রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদে লোকোমোতিভ ছাড়লেন জার্মান কোচ

ইউক্রেইনের ওপর রাশিয়ার হামলার প্রতিবাদে দেশটির প্রিমিয়ার লিগের ক্লাব লোকোমোতিভ মস্কোর কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন মার্কুস গিসডল। তবে ক্লাবের দাবি, তাকে ছাঁটাই করা হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2022, 03:00 PM
Updated : 1 March 2022, 03:00 PM

জার্মান সংবাদমাধ্যম বিল্ডে সোমবার প্রকাশিত এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছেন গিসডল। ইউক্রেইনে যা ঘটছে, তা প্রত্যক্ষ করার পর তিনি বিবেকের তাড়নায় এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছেন বলে উল্লেখ করেছেন।

“আমি এমন একটি দেশে কাজ চালিয়ে যেতে পারি না যে দেশের নেতা ইউরোপের একটি দেশে আগ্রাসন চালাচ্ছে। আমার মূল্যবোধের সঙ্গে যা কোনোভাবেই যায় না। তাই আমি অবিলম্বে কোচের পদ থেকে পদত্যাগ করেছি।”

“আমি মস্কোর একটি অনুশীলন মাঠে এভাবে দাঁড়িয়ে থাকতে, খেলোয়াড়দের অনুশীলন করাতে এবং পেশাদারিত্বের দাবি করতে পারি না। যেখানে কয়েক কিলোমিটার দূরেই এমন কিছু নির্দেশনা দেওয়া হয়েছে যা পুরো এক জাতির ওপর চরম দুর্ভোগ নামিয়ে এনেছে। এটা আমার ব্যক্তিগত সিদ্ধান্ত এবং এতে আমি পুরোপুরি বিশ্বাসী।”

টুইটারে লোকোমোতিভ অবশ্য গিসডলের বক্তব্য উড়িয়ে দিয়েছে। তাদের দাবি, বরখাস্ত করা হয়েছে এই জার্মান কোচকে।

রাশিয়ায় আসার আগে গিসডল তার খেলোয়াড়ী জীবন ও কোচিং ক্যারিয়ারের পুরোটাই কাটিয়েছেন মাতৃভূমিতে। সেখানে সবশেষ ছিলেন বুন্ডেসলিগার দল কোলনের দায়িত্বে। পদত্যাগ করার আগে ১২ ম্যাচে লোকোমোতিভের ডাগআউটে ছিলেন ৬২ বছর বয়সী এই কোচ।

ইউক্রেইনের ওপর রাশিয়ার আক্রমণের কারণে দেশটির সকল ক্লাব ও জাতীয় দলকে সব ধরনের প্রতিযোগিতা থেকে ফিফা ও উয়েফার নিষিদ্ধ করার একদিন পর পদত্যাগ করলেন গিসডল। 

ওই নিষেধাজ্ঞার প্রেক্ষিতে ইউরোপা লিগ থেকে ছিটকে গেছে ক্লাব স্পার্তাক মস্কো। গত শুক্রবার শেষ ষোলোর ড্রয়ে লাইপজিগকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল তারা।

ইউরোপা লিগে লোকোমোতিভও ছিল, কিন্তু গ্রুপে সবার শেষে থেকে বিদায় নেয় দলটি।