ইংল্যান্ড, ইরাকসহ আট দল নিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি

বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডির কলেবর বাড়ছে। গত আসর হয়েছিল পাঁচ দিল নিয়ে। এবার লড়াই হবে আট দলের। প্রতিপক্ষের সংখ্যা বাড়লেও বাংলাদেশের লক্ষ্য থাকছে আগের মতোই, শিরোপা জয়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2022, 09:36 AM
Updated : 14 March 2022, 09:36 AM

পল্টনের কাবাডি স্টেডিয়ামে আগামী ১৯ মার্চ প্রতিযোগিতাটি শুরু হয়ে শেষ হবে ২৪ মার্চে। টুর্নামেন্টে অংশ নিতে দলগুলো আগামী বুধবার থেকে ঢাকায় পা রাখবে বলে সোমবার সংবাদ সম্মেলনে জানান কাবাডি ফেডারেশনের কর্মকর্তারা।

গত আসরে অংশ নেওয়া চার বিদেশি দলের মধ্যে এবার আছে গতবারের রানার্সআপ কেনিয়া, শ্রীলঙ্কা ও নেপাল। আসছে না পোল্যান্ড। চার নতুন দল ইংল্যান্ড, ইরাক, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া।

২০২১ সালে প্রতিযোগিতার প্রথম আসরে কেনিয়াকে ৩৪-২৮ পয়েন্টে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। চ্যাম্পিয়ন হওয়ার পথে সব দলের বিপক্ষেই জিতেছিল তারা।

বিশ্ব কাবাডির র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান পঞ্চম। এরপর শ্রীলঙ্কা (৬), কেনিয়া (৭), নেপাল (৮), ইন্দোনেশিয়া (১০), ইরাক (১১), মালয়েশিয়া (১৪) ও ইংল্যান্ড (১৫)।

টানা দ্বিতীয় শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে গত অক্টোবর থেকে দুই বিদেশি কোচ সাজু রাম গায়েত ও রমেশ বিন্দিগিরির অধীনে অনুশীলন করছে দল। সংবাদ সম্মেলনে কাবাডি দলের অধিনায়ক তুহির তরফদারও জানালেন লম্বা সময়ের প্রস্তুতির কারণে লক্ষ্য পূরণে আশাবাদী তারাও।

“দীর্ঘদিন ট্রেনিং করছি। খুব ভালো অবস্থানে আছি আমরা। টিম কম্বিনেশন ভালো হয়েছে। আমরা এবারও ভালো রেজাল্ট করব ইনশাল্লাহ। এবার সব দল ভালো। তবে কেনিয়া ও শ্রীলঙ্কা কঠিন প্রতিপক্ষ। ওদের সঙ্গে খেলা চ্যালেঞ্জের। কারণ কেনিয়াকে গতবার এখানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছি।”

“আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড় মাসুদ করিম ইনজুরড। ও থাকলে ভালো হতো। তবে ওর বিকল্পও আছে। আশা করি, ওর অভাবে দল সমস্যায় পড়বে না। আমাদের সামনে এশিয়ান গেমস আছে। এর আগে বেশ কয়েকটি বিদেশি দলের সঙ্গে খেলে নিজেদের প্রস্তুত করতে পারব। এটা আমাদের এশিয়ান গেমসের প্রস্তুতিও বলতে পারেন। এখানে আমাদের ভালো খেলেই জিততে হবে।”