বাছাইয়ে প্লে-অফের ম্যাচ স্থগিতের আবেদন ইউক্রেইনের

দেশ পার করছে খুব কঠিন সময়। রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে এই মুহূর্তে দেশ রক্ষাই ইউক্রেইনের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপাতত তাই আন্তর্জাতিক ফুটবল না খেলার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। বিশ্বকাপ বাছাইয়ে প্লে-অফের ম্যাচ স্থগিতের আবেদন করেছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2022, 11:23 AM
Updated : 4 March 2022, 11:23 AM

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা এক বিবৃতিতে বৃহস্পতিবার বিষয়টি জানিয়েছে।

“ফিফা নিশ্চিত করছে যে ইউক্রেইনিয়ান অ্যাসোসিয়েশন অব ফুটবল মার্চে নির্ধারিত তাদের ম্যাচগুলো স্থগিত করার জন্য আবেদন করেছে।”

“ফিফা একটি উপযুক্ত সমাধান খুঁজতে উয়েফা ও স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে। যথাসময়ে এ বিষয়ে পরবর্তী আপডেট জানানো হবে।”

এই প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে স্কটিশ এফএ ও ইউক্রেইন এফএর মন্তব্য পাওয়া যায়নি।

বাছাইয়ের প্লে-অফে সূচি অনুযায়ী আগামী ২৪ মার্চ গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে স্কটল্যান্ডের বিপক্ষে খেলার কথা ইউক্রেইনের। ম্যাচটি ইউক্রেইন জিতলে বিশ্বসেরার মঞ্চে জায়গা করে নিতে অস্ট্রিয়া বা ওয়েলসের মুখোমুখি হবে তারা।

আগামী ১ এপ্রিল দোহায় বিশ্বকাপের ড্র হওয়ার কথা রয়েছে।

বৈশ্বিক আসরটি শুরু হবে আগামী ২১ নভেম্বর। ফলে প্লে-অফের ম্যাচগুলো এর আগে আয়োজনের জন্য ফিফার হাতে বিকল্প সুযোগ রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সামরিক আগ্রাসন শুরুর পর ইউক্রেইনের ঘরোয়া ফুটবল স্থগিত হয়ে গেছে।

গত সোমবার রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করে ফিফা ও উয়েফা।

১৯৯২ সাল থেকে স্বাধীন দেশ হিসেবে খেলা শুরু করা ইউক্রেইন সবশেষ বিশ্বকাপ খেলেছে ২০০৬ সালে। ওই আসরে কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নেয় তারা। গত বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও শেষ আটে উঠেছিল দলটি।