বেনজেমার প্রথম গোল পিএসজি কোচের চোখে ‘মহা অন্যায়’

করিম বেনজেমার হ্যাটট্রিকে যখন মাদ্রিদে উৎসবের জোয়ার, মাওরিসিও পচেত্তিনো তখন ফুঁসছেন ক্ষোভে। রিয়াল মাদ্রিদের অসাধারণ ঘুরে দাঁড়ানোর সূচনা যে গোলে, সেই গোল মানতেই পারছেন না পিএসজি কোচ। তার কোনো সংশয়ই নেই, গোলকিপার জানলুইজি দোন্নারুম্মাকে ফাউল করেছিলেন গোলস্কোরার বেনজেমা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2022, 05:59 AM
Updated : 10 March 2022, 10:40 AM

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ম্যাচটি বুধবার রিয়াল জিতেছে ৩-১ গোলের পরিষ্কার ব্যবধানে। দুই লেগ মিলিয়ে ৩-২ গোলে এগিয়ে তারা পৌঁছে গেছে শেষ আটে। তবে পচেত্তিনোর মতে, বেনজেমার প্রথম গোলটি ছিল পরিষ্কার ফাউল।

প্রথম লেগের নায়ক কিলিয়ান এমবাপে এবারও দারুণ ফিনিশিংয়ে গোল করে প্রথমার্ধে এগিয়ে নেন পিএসজিকে। দ্বিতীয়ার্ধে বেনজেমার গোল দিয়ে নতুন মোড় নেয় ম্যাচ। সেই গোলের প্রেক্ষাপট নিয়েই আপত্তি পচেত্তিনোর।

৬১তম মিনিটে অনেকটা দূর থেকে গোলকিপার দোন্নারুম্মাকে ব্যাকপাস দেন মার্কো ভেরাত্তি। দোন্নারুম্মা বল ধরলেও একটু দেরি করে ফেলেন বল ছাড়তে, চোখের পলকে ছুটে গিয়ে তাকে চ্যালেঞ্জ জানান বেনজেমা। চাপে পড়ে বল ঠিকঠাক ক্লিয়ার করতে পারেননি সময়ের সেরা গোলকিপারদের একজন বলে পরিচিত তরুণ এই ইতালিয়ান। বল পেয়ে যান বক্সের অন্য প্রান্তে থাকা রিয়ালের ফরোয়ার্ড ভিনিসিউস। তিনি বল বাড়িয়ে দেন বেনজেমার দিকে। ফাঁকায় থাকা ফরাসি ফরোয়ার্ড ঠাণ্ডা মাথায় বল পাঠান জালে।

আপাত চোখে এখানে দোন্নারুম্মার মুহূর্তের ভুলই বেশি প্রকাশ্য। তবে নিজের চোখ আর ক্যামেরার চোখে দেখে পচেত্তিনো এখানে গোলকিপারের চেয়ে বড় করে দেখছেন রেফারির ভুল।

“মহা অন্যায়ের শিকার হওয়ার অনুভূতি হচ্ছে আমার, কারণ দোন্নারুম্মাকে বেনজেমা পরিষ্কার ফাউল করার পর আমরা গোলটি হজম করি। ওই গোলের পর সবার মানসিক অবস্থা বদলে যায়। আমরা আমাদের আবেগকে নিয়ন্ত্রণ করতে পারিনি ওই গোলের পর এবং একটু বেশিই উন্মুক্ত হয়ে পড়ি।”

“এটিকে আমি (গোলকিপারের) ভুল হিসেবে বিবেচনাই করি না, কারণ ফাউলটি ছিল স্পষ্ট। বিভিন্ন ক্যামেরায় নানা অ্যাঙ্গেল থেকে ৩০-৪০ বার দেখেই আমি এই কথা বলছি।”

ভিএআর কেন বেনজেমার ফাউল ধরতে পারেনি, সেটিও মাথায় ঢুকছে না পিএসজি কোচের।

“এটা ফুটবল, শীর্ষ মহাদেশীয় টুর্নামেন্ট এটি এবং এখানে ছোট ছোট ব্যাপারগুলি খুবই গুরুত্বপূর্ণ। আজকে ভিএআর ফাউলটি ধরতে পারেনি এবং সেটিই পরে নিয়ামক হয়ে দাঁড়িয়েছে।”

চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার জন্য বিপুল অর্থে দল গড়েও আরও একবার স্বপ্নভঙ্গ হলো ক্লাবের। এবার বিদায় নিতে হলো শেষ হলো থেকেই। পচেত্তিনোর মতে, ম্যাচের বেশির ভাগ সময় নিয়ন্ত্রণে থেকেও বাদ পড়া তাদের জন্য বড় আঘাত।

“ম্যাচের তিন-চতুর্থাংশ সময় আমাদের পক্ষে ছিল এবং আমরাই শ্রেয়তর দল ছিলাম। কিন্তু সামনে এগোতে না পারায় প্রচণ্ড আঘাত ও হতাশা নিয়ে যেতে হচ্ছে আমাদের।”

রিয়াল কোচ কার্লো আনচেলত্তি গোলটিতে ফাউলের কিছু দেখছেন না, বরং কৃতিত্ব দিলেন বেনজেমাকে। ওই গোলের পর যেভাবে পিএসজিকে কোণঠাসা করেছে তার দল, সেখানে তিনি বড় ভূমিকা দেখেন ঘরের মাঠের উত্তুঙ্গ আবহের।

“করিম (বেনজেমা) দারুণ চাপ সৃষ্টি করেছিল বলেই প্রথম গোলটির সুযোগ পাই আমরা এবং সেখান থেকেই আমাদের এই স্টেডিয়াম ও সমর্থকদের জাদু ফুটে উঠতে শুরু করে। এখানে জটিল কিছু নেই। ওই জাদুই আমাদের প্রাণশক্তি জুগিয়েছে ও প্রতিপক্ষকে বিধ্বস্ত করেছে। কারণ, শেষ ৩০ মিনিটে স্রেফ একটি দলই ছিল মাঠে।”