ইউক্রেইন-স্কটল্যান্ড বাছাইয়ের প্লে-অফ স্থগিত

দেশে চলছে যুদ্ধ। পরিস্থিতি নেই অনুকূলে। ইউক্রেইন তাই ফিফার কাছে অনুরোধ করেছিল স্কটল্যান্ডের বিপক্ষে তাদের ম্যাচটি পিছিয়ে দেওয়ার। সাড়াও মিলেছে। স্থগিত হয়ে গেছে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ ম্যাচটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2022, 01:20 PM
Updated : 8 March 2022, 01:58 PM

প্রাথমিক সূচি অনুযায়ী, আগামী ২৪ মার্চ ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফের সেমি-ফাইনালে মুখোমুখি হওয়ার কথা ছিল দুই দলের। তবে গত সপ্তাহে দেশে রাশিয়ার আগ্রাসনের কারণে ম্যাচটি পিছিয়ে দেওয়ার জন্য ফিফাকে আনুষ্ঠানিকভাবে অনুরোধ করে ইউক্রেইন।

স্থগিত হয়ে যাওয়া ম্যাচটি কবে নাগাদ মাঠে গড়াবে, সে ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি। আগামী ১ এপ্রিলে বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। স্কটল্যান্ড-ইউক্রেইনের পিছিয়ে যাওয়া ম্যাচের কারণে ড্র বিলম্বিত নাও হতে পারে। কারণ আন্ত:মহাদেশীয় প্লে-অফ থেকে অন্য দুই ফাইনালিস্ট কারা হবে, তা আগামী জুনে জানা যাবে না।

আগামী ২১ নভেম্বর কাতার বিশ্বকাপ শুরু হয়ে ১৮ ডিসেম্বর শেষ হওয়ার কথা রয়েছে।

বিশ্বকাপ বাছাইয়ে সবশেষ গত নভেম্বরে বসনিয়ার বিপক্ষে খেলেছিল ইউক্রেইন। ওই ম্যাচের স্কোয়াডে থাকা ২৩ জনের মধ্যে ১৫ জনই নিজ দেশের ক্লাবগুলোতে খেলে। একটি সূত্র ইএসপিএনকে জানিয়েছে, গত মাসে লিগ বন্ধ হওয়ার পর থেকে ইউক্রেইনের অধিকাংশ খেলোয়াড়রই দেশে অবস্থান করছে।

ইতোমধ্যে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা অস্থায়ী কর্মসংস্থান ও নিবন্ধন নিয়ম চালু করেছে। যাতে করে ইউক্রেইন ও রাশিয়ার ক্লাবগুলোতে খেলা বিদেশি ফুটবলাররা এ দুটি দেশের বাইরে ক্লাবগুলোর সঙ্গে চুক্তি করতে পারে।

এই নিয়ম ইউএএফ (ইউক্রেন) ও ফুটবল ইউনিয়ন অব রাশিয়ার সঙ্গে সংযুক্ত ক্লাবগুলোর সঙ্গে সংশ্লিষ্ট খেলোয়াড়দের চুক্তি ৩০ জুন পর্যন্ত স্থগিত নিশ্চিত করবে।