বের্নাবেউয়ে ভরাডুবির পর ঘুমাতে পারছেন না পচেত্তিনো

রিয়াল মাদ্রিদের বিপক্ষে দুই লেগের লড়াইয়ে জয়ের খুব কাছ থেকে হেরে যাওয়া, চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়ার জ্বালা এখনও পোড়াচ্ছে মাওরিসিও পচেত্তিনোকে। তার ঘুমও কেড়ে নিয়েছে বের্নাবেউয়ের সেই রাত। পিএসজি কোচের মনে হচ্ছে, শক্ত অবস্থানে থেকে তিনিই যেন সব গুলিয়ে ফেলেছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2022, 01:09 PM
Updated : 13 March 2022, 01:09 PM

কাড়ি কাড়ি অর্থ খরচ করে তারকায় ঠাসা দল গড়লেও তার সুফল পাচ্ছে না প্যারিসের ক্লাবটি। চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাকে ‘পাখির চোখ’ করে গত কয়েক বছর ধরে শক্তি বাড়াচ্ছে তারা। গত গ্রীষ্মে একসঙ্গে দলে টানে লিওনেল মেসি, জানলুইজি দোন্নারুম্মা, সের্হিও রামোসদের।

তারপরও মিলছে না প্রত্যাশিত ফল। লিগ ওয়ানের পয়েন্ট টেবিলে বড় ব্যবধানে শীর্ষে থাকলেও মাঠের পারফরম্যান্স সমর্থকদের প্রত্যাশা মেটাতে পারছে না। গত শনিবার তারা যেমন নিসের মাঠে খুব বাজে খেলে হেরে বসে শেষ দিকের গোলে।

চ্যাম্পিয়ন্স লিগের হতাশা আরও বেশি। শেষ ষোলোর প্রথম লেগে কিলিয়ান এমবাপের একমাত্র গোলে জিতে অর্ধেক কাজ সেরে রেখেছিল তারা। এরপর গত বুধবার রাতে সান্তিয়াগো বের্নাবেউয়ের ফিরতি লেগে প্রথমার্ধে ফরাসি ফরোয়ার্ডের গোলেই দুই লেগ মিলিয়ে ২-০ ব্যবধানে এগিয়ে যায় পিএসজি।

তাদের কোয়ার্টার-ফাইনালে ওঠা তখন সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছিল। কিন্তু শেষ ৩০ মিনিটে পাল্টে যায় সব। পথ হারিয়ে ফেলে দলটি। করিম বেনজেমার ১৭ মিনিটের হ্যাটট্রিকে পরের ধাপে পা রাখে রিয়াল।

এক সপ্তাহের দুই হারের ধাক্কা সামলে ওঠার মিশনে লিগ ওয়ানে রোববার ঘরের মাঠে বোর্দোর মুখোমুখি মেসি-নেইমাররা। আগের দিন পচেত্তিনোর সংবাদ সম্মেলনে অবশ্য ঘুরে ফিরে উঠল বের্নাবেউয়ে সেই ভরাডুবির প্রসঙ্গ। কোচ মুখ লুকানোর পথ খোঁজেননি। বরং হতাশা প্রকাশ করলেন অকপটে।

“আমি মানসিকভাবে বিধ্বস্ত। মনে হচ্ছে, সব শেষ। কারণ (রিয়াল) ম্যাচ পর্যালোচনা করলে দেখা যায় এবং আমি বিশ্বাস করি প্রথম লেগের পর মাদ্রিদেও প্রথম ৬০ মিনিট আমরা ভালো অবস্থানে ছিলাম। আমরা আরও বেশি গোল করে লিড বাড়াতে পারতাম। কিন্তু যেভাবে আমরা লড়াইটা হেরেছি, তাতে এমন অনুভূতি হওয়াটা স্বাভাবিক।”

“আমার এই অভিব্যক্তির জন্য দুঃখিত। কিন্তু এমন পরাজয়ের পর এমন অনুভূতিই হয় এবং এই খারাপ লাগা ভুলে যাওয়া কঠিন। আমি খুব হতাশ আর এই অনুভূতি রাতে ঘুমাতে দেয় না।”

রিয়ালের বিপক্ষে ৩-১ গোলে হারের ওই ম্যাচে পুরোটা সময় মেসি ছিলেন নিজের ছায়া হয়ে। নেইমারও পারেননি নিজের নামের প্রতি সুবিচার করতে। মূল দায়টা অবশ্য পড়ছে কোচের ওপরই।

অনেকের মতে, এই ব্যর্থতার পর পিএসজিতে সময় ফুরিয়ে এসেছে পচেত্তিনোর। তার সম্ভান্য উত্তরসূরি নিয়েও শোনা যাচ্ছে গুঞ্জন। সেসব নিয়ে কোনো মন্তব্য অবশ্য করেননি তিনি। তবে দলের ব্যর্থতার দায় কাঁধে তুলে নিয়েছেন এই আর্জেন্টাইন।

“প্রতিযোগিতাটিতে (চ্যাম্পিয়ন্স লিগে) এগুলো ছিল কঠিন কিছু মুহূর্ত, যা আমরা ভালোভাবে সামাল দিতে পারিনি। ওই সময়গুলো আমিই সেরা উপায়ে সামলাতে পারিনি এবং আমিই এক্ষেত্রে একমাত্র দায়ী। চ্যাম্পিয়ন্স লিগ জিততে চায়, এমন একটা দলকে অবশ্যই ওইসব কঠিন পর্যায় সামলাতে জানতে হবে।”