বার্সা কোচের কণ্ঠে আফসোস ও স্বস্তি

গালাতাসারাইয়ের বিপক্ষে একের পর এক আক্রমণ করেও গোল না পেয়ে, জিততে না পেরে খারাপ লাগছে বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের। ফিনিশিংয়ের দুর্বলতার পুরনো সমস্যা নতুন করে ফুটে ওঠায় বেশ অসন্তুষ্টও তিনি। একই সঙ্গে কিছুটা স্বস্তিবোধও করছেন এই স্প্যানিয়ার্ড, ঘরের মাঠে কিছু হারাতে তো হয়নি!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2022, 10:41 AM
Updated : 11 March 2022, 10:41 AM

কাম্প নউয়ে বৃহস্পতিবার রাতে ইউরোপা লিগের শেষ ষোলোর প্রথম লেগে পুরোটা সময়ই আধিপত্য করে বার্সেলোনা। কিন্তু অনেক সুযোগ নষ্ট করে তুরস্কের দলটির বিপক্ষে গোলশূন্য ড্র করে শাভির দল।

বার্সেলোনা বরাবরের মতোই পজেশনে আধিপত্য করে। পাশাপাশি তৈরি করে দারুণ কিছু সুযোগ। কিন্তু তুর্কি সুপার লিগে বর্তমানে ১২তম স্থানে থাকা গালাতাসারাইয়ের গোলরক্ষক ইনাকি পেনা যেন ছিলেন চীনের প্রাচীর হয়ে, পাশাপাশি পোস্টও বাধা হয়ে দাঁড়ায় স্প্যানিশ ক্লাবটির সামনে।

খেলোয়াড় হিসেবে তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জেতা শাভি মনে করেন, দুই দলের মধ্যে নিজেরা তুলনামূলক শক্তিশালী হলেও লড়াইয়ে জিততে মানসিকভাবে তাদের আরও দৃঢ় হতে হবে।

“আমি আগেও বলেছি যে এটি ইউরোপীয় প্রতিযোগিতা এবং দলগুলো এখানে যোগ্য হিসেবেই আছে। এটি (ইউরোপা লিগ) একটি কঠিন, জটিল প্রতিযোগিতা এবং আমাদের কঠোর পরিশ্রম চালিয়ে যেতে হবে।”

“আমরা গালাতাসারাইয়ের চেয়ে শ্রেয়তর ছিলাম, ফলাফল যদিও ভালো হয়নি। হয়তো কিছুটা অন্যায্যও। সম্ভবত আমরা খুব উচ্ছ্বসিত এবং (জয়) প্রত্যাশী ছিলাম। কিন্তু মাঠে জেতা তো কঠিন। শেষ পর্যন্ত কিছুই জেতা হয়নি, আবার কিছু হারাইওনি। আমরা ম্যাচ জয়ের আশা করেছিলাম, কিন্তু তারা আমাদের জন্য কাজটা কঠিন করে তুলেছিল।”

গালাতাসারাইয়ের বিপক্ষে গোলের সামনে বার বার খেই হারিয়েছে বার্সেলোনা। প্রথমার্ধে ৬৬.৯ শতাংশ পজেশন রেখেও তেমন কিছু করতে পারেনি তারা।

এই ম্যাচের আগে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা চার ম্যাচে জয় পেয়েছিল বার্সেলোনা। ওই চার ম্যাচে করেছিল ১৪ গোল। সেই ছন্দ ধরে রাখতে না পারার হতাশা কাজ করছে শাভির মধ্যে।

“এটি ভালো ফলাফল নয়, ঘরের মাঠে খেলে এবং মাঠে আধিপত্য করার পরও। এটা সত্যি যে আমরা সাম্প্রতিক সময়ে যেমন খেলেছি তেমনটা এখানে পারিনি…বিশেষ করে প্রথমার্ধে, তবে দ্বিতীয়ার্ধে আমরা আরও ভালো ছিলাম৷ আমরা আরও সুযোগ তৈরি করেছিলাম।”

কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে এবার প্রতিপক্ষের মাঠে কঠিন পরীক্ষায় নামতে হবে বার্সেলোনাকে। আগামী বৃহস্পতিবার তুরস্কের ইস্তানবুলে হবে ফিরতি লেগ।