লিডসে চাকরি হারালেন কোচ বিয়েলসা

মার্সেলো বিয়েলসার কোচিংয়ে দীর্ঘ ১৬ বছর পর প্রিমিয়ার লিগে ফিরে গত মৌসুমে দারুণ আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় লিডস ইউনাইটেড। ২০২০ এর ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়েও ছিলেন তিনি। তবে সুসময়টা দ্রুতই শেষ হয়ে গেল। দলের টানা ব্যর্থতার দায়ে চাকরি হারাতে হলো আর্জেন্টাইন কোচকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2022, 12:17 PM
Updated : 27 Feb 2022, 12:17 PM

ক্লাবটির ওয়েবসাইটে রোববার এক বিবৃতিতে বিয়েলসার সঙ্গে চুক্তি শেষের ঘোষণা দিয়েছে লিডস কর্তৃপক্ষ। ২০১৮ সালের জুনে দায়িত্ব নেওয়ার পর থেকে ৬৬ বছর বয়সী কোচ দলকে দারুণ সব মুহূর্ত উপহার দিয়েছেন। শেষটা যদিও সুখকর হলো না।

দেড় দশকের বেশি সময় পর ইংল্যান্ডের শীর্ষ লিগে ফিরে ২০২০-২১ এর পয়েন্ট টেবিলে নবম স্থানে থেকে মৌসুম শেষ করে লিডস। কিন্তু চলতি মৌসুমের শুরু থেকে নিজেদের খুঁজে ফিরছে তারা।

এখন পর্যন্ত ২৬ ম্যাচে দলটি জিততে পেরেছে মোটে পাঁচ ম্যাচ, ড্র করেছে আটটি। হেরেছে ১৩টি।

শেষ চার ম্যাচে জয়ের দেখা পায়নি লিডস এবং সবগুলোই হেরেছে বড় ব্যবধানে। সবশেষ গত শনিবার ঘরের মাঠে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে হেরেছে ৪-০ ব্যবধানে। এই চার ম্যাচে দলটি ১৭ গোল খেয়ে দিয়েছে কেবল দুটি।

তবে যার হাত ধরে দল শীর্ষ লিগে উঠেছে, তিনটা বছর উপহার দিয়েছে দারুণ ফুটবল, তাকেই এখন ছেড়ে দিতে খুব খারাপ লাগছে লিডস চেয়ারম্যান আন্দ্রেয়া রাদ্রিজ্জানির।

“এই ক্লাবে মার্সেলো যেসব সাফল্য এনে দিয়েছে তা ভাবনায় রেখে (তাকে ছেড়ে দেওয়াটা) লিডসের দায়িত্ব থাকাকালীন সময়ে আমার জন্য সবচেয়ে কঠিন সিদ্ধান্ত।”

“মার্সেলো প্রধান কোচ থাকা অবস্থায় আমরা তিনটি অবিশ্বাস‍্য মৌসুম কাটিয়েছি। এলান্ড রোডে সুসময় ফিরেছিল। তিনি ক্লাবের সংস্কৃতি পাল্টে দিয়েছেন এবং আমাদের সবার মাঝে জয়ের মানসিকতা গড়ে দিয়েছেন।”

তবে দলের স্বার্থে এখন একটা পরিবর্তন দরকার বলেই মনে করছেন ক্লাব প্রধান। সেই জন্যই কঠিন এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন বলে ক্লাবের ওয়েবসাইটে বলেন রাদ্রিজ্জানি।

২৬ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে ১৬ নম্বরে আছে লিডস। অবনমন অঞ্চল থেকে মাত্র ২ পয়েন্ট দূরে তারা।

বিয়েলসার উত্তরসূরি সোমবার ঘোষণা করতে পারে লিডস। লাইপজিগের সাবেক কোচ জেসি মার্শ দায়িত্ব নিতে পারেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।