীয় উপহার। সে একজন ইতিবাচক খেলোয়াড় যে সবসময় ভালো অবস্থায় দলে যোগ দেয় এবং খুব দ্রুত নতুন পরিবেশে মানিয়ে নেয়।”

“অবামেয়াং গোল করে, (গোলের) সুযোগ তৈরি করে, মাঠে সবসময় এগোতে থাকে। তাকে কোচিং করানোটা তৃপ্তিদায়ক, অন্য খেলোয়াড়রা তাকে অনুসরণ করতে পারে।”