জাতীয় পতাকা ও সঙ্গীত ছাড়াই খেলতে হবে রাশিয়াকে

ইউক্রেইনে আক্রমণের পর রাশিয়ার বিরুদ্ধে প্রথম পদক্ষেপ নিয়েছে ফিফা। দেশটিতে আপাতত হবে না কোনো আন্তর্জাতিক ম্যাচ। নিরপেক্ষ ভেন্যুতেও নিজেদের পতাকা ও সঙ্গীত ছাড়া ফুটবল ইউনিয়ন অব রাশিয়া নামে খেলতে হবে তাদের।   

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2022, 10:54 PM
Updated : 27 Feb 2022, 10:54 PM

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রা সংস্থা ফিফা রোববার এক বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানায়। 

কাতার বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফে সূচি অনুযায়ী আগামী ২৪ মার্চ পোল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলার কথা ছিল রাশিয়ার। ম্যাচটি রাশিয়া জিতলে সেখানেই ২৯ মার্চ সুইডেন অথবা চেক রিপাবলিকের মুখোমুখি হতো তারা।

ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা উয়েফা গত শুক্রবার রাশিয়া ও ইউক্রেইনের ক্লাব ও জাতীয় দলকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের হোম ম্যাচগুলো ওই অঞ্চলের বাইরে নিরপেক্ষ ভেন্যুতে খেলার নির্দেশ দেয়।

ফিফা গত বৃহস্পতিবার জানিয়েছিল, তারা এই অঞ্চলের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। বাছাইপর্বের বিষয়ে আপডেট যথাসময়ে জানানো হবে। রোববার নিজেদের সিদ্ধান্ত জানাল তারা।

ফিফার বিবৃতিতে বলা হয়েছে, নিরপেক্ষ ভেন্যুতে রাশিয়ার ‘হোম ম্যাচে’ স্টেডিয়ামে দর্শকও থাকবে না।

ইউক্রেইনে হামলার পর শুরুতে রাশিয়ায় বাছাইয়ের ম্যাচ আয়োজনের বিপক্ষে একযোগে অবস্থান নেয় পোল্যান্ড, সুইডেন ও চেক রিপাবলিক। পরে আরও কঠোর অবস্থান নিয়ে তিন দেশের ফুটবল ফেডারেশন জানিয়ে দেয়, রাশিয়ার বিপক্ষে খেলবে না তারা। এমনকি সেটা নিরপেক্ষ ভেন্যুতেও নয়।

এ অবস্থায় ফিফার সিদ্ধান্তকে ‘পুরোপুরি অগ্রহণযোগ্য’ হিসেবে উল্লেখ করেছেন পোলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সেসারে কুলেসা।

“আমরা এই ম্যাচে অংশ নিতে আগ্রহী নই। আমাদের অবস্থান আগের মতোই- দলের নাম যাই হোক না কেন, পোলিশ জাতীয় দল রাশিয়ার সঙ্গে খেলবে না।”

ফিফার সিদ্ধান্তে নিজেদের অসন্তুষ্টির কথা তুলে ধরেন সুইডিশ ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট কার্ল-এরিক নিলসনও। রাশিয়ার বিরুদ্ধে ফিফার আরও কঠোর অবস্থানের আশা করেছিলেন তিনি। 

আগামী জুলাইয়ে ইংল্যান্ডে অনুষ্ঠেয় মেয়েদের ইউরোপিয়ান চ্যাম্পিয়শিপে সুইডেন, নেদারল্যান্ডস ও সুইজারল্যান্ডের সঙ্গে একই গ্রুপে আছে রাশিয়া।

ফিফার এদিনের সিদ্ধান্ত আপাত রাশিয়ান ফুটবলের কিছুটা পক্ষে গেলেও আগামীতে নতুন শাস্তি যোগ হওয়ার শঙ্কা পুরোপুরি মিটছে না।

কারণ সংস্থাটি তাদের বিবৃতিতে আরও বলেছে, রাশিয়াকে বিভিন্ন প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা উচিত কি-না, তা নিয়ে অন্যান্য ক্রীড়া সংস্থার সঙ্গে আলোচনা করবে তারা।

এর আগে রোববার ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনও ঘোষণা দেয়, রাশিয়ার বিপক্ষে কোনো আন্তর্জাতিক ম্যাচ তারা খেলবে না।

দুই প্রতিবেশী দেশের কয়েক সপ্তাহের ক্রমবর্ধমান রাজনৈতিক উত্তেজনার মধ্যেই গত বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর ইউক্রেইনের বিরুদ্ধে স্থল, আকাশ ও সমুদ্রে পথে সর্বাত্মক আক্রমণ শুরু করে রুশ বাহিনী। শুক্রবার তারা রাজধানী কিয়েভে পৌঁছানোর সঙ্গে সঙ্গে সংঘর্ষ আরও বেড়ে যায়। রোববার ইউক্রেইনের দ্বিতীয় বৃহত্তম শহর হারকিভে তীব্র লড়াই হয়েছে।