‘গোলটা দোন্নারুম্মার ভুল নয়, আমাদের চাপের ফল’

রিয়াল মাদ্রিদের ম্যাচে ফেরা প্রথম গোলটি নিয়ে আলোচনার শেষ নেই। পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোর চোখে গোলটি ‘মহা অন্যায়’। রিয়াল কোচ কার্লো আনচেলত্তি অবশ্য সেখানে কোনো ফাউল দেখেন না। গোলদাতা করিম বেনজেমা অতসব হিসাবে নেই। তার পরিষ্কার কথা, রিয়াল মাদ্রিদের চাপ নিতে পারেননি পিএসজি গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2022, 09:22 AM
Updated : 10 March 2022, 10:37 AM

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে বুধবার রাতে ৩-১ গোলে পিএসজিকে হারায় রিয়াল। প্রথম পর্বের ১-০ ব্যবধানের হারের ঘাটতি পুষিয়ে দুই লেগ মিলে ৩-২ গোলে এগিয়ে জায়গা করে নেয় কোয়ার্টার-ফাইনালে।

বের্নাবেউয়ে হ্যাটট্রিক করে রিয়ালের নায়ক বেনজেমা। ফরাসি স্ট্রাইকারের হ্যাটট্রিকের পথে যাত্রা শুরু হয় ৬১তম মিনিটের ওই আলোচিত গোলে। অনেকটা দূর থেকে গোলকিপার দোন্নারুম্মাকে ব্যাকপাস দেন মার্কো ভেরাত্তি। দোন্নারুম্মা বল ধরলেও একটু দেরি করে ফেলেন বল ছাড়তে, চোখের পলকে ছুটে গিয়ে তাকে চ্যালেঞ্জ জানান বেনজেমা।

ওই সময় চাপে পড়ে বল ঠিকঠাক ক্লিয়ার করতে পারেননি সময়ের সেরা গোলকিপারদের একজন বলে পরিচিত তরুণ এই ইতালিয়ান। বল পেয়ে যান বক্সের অন্য প্রান্তে থাকা রিয়ালের ফরোয়ার্ড ভিনিসিউস। তিনি বল বাড়িয়ে দেন বেনজেমার দিকে। ফাঁকায় থাকা ফরাসি ফরোয়ার্ড ঠাণ্ডা মাথায় বল পাঠান জালে।

বেনজেমার মনে হচ্ছে, ওই সময় বল ক্লিয়ার করা উচিত ছিল দোন্নারুম্মার। কিন্তু বেশি সময় নিয়ে বিপদ ডেকে এনেছিলেন পিএসজি গোলরক্ষক।

“এটা (গোলটা) দোন্নারুম্মার ভুলে হয়নি। পুরো দলের চাপে এটা হয়েছে। গোলকিপার অপেক্ষার পর অপেক্ষা করল, বল হারাল এবং গোলটা হলো। বিষয়টা খুবই সাধারণ…তার উচিত ছিল বলটা ক্লিয়ার করা, খুবই সাধারণ বিষয়।”

ফিরতি লেগের আগেই রিয়াল কোচ কার্লো আনচেলত্তি বলেছিলেন, পিএসজিকে খেলতে হবে বের্নাবেউয়ে সমর্থকদের বিপক্ষে। শুরুতে পিছিয়ে পড়লেও দলের পাশে ছিল তারা। সারাক্ষণই অনুপ্রাণিত করা সমর্থকদের কৃতজ্ঞতা জানাতে ভোলেননি বেনজেমা।

“আমাদের পাশে সমর্থকদের প্রয়োজন ছিল এবং এই জয় তাদের জন্য। এটা কঠিন একটা ম্যাচ ছিল, কিন্তু শেষ পর্যন্ত আমরা চাপ দিয়েছি এবং এই জয় আমাদের প্রাপ্য।”

“আমরা প্রথম লেগে হেরেছিলাম, ফিরতি লেগেও তারা ১-০ গোলে এগিয়ে গিয়েছিল। কিন্তু শেষ বাঁশি বাজার আগ পর্যন্ত সমর্থকরা আমাদেরকে সেরাটা দেওয়ার জন্য অনুপ্রেরণা জুগিয়েছে।”