ইউক্রেইন ছেড়েছেন আটকে পড়া ব্রাজিলিয়ান ফুটবলাররা

রাশিয়ার আগ্রাসনে ইউক্রেইনে আটকে পড়া একদল ব্রাজিলিয়ান ফুটবলারের দিন কাটছিল শঙ্কা ও উৎকণ্ঠায়। কদিনের ‘মৃত্যুভয় ও বন্দী অবস্থা’ শেষে এখন তারা স্বস্তির নিশ্বাস ফেলতে পারছেন। যুদ্ধের ভয়াবহতার মাঝে ‘নিরাপদে’ দেশটি ছাড়তে সক্ষম হয়েছেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2022, 10:13 AM
Updated : 1 March 2022, 10:20 AM

ইউক্রেইন প্রিমিয়ার লিগের ক্লাব শাখতার দোনেৎস্ক সোমবার বিবৃতিতে নিশ্চিত করেছেন, তাদের দলের ব্রাজিলিয়ান ফুটবলাররা এরই মধ্যে ইউক্রেইন ছেড়েছেন।

ইউক্রেইনে যুদ্ধ শুরু হওয়ার পর দেশটির পূর্বে অবস্থিত শাখতার দোনেৎস্কের এক ডজনের বেশি ব্রাজিলিয়ান ফুটবলার সেখানে আটকা পড়েন। রয়টার্সের গত শুক্রবারের প্রতিবেদনে বলা হয়, একটি হোটেলে রেকর্ড করা ভিডিওতে দেখা যায়, সেখানে জড়ো হয়েছেন খেলোয়াড়সহ তাদের স্ত্রী ও সন্তানেরাও। ব্রাজিলিয়ান কর্তৃপক্ষকে সেখান থেকে তাদের উদ্ধার করার আহ্বান জানান তারা।

শাখতার নিশ্চিত করেছে, তাদের খেলোয়াড়রা তাদের পরিবারসহ নিরাপদে রোমানিয়া পৌঁছে গেছেন।

ক্লাবটির বিবৃতিতে আরও জানানো হয়েছে, লিগ চ্যাম্পিয়ন দিনামো কিয়েভের বিদেশি ফুটবলাররাও ইউক্রেইন ছাড়তে সক্ষম হয়েছেন। গত শনিবার ক্লাব এসকে নিপ্রো-ওয়ানের তিনজন ব্রাজিলিয়ান ফুটবলারও ইউক্রেইনের সীমান্ত পেরিয়ে রোমানিয়ায় পৌঁছেছেন।

বিদেশি খেলোয়াড়দের নিরাপদে ইউক্রেইন ছাড়ার ব্যবস্থা করায় উয়েফা সভাপতি আলেকসান্দের চেফেরিনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছে শাখতার।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ডাকে সাড়া দিয়ে ইউক্রেইনে আক্রমণের প্রেক্ষিতে গত সোমবার রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছে ফিফা ও উয়েফা। নিষেধাজ্ঞার ফলে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফে খেলতে পারবে না রাশিয়ার ছেলেদের দল। ২০২২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলতে পারবে না তাদের মেয়েরা।

চলমান যুদ্ধের কারণে ইউক্রেইনের বিভিন্ন শহরে থমথমে ও ভুতুড়ে অবস্থা বিরাজ করছে। রাশিয়ার বোমা হামলায় দেশটির অনেক মানুষ প্রাণ হারিয়েছে।