রাশিয়া ও বেলারুশের অ্যাথলেটদের নিষিদ্ধের সুপারিশ আইওসির

ইউক্রেইনের ওপর আক্রমণের প্রেক্ষিতে রাশিয়া ও যুদ্ধে তাদের সহযোগী বেলারুশের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) কার্যনির্বাহী বোর্ড। আন্তর্জাতিক ক্রীড়া ফেডারেশনগুলোকে এই দুই দেশের ক্রীড়াবিদ ও কর্মকর্তাদের বিভিন্ন প্রতিযোগিতায় নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2022, 04:21 PM
Updated : 28 Feb 2022, 04:29 PM

নিজেদের ওয়েবসাইটে সোমবার এক বিবৃতিতে বিষয়টি তুলে ধরেছে আইওসি।

দুই প্রতিবেশী দেশের কয়েক সপ্তাহের ক্রমবর্ধমান রাজনৈতিক উত্তেজনার মধ্যেই গত বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর ইউক্রেইনের বিরুদ্ধে স্থল, আকাশ ও সমুদ্রে পথে সর্বাত্মক আক্রমণ শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধ শুরুর পঞ্চম দিনে এসে পুতিন তার বেলারুশের মিত্র আলেকজান্ডার লুকাশেঙ্কোকেও লড়াইয়ে যোগ দিতে রাজি করিয়েছেন বলে খবর এসেছে। বিবিসি লিখেছে, বেলারুশ ইউক্রেইনে সেনা পাঠাচ্ছে রাশিয়ার আগ্রাসন সফল করতে। 

বিবৃতিতে আইওসি বলেছে, তাদের কার্যনির্বাহী বোর্ড ‘বিশ্বব্যাপী ক্রীড়া প্রতিযোগিতার অখণ্ডতা রক্ষা করার জন্য এবং সব অংশগ্রহণকারীদের নিরাপত্তার জন্য’ এই সিদ্ধান্ত নিয়েছে।

আগামী শুক্রবার বেইজিংয়ে শুরু হতে যাচ্ছে শীতকালীন প্যারালিম্পিকস। তার আগে এলো আইওসির এই বিবৃতি।

রাশিয়া বা বেলারুশের কোনো ক্রীড়াবিদ বা ক্রীড়া কর্মকর্তাকে দেশ দুটির নামে যাতে অংশ নিতে না দেওয়া হয় তা নিশ্চিত করার জন্য ফেডারেশনগুলোকে দৃঢ়ভাবে আহ্বান জানিয়েছে আইওসি।

তবে কার্যনির্বাহী বোর্ড এও বলেছে, চরম পরিস্থিতিতে তারা সঠিকভাবে সবকিছু মোকাবেলা করার ভার সংশ্লিষ্ট সংস্থার ওপর ছেড়ে দেবে। 

এছাড়া রাশিয়া বা বেলারুশে কোনো ক্রীড়া ইভেন্ট আয়োজন না করার সুপারিশও করেছে আইওসি।