ফিফা ও উয়েফার বিরুদ্ধে ক্রীড়া আদালতে রাশিয়া

ইউক্রেইনের ওপর আগ্রাসনের প্রেক্ষিতে রাশিয়ার ওপর দেওয়া ফিফা ও উয়েফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে (সিএএস) আপিল করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ)।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2022, 09:59 AM
Updated : 4 March 2022, 10:27 AM

নিজেদের ওয়েবসাইটে বৃহস্পতিবার এক বিবৃতিতে আরএফইউ জানায়, এই দুই সংস্থার বিরুদ্ধে ক্ষতিপূরণও দাবি করবে তারা।

গত সোমবার রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করে ফিফা ও উয়েফা।

ওই নিষেধাজ্ঞার ফলে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফ থেকে বাদ পড়ে রাশিয়ার ছেলেদের দল। ২০২২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলতে পারবে না তাদের মেয়েরা।

আর ইউরোপা লিগ থেকে ছিটকে যায় রাশিয়ান ক্লাব স্পার্তাক মস্কো। শেষ ষোলোর ড্রয়ে লাইপজিগকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল তারা।

এছাড়াও রাশিয়ার সেন্ট পিটার্সবুর্গ থেকে চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল প্যারিসে সরিয়ে নেয় উয়েফা।

বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার দলগুলোকে কাতার বিশ্বকাপের বাছাইপর্বসহ অন্যান্য প্রতিযোগিতায় অংশ নেওয়ার অনুমতি ও ক্ষতিপূরণের দাবিতে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা দুই সংস্থার বিরুদ্ধে মামলা করবে আরএফইউ।

বাছাইয়ের প্লে-অফের সূচি অনুযায়ী আগামী ২৪ মার্চ পোল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলার কথা ছিল রাশিয়ার। ম্যাচটি রাশিয়া জিতলে সেখানেই ২৯ মার্চ সুইডেন অথবা চেক রিপাবলিকের মুখোমুখি হতো তারা। তিনটি দলই রাশিয়ার বিপক্ষে খেলতে অস্বীকৃতি জানিয়েছে।

দুই প্রতিবেশী দেশের কয়েক সপ্তাহের ক্রমবর্ধমান রাজনৈতিক উত্তেজনার মধ্যে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর ইউক্রেইনের বিরুদ্ধে স্থল, আকাশ ও সমুদ্রে পথে সর্বাত্মক আক্রমণ শুরু করে রুশ বাহিনী।

এরপর থেকে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় একের পর এক নিষেধাজ্ঞার মুখে পড়ছে রাশিয়া।