‘রিয়াল ম্যাচের ভুল দোন্নারুম্মাকে আরও পরিণত করবে’

সময়ের সেরা গোলরক্ষকদের একজন হিসেবে বিবেচনা করা হয় তাকে। সেই জানলুইজি দোন্নারুম্মার ভুলের সুযোগ কাজে লাগিয়েই রিয়াল মাদ্রিদের ফিরে আসার গল্পের সূচনা করেন করিম বেনজেমা। চাপের মুখে থাকা স্বদেশীর পাশে দাঁড়িয়েছেন জানলুইজি বুফ্ফন। ইতালির বিশ্বকাপজয়ী এই গোলরক্ষকের বিশ্বাস, ওই ম্যাচে করা ভুল দোন্নারুম্মাকে আরও পরিণত করবে। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2022, 03:54 PM
Updated : 12 March 2022, 02:55 PM

সান্তিয়াগো বের্নাবেউয়ে গত বুধবার ফিরতি লেগের ম্যাচে ৩-১ গোলে জেতে রিয়াল। দুই লেগ মিলিয়ে ৩-২ গোলে এগিয়ে শেষ আটে জায়গা করে নেয় ইউরোপের সফলতম দলটি। 

হ্যাটট্রিক করা রিয়ালের জয়ের নায়ক বেনজেমা প্রথম গোলটি করেন ৬১তম মিনিটে। অনেকটা দূর থেকে দোন্নারুম্মাকে ব্যাকপাস দিয়েছিলেন পিএসজি মিডফিল্ডার মার্কো ভেরাত্তি। দোন্নারুম্মা বল ধরলেও একটু দেরি করে ফেলেন ছাড়তে, চোখের পলকে ছুটে গিয়ে তাকে চ্যালেঞ্জ জানান বেনজেমা।

ওই সময় চাপে পড়ে বল ঠিকঠাক ক্লিয়ার করতে পারেননি গোলরক্ষক। বল পেয়ে যান বক্সের অন্য প্রান্তে থাকা রিয়ালের ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র। তিনি বল বাড়িয়ে দেন বেনজেমার দিকে। ফাঁকায় থাকা ফরাসি ফরোয়ার্ড ঠাণ্ডা মাথায় বল পাঠান জালে।

ওই গোলের পক্ষে-বিপক্ষে এখন পর্যন্ত মত এসেছে বেশ। পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোর দাবি, দোন্নারুম্মাকে ফাউল করেছিলেন গোলস্কোরার বেনজেমা এবং ওই গোল দেওয়াটা ছিল ‘মহা অন্যায়’।

গোলরক্ষক জানলুইজি বুফ্ফন। ফাইল ছবি

 

তবে যার করা গোল নিয়ে এত আলোচনা, সেই বেনজেমা মনে করেন, ওই সময় বল ক্লিয়ার করা উচিত ছিল দোন্নারুম্মার। কিন্তু বেশি সময় নিয়ে বিপদ ডেকে এনেছিলেন পিএসজি গোলরক্ষক।

কঠিন সময়ে বুফ্ফনের সমর্থন পাচ্ছেন দোন্নারুম্মা। কোরিয়ারে দেল্লো স্পোর্তকে সাবেক ইউভেন্তুস গোলরক্ষক বলেন, তার বিশ্বাস দ্বিতীয় লেগের ওই ভুলের কোনো নেতিবাচক প্রভাব পড়বে না দোন্নারুম্মার পথচলায়। 

“এই ধরনের ভুলগুলো তার উপকারে আসবে; এমন ভুল তার বেড়ে ওঠার পথের অংশ। সে ইতিমধ্যেই দেখিয়েছে যে, ক্যারিয়ারের কঠিন মুহূর্তগুলো কাটিয়ে ওঠার মতো প্রয়োজনীয় দৃঢ়তা তার রয়েছে। সে এতোটাই দৃঢ় যে নিজেকে এসবের দ্বারা প্রভাবিত হতে দেবে না।”

বুফ্ফনের চোখে দোন্নারুম্মা এই মুহুর্তে বিশ্বের সেরা তিন গোলরক্ষকদের একজন।

“সে বিশ্বের সেরাদের (গোলরক্ষকের) একজন। থিবো কোর্তোয়া ও মানুয়েল নয়ারের সঙ্গে শীর্ষ তিনের মধ্যেই থাকবে। আমাকে এটা বলতেই হবে, অন্যথায় আমি পক্ষপাতিত্বের জন্য অভিযুক্ত হব!”

শেষ ষোলোর দুই লেগেই পিএসজির গোল সামলেছেন দোন্নারুম্মা। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে পিএসজির শুরুর একাদশে থেকে তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন সাবেক রিয়াল মাদ্রিদ গোলরক্ষক কেইলর নাভাস। তিনি খেলেছেন ২১ ম্যাচ, অন্যদিকে দোন্নারুম্মা শুরুর একাদশে ছিলেন ১৮ ম্যাচে। 

ইতালির হয়ে ইউরো ২০২০ জেতা দোন্নারুম্মা প্যারিসের দলটির হয়ে ১৮ ম্যাচে গোল হজম করেছেন ১৪টি, ‘জাল অক্ষত’ রেখেছেন ৮ ম্যাচ।