‘মেসি-রোনালদোর উত্তরসূরি এমবাপে ও হলান্ড’

সময়ের সবচেয়ে দুই প্রতিভাবান ফুটবলার তারা। ভবিষ্যৎ মহাতারকা হওয়ার সব গুণই রয়েছে কিলিয়ান এমবাপে ও আর্লিং হলান্ডের মাঝে। তাদের মাঝে ভবিষ্যৎ ফুটবলকে রাঙানোর সম্ভাবনা দেখেন গনসালো হিগুয়াইন। সাবেক রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডের মতে, লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর যোগ্য উত্তরসূরি হতে যাচ্ছেন এমবাপে ও হলান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2022, 01:15 PM
Updated : 8 March 2022, 01:15 PM

দীর্ঘ দিন ধরে ফুটবল বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি এমবাপের দলবদলের গুঞ্জন। তার সম্ভাব্য গন্তব্য নিয়ে সবচেয়ে বেশি শোনা যায় রিয়াল মাদ্রিদের নাম। মাদ্রিদের দলটির প্রতি নিজের অনুরাগের কথাও নানা সময়ে প্রকাশ্য করেছেন তিনি।

গত গ্রীষ্মের দলবদলের শেষ দিন পর্যন্ত এমবাপেকে পেতে স্পেনের ক্লাবটি রেকর্ড ট্রান্সফার ফি দিতেও প্রস্তুত ছিল। কিন্তু কোনোভাবে তাকে ছাড়তে রাজি হয়নি পিএসজি। দলটির সঙ্গে আগামী জুনে শেষ হবে তার চুক্তি মেয়াদ।

দুই পক্ষের এমন টানাটানির মাঝেই গত মাসে মুখোমুখি হয় রিয়াল ও পিএসজি। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে এমবাপের গোলেই জয়োল্লাস করে লিগ ওয়ানের দলটি। ম্যাচ শেষে এমবাপে বলেন, প্যারিসে তিনি ভালো আছেন, সুখে আছেন। ভবিষ্যৎ নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি।

আগামী গ্রীষ্মের দলবদলে এমবাপের সঙ্গে বরুশিয়া ডর্টমুন্ড তারকা হলান্ডকেও রিয়াল দলে টানার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে শোনা যাচ্ছে।

রোনালদো চলে যাওয়ার পর রিয়ালের সেই বিধ্বংসী ফুটবল আর তেমন দেখা যাচ্ছে না। ইউরোপের মঞ্চেও বেশ ধুঁকতে দেখা গেছে তাদের। তবে এমবাপেকে পেলে রিয়াল আবারও শীর্ষে উঠে আসবে বলে বিশ্বাস দলটির হয়ে ২০০৭ থেকে ২০১৩ সাল পর্যন্ত খেলে লা লিগায় ১৯০ ম্যাচে ১০৭ গোল করা হিগুয়াইন।

গনসালো হিগুয়াইন

“নিঃসন্দেহে এমবাপের মধ্যে রিয়াল মাদ্রিদকে শীর্ষে ফেরানোর সব বৈশিষ্ট্য রয়েছে।”

“লিও (লিওনেল মেসি) ও ক্রিস্তিয়ানো এক পর্যায়ে তো খেলা বন্ধ করে দেবে, জীবনটাই এমন। তখন এমবাপে ও হলান্ড তাদের উত্তরসূরি হবে।”

সম্প্রতি পিএসজির ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার তালিকার দুই নম্বরে সুইডেনের ফরোয়ার্ড জ্লাতান ইব্রাহিমোভিচকে স্পর্শ করেন এমবাপে। সব প্রতিযোগিতা মিলিয়ে প্যারিসের দলটির হয়ে দুজনেরই গোলসংখ্যা ১৫৬। ২০০ গোল নিয়ে শীর্ষে উরুগুয়ে ফরোয়ার্ড এদিনসন কাভানি।

পিএসজির বিপক্ষে প্রথম লেগে হারের পর রিয়াল কোচ কার্লো আনচেলত্তি ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকাকে ‘অপ্রতিরোধ্য’ বলে অভিহিত করেছিলেন। আর কদিন আগে পিএসজির ক্রীড়া পরিচালক লিওনার্দো বলেন, এমবাপে এই মুহূর্তে ‘বিশ্বের সেরা ফুটবলার’।

লিগ ওয়ানে গত শনিবার নিসের বিপক্ষে পিএসজির ১-০ গোলে হেরে যাওয়া ম্যাচে এমবাপে খেলতে পারেননি কার্ডের খাড়ায়। ফ্রান্সের শীর্ষ লিগে চলতি মৌসুমে এখন পর্যন্ত একমাত্র খেলোয়াড় হিসেবে গোল (১৪ গোল) ও অ্যাসিস্টের (১০) ডাবল ফিগারে পৌঁছেছেন ২৩ বছর বয়সী এই ফুটবলার।

আর অস্ট্রিয়ার ক্লাব সালসবুর্ক থেকে ২০২০ সালের শুরুতে ডর্টমুন্ডে যোগ দেওয়া হলান্ড দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৮০ গোল করেছেন। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের মধ্যে এই সময়ে কেবল রবের্ত লেভানদোভস্কি (১১২) তার চেয়ে বেশি গোল করেছেন।